নির্বাচন

কুসিক নির্বাচনের ফলাফল নিয়ে বিতর্কের ব্যাখ্যা দিল ইসি

জনপদ ডেস্ক: কুমিল্লা সিটি কর্পোরেশন (কুসিক) নির্বাচনের শেষের চারটি কেন্দ্রের ফল প্রকাশ নিয়ে বিতর্কের অবসানে কেন্দ্রভিত্তিক ফল প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। এছাড়াও কুমিল্লা সিটির নির্বাচনের ফলাফল নিয়ে বিতর্কের বিষয়ে ব্যাখ্যা দিয়েছে কমিশন।

রবিবার বিকালে নির্বাচন কমিশনের ওয়েবসাইটে কেন্দ্রভিত্তিক ফলাফল প্রকাশ করা হয়।

নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, কেন্দ্রভিত্তিক ইভিএমের ফলাফল, প্রার্থীদের এজেন্টদের স্বাক্ষরিত ফলাফলের বার্তাশিটের কপি ওয়েবসাইটে দিয়ে দিয়েছি। যাদের সন্দেহ আছে, তারা এখন যাচাই করে দেখতে পারবেন। এছাড়া কমিশনের জনসংযোগ শাখা থেকে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে-বিভিন্ন পত্র-পত্রিকা, নিবন্ধ এবং সোশ্যাল মিডিয়াতে পরিবেশিত তথ্য ও সংবাদে কতিপয় বিষয়ে নির্বাচন কমিশন সম্পর্কে জনমনে বিভ্রান্তির উদ্রেক হতে পারে বিধায় কমিশনের পক্ষ থেকে ব্যাখ্যা ও বিবৃতি দেওয়া আবশ্যক মনে হয়েছে।

বিবৃতিতে বলা হয়, গত ১৫ জুন অনুষ্ঠিত কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনের সময় উত্তীর্ণ হওয়ার পর রিটার্নিং অফিসারের পক্ষ থেকে বেসরকারি ফলাফল প্রকাশের শেষ পর্যায়ে দুই প্রধান প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমর্থকদের মধ্যে হঠাৎ করে উত্তেজনা, স্লোগান-পাল্টা স্লোগান ও হাতাহাতি হলে বিশৃঙ্খল অবস্থার সৃষ্টি হয়। এতে রিটার্নিং অফিসার নির্বিঘ্নে চূড়ান্ত ফল প্রকাশে বাধাপ্রাপ্ত হচ্ছিলেন। পরে আইন-শৃঙ্খলা বাহিনীর দ্রুত হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হলে চূড়ান্ত ফল প্রকাশ করা হয়। কোনো কোনো (সকল নয়) পত্র-পত্রিকার নিবন্ধ এবং সোস্যাল মিডিয়াতে বক্তারা এই সময়কে এক বা দেড় ঘণ্টার বিলম্ব বলে রহস্য, অঘটন ইত্যাদির ইঙ্গিত করার চেষ্টা করেছে। বিষয়টি মোটেই তা ছিল না। বিরাজিত অবস্থায় চূড়ান্ত ফল প্রকাশে উল্লখিত কারণে কম-বেশি ১৫/২০ মিনিট বিলম্ব হয়েছিল।

মাত্র ৩৪৩ ভোটে পরাজিত প্রার্থী মনিরুল হক সাক্কুর পক্ষে জনৈক ব্যক্তি ফলাফল ঘোষণার চূড়ান্ত পর্যায়ে একটি টেলিফোন কলে ফলাফল পাল্টে দেওয়া হয়েছে মর্মে বক্তব্য দিয়েছেন। এতে জনমনে বিভ্রান্তির সৃষ্টি করে অনাকাঙ্ক্ষিত বিতর্ক সৃষ্টির অপপ্রয়াস হয়েছে। ফলাফল প্রকাশের শেষ পর্যায়ে ইভিএমে ধারণকৃত ফলাফল পাল্টে দেওয়া কোনোভাবেই সম্ভব নয়।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button