অন্যান্য

পদ্মা সেতুর অজানা তথ্য

নিজস্ব প্রতিবেদক: পদ্মা নদীর গভীরতা কত জানেন? পানির প্রায় চল্লিশ মিটার অর্থাৎ ১৩১ ফিট নিচে নদীর তলদেশ। দশ ফিট করে এক তালার উচ্চতা হিসাবে পদ্মা নদীর তলদেশ থেকে পানির পৃষ্ঠের উচ্চতা হল ১৩ তলা বিল্ডিংয়ের সমান। বলা হয়ে থাকে আমাজনের পর সবচেয়ে বেশি খরস্রোতা- স্রোতস্বিনী নদী পদ্মা। এখানে বর্ষায় এমন গতিতে স্রোত থাকে, যে কোনো প্রকৌশলগত কাজ করা জটিল হয়ে পড়ে। সে স্রোত সামলেই হয়েছে পদ্মা সেতুর কাজ।

পদ্মা সেতুর মূল অবকাঠামো নির্মাণের দায়িত্বে ছিলো চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানির।এছাড়াও পদ্মা সেতু প্রকল্পের কাজে প্রায়২০টির বেশি বিভিন্ন দেশের ইঞ্জিনিয়ারদের মেধা জড়িয়ে আছে। পদ্মা সেতুর কারিগরি টিমের প্রধান ছিলেন সদ্য প্রয়াত অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী স্যার। তাঁর মৃত্যুর পর এই দায়িত্বে ছিলেন অবকাঠামো বিশেষজ্ঞ অধ্যাপক ড. শামীম জাহান বসুনিয়া। কমিটিতে বাংলাদেশিদের মধ্যে ছিলেন নদী বিশেষজ্ঞ অধ্যাপক আইনুন নিশাত, পরিবেশ বিশেষজ্ঞ অধ্যাপক ফিরোজ আহমেদ ও পাইলিং বিশেষজ্ঞ অধ্যাপক হোসাইন মো. শাহীন। আরেক সদস্য মাটি বিশেষজ্ঞ অধ্যাপক এ এম এম সফিউল্লাহ গত বছর মারা যান ও যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশি ড. মোহাম্মদ আবদুল আউয়াল। বিদেশিদের মধ্যে জাপানের দুজন, ন্যাদারল্যান্ডস, ডেনমার্ক এর একজন করে বিশেষজ্ঞ ।

পদ্মা সেতু বাঁকা কেন?

আকাশ থেকে পদ্মা সেতু দেখলে সামান্য বাঁকা দেখা যায় । প্রশ্ন হলো, পদ্মা সেতু অনুভূমিকভাবে বাঁকা কেন? এর ব্যাখ্যা দিয়েছেন বুয়েটের ইঞ্জিনিয়ার প্রখ্যাত সাংবাদিক আনিসুল হক- তিনি বলেন, পদ্মা সেতু ৬.১৫ কি.মি. দীর্ঘ । এত লম্বা পথ সোজা হলে ড্রাইভিং এর সময় চালকের মনযোগ থাকবে না। একটু বাঁকা সেতুতে চালকদের হাত স্টিয়ারিংয়ের ওপরে থাকবে, মনোযোগও থাকবে গাড়ি চালানোর দিকে। ফলে দুর্ঘটনা ঘটার শঙ্কা অনেক কমে যাবে।

তিনি আরো বলেন স্থলসড়কের তুলনায় সেতুর ওপরে দুর্ঘটনা অনেক বেশি সমস্যার সৃষ্টি করে ।

দীর্ঘ সেতু অনুভূমিকভাবে একটু বাঁকা করে তৈরির কারণ হলো বিপরীত দিক থেকে আসা গাড়ির হেডলাইট সরাসরি যেন চালকের চোখে না পড়ে। তাতেও দুর্ঘটনার শঙ্কা কমে যাবে।

বুয়েটের অধ্যাপক ড. সাইফুল আমিন বলেছেন, পদ্মার তলায় মাটির বিশেষ চারিত্রিক বৈশিষ্টের জন্য কিছু কিছু জায়গায় পাইল ড্রাইভ করতে গিয়ে পৃথিবীর সবচেয়ে শক্তিশালী হ্যামার দিয়ে ড্রাইভ করেও ১২০মিটার বা ৪২০ ফুট অর্থাৎ ৪০ তলার মত নিচে শক্ত মাটি পাওয়া যায় নি । সেক্ষেত্রে প্রকৌশলীদের নকশায় পরিবর্তন করে পাইলের সংখ্যা বাড়াতে হয়েছে।

পদ্মা সেতু স্টিল ট্রাসের হওয়ায় এর দীর্ঘস্থায়ীত্বের পাশাপাশি পুনর্ব্যবহারযোগ্য। সেদিক দিয়ে এটি পরিবেশবান্ধব সবুজ উন্নয়ন। শুধু তাইনা ব্রিজের মধ্যে স্থাপিত ইলোকট্রনিক প্রযুক্তির মনিটরিং সেল ও সেল্ফ সেন্সর এর মাধ্যমে স্থাপনাটির স্বাস্থ্যগত কোনো পরিবর্তন ঘটছে কি না। কোন জায়গায় কতটুকু চাপে আছে? ভূমিকম্প বা অন্য প্রাকৃতিক দুর্যোগ কোনো নেতিবাচক পরিবর্তন ঘটছে কি না তা জানান দেবে। সংগত কারণেই এটার নির্মাণকৌশল ও প্রযুক্তিগত দক্ষতা একে টেকসই করার ক্ষেত্রে বিরাট ভূমিকা রেখেছে । সব মিলিয়ে বলা যায়, প্রযুক্তিগত কৌশলের জন্য পদ্মা সেতুর স্থায়িত্ব ১০০ বছরের বেশি হবে।

পদ্মা সেতু প্রকল্পের বিশেষজ্ঞ প্যানেলের সদস্য ড.খান মাহমুদ আমানত বলেন – দৈর্ঘ্যের দিক দিয়ে বিশ্বে এমন অনেক সেতু থাকলে বেশ কিছু কারিগরি দিক দিয়ে গতি পরিবর্তনশীল খরস্রোতা নদীতে পদ্মা সেতু সত্যিই অনন্য। প্রথমত এটায় বিশ্বের গভীরতম পাইলিং ফাউন্ডেশন ব্যবহৃত হয়েছে, দ্বিতীয়ত ভূমিকম্প প্রতিরোধী পেন্ডুলাম বিয়ারিং, তৃতীয়ত বিশ্বের বৃহত্তম নদী শাসন।
তিনি আরো বলে- পদ্মা সেতু আমাদের দেশের সম্পদ, জাতির সম্পদ, এটা আমাদের জন্য বিশেষ একটা কিছু, এটার যথাযথ ব্যবহার আমাদের নিশিত করতে হবে।

আমাদের দেশি ইঞ্জিনিয়ারদের প্রত্যক্ষ তত্ত্বাবধানে এই সেতুর কাজ সম্পন্ন হওয়ায় তাদের সকলের জন্য আমরা গর্বিত। এই লেখা উৎসর্গ করলাম পদ্মা সেতুর প্রকৌশলগত জটিলতা নিরসনে বিশেষজ্ঞ প্যানেলের আমৃত্যু প্রধান আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রকৌশলী ড. জামিলুর রেজা চৌধুরী স্যারকে। স্যারের বিদেহী আত্নার মাগফেরাত কামনা করি।

সেতুর শেষ স্প্যানটিতে চায়না মেজর ব্রিজ কোম্পানি চীনা ভাষায় যা লিখে তার বাংলা অনুবাদ হলো ‘অতিযত্ন সহকারে নানা সমস্যা মোকাবিলা করে শিগগিরই আমরা এ সেতু বাস্তবে রূপ দেব। আমরা বাংলাদেশের জনগণের জন্য কল্যাণ বয়ে আনতে বদ্ধপরিকর।’

তাদের সূরেই বলতে হয় নানা দেশি-বিদেশি ষড়যন্ত্র, কারিগরি ও প্রাকৃতিক শত চ্যালেঞ্জ অতিক্রম করে আমরা আবারও প্রমাণ করেছি আমাদের কেউ দাবায়ে রাখতে পারবে না। এই সক্ষমতা ও কল্যাণময় অসাধ্যকে সাধন করার জন্য ১৬ কোটি মানুষ মাননীয় প্রধানমন্ত্রীসহ এই কাজে নিয়োজিত সকল প্রকৌশলী, কর্মকর্তা – কর্মচারীদের প্রতি আজীবন কৃতজ্ঞ থাকবে।

লেখক – ইঞ্জিনিয়ার ফকর উদ্দিন মানিক
সভাপতি – সিএসই এলামনাই এসোসিয়েশন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button