জনপদ ডেস্ক

ক্যাস্পিয়ান সাগরের ওপর অদ্ভুত মেঘ, অবাক বিজ্ঞানীরা

জনপদ ডেস্ক: বিশ্বের বৃহত্তম হ্রদ ক্যাস্পিয়ায়ান সাগরের ওপরে অদ্ভুত এক মেঘের দেখা মিলেছে। সেই মেঘের ছবি তুলেছে নাসা। নাসার বিজ্ঞানীরা বলছেন, মূলত ওই কুণ্ডলীর আকৃতির জন্যই অনেকে অবাক হয়েছেন।

ওই কুণ্ডলীর বিভিন্ন প্রান্তগুলোকে কোনো কার্টুনের অনুরূপে কিছু একটার মতো মনে হচ্ছিল। আবার অন্য একটি দৃশ্যকোণ থেকে ওই কুণ্ডলীকে দৃশ্যপটে আঁকা কিছু সাধারণ বিচ্ছুরিত এবং বিচ্ছুরিত মেঘের আবরণের সঙ্গে তীক্ষ্ণ কিছুর মতো মনে হচ্ছিল। সম্প্রতি নাসার বিজ্ঞানীরা উপগ্রহের ছবি ঘাঁটতে ঘাঁটতে এই কুণ্ডলীটি দেখতে পান।

নেদারল্যান্ডস ইনস্টিটিউট ফর স্পেস রিসার্চের একজন বায়ুমণ্ডলীয় বিজ্ঞানী বাস্তিয়ান ভ্যান ডিডেনহোভেনের মতে, এই মেঘটি আসলে একটি ছোট স্ট্র্যাটোকুমুলাস মেঘ। কিউমুলাস মেঘগুলি ‘ফুলকপি’ আকৃতির মেঘের স্তূপ, যা সাধারণত ভালো আবহাওয়ার সময় পাওয়া যায়। স্ট্র্যাটোকুমুলাস মেঘে এই স্তূপগুলি একত্রে জড়ো হয় এবং মেঘের একটি বিস্তৃত অনুভূমিক স্তর তৈরি করে।

ছবিতে স্ট্র্যাটোকুমুলাস মেঘটি একটি স্তর তৈরি করেছে যা প্রায় ১০০ কিলোমিটার বিস্তৃত। এই মেঘগুলি সাধারণত কম উচ্চতায় তৈরি হয়, সাধারণত ভূমি থেকে ৬০০ থেকে ২,০০০ মিটার উপরে। ছবিটির একটি সম্ভবত প্রায় ১,৫০০ মিটার উচ্চতায় ঘোরাফেরা করছিল।

সূত্র মতে, ছবিটি যখন তোলা হয়েছিল, তখন মধ্য ক্যাস্পিয়ানের উপর মেঘ ছিল। বিকেলের মধ্যে এটি উত্তর-পশ্চিম দিকে প্রবাহিত হয়েছিল এবং মধ্য ক্যাস্পিয়ানের উপর দিয়েও প্রবাহিত হয়েছিল। উত্তর-পশ্চিম দিকে প্রবাহিত হওয়ার পর এই ‘ফুলকপি’ আকৃতির মেঘটি ককেশাস পর্বতমালার পাদদেশের কাছে একটি নিচু সমভূমি বরাবর রাশিয়ার মাখাচকালার উপকূলকে আলিঙ্গন করেছিল।

ভ্যান ডিডেনহোভেনের দাবি, উষ্ণ ও শুষ্ক বায়ু ক্যাস্পিয়ানের ওপরের ঠাণ্ডা, আর্দ্র বাতাসের সঙ্গে মিশে এ মেঘ তৈরি হতে পারে। মেঘটি তখন সমুদ্রের ওপর দিয়ে ভেসে যেতে পারত এবং স্থলভাগে পৌঁছালে তা বিলীন হয়ে যেত।

সূত্র- ইন্ডিয়ান এক্সপ্রেস।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button