নির্বাচন

কুসিক নির্বাচন: ২৫ কেন্দ্রে সাক্কুকে টপকে গেল রিফাত

জনপদ ডেস্ক: কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে ২৫টি কেন্দ্রের ফলাফলে ঘুড়ি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মনিরুল হক সাক্কুকে টপকে এগিয়ে গেলেন আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী আরফানুল হক রিফাত। এসব কেন্দ্রে তিনি পেয়েছেন ১৫ হাজার ৯৯০ ভোট। তার বিপরীতে মনিরুল হক সাক্কু পেয়েছেন ১৩ হাজার ৮৭০ ভোট।

এর আগে কুসিক নির্বাচনে ১০৫টি কেন্দ্রের মধ্যে ৪টি কেন্দ্রের ফলাফলে ৭১১ ভোটের ব্যবধানে এগিয়ে ছিলেন স্বতন্ত্র প্রার্থী মনিরুল হক সাক্কু। ওই চার কেন্দ্রে তিনি পেয়েছিলেন ২ হাজার ৩৭২ ভোট। আর নৌকা প্রতীকের প্রার্থী পেয়েছিলেন ১ হাজার ৬৬১ ভোট। কিন্তু অন্যসব কেন্দ্রের ফলাফল আসতে থাকলে সাক্কুকে পেছনে ফেলে এগিয়ে গেলেন নৌকা প্রতীকের রিফাত।

বুধবার (১৫ জুন) বিকেলে ভোটগণনা চলাকালীন ২৫টি কেন্দ্রের বেসরকারি ফলাফল জানা গেছে। এখনো বাকি কেন্দ্রে চলছে ভোটগণনা।

ঘুড়ি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মনিরুল হক সাক্কুর এগিয়ে থাকা কেন্দ্রগুলোর মধ্যে বড় পুকুরপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নৌকা প্রতীক পায় ৩১৯ ভোট, ঘুড়ি প্রতীক পায় ৩৬৪ ভোট; কাপ্তান বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নৌকা প্রতীক পেয়েছে ৫৩৫ ভোট আর ঘুড়ি প্রতীক পেয়েছে ১০১১ ভোট; পিটিআই ইনস্টিটিউটে নৌকা প্রতীক পেয়েছে ৪৫৩ ভোট আর ঘুড়ি প্রতীক পেয়েছে ৫৫৪ ভোট; তারাপাইয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নৌকা প্রতীক পেয়েছে ৩৫৪ ভোট, ঘুড়ি প্রতীক পেয়েছে ৪৪৩ ভোট।

এর আগে বিকেল ৪টায় শান্তিপূর্ণভাবে শেষ হয় ভোটগ্রহণ। ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এদিন সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। বিরতিহীনভাবে চলে বিকেল ৪টা পর্যন্ত। ভোটগ্রহণ শেষে অন্যসকল কেন্দ্রে চলছে গণনা।

কুমিল্লা সিটির পাশাপাশি পাঁচটি পৌরসভা, চারটি উপজেলা পরিষদ এবং দেড় শতাধিক ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোট অনুষ্ঠিত হয়। সকাল থেকেই ভোটাররা কেন্দ্রে আসতে শুরু করেন। তবে কুমিল্লার বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখা গেছে, পুরুষের চেয়ে নারী ভোটারের উপস্থিত বেশি। নির্বাচন চলাকালে কোথাও বিশৃঙ্খল পরিস্থিতি লক্ষ্য করা যায়নি।

সারা দেশের দৃষ্টি এখন কুসিক নির্বাচনের দিকে। কাজী হাবিবুল আউয়াল কমিশনের অধীনে প্রথম নির্বাচন এটি। তাই নির্বাচনে কোনো ধরনের ফাঁক রাখতে চাচ্ছে না কমিশন। যেকোনো নির্বাচনের তুলনায় বেশি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

এবার নির্বাচনে পাঁচজন মেয়রপ্রার্থী রয়েছেন। আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আরফানুল হক রিফাত, মনিরুল হক সাক্কু (স্বতন্ত্র), মোহাম্মদ নিজাম উদ্দিন কায়সার (স্বতন্ত্র), ইসলামী আন্দোলনের মো. রাশেদুল ইসলাম এবং কামরুল আহসান বাবুল স্বতন্ত্র প্রার্থী। মেয়র প্রার্থী ছাড়াও সাধারণ কাউন্সিলর পদে ১০৬ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৩৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

রিটার্নিং কর্মকর্তা মো. শাহেদুন্নবী চৌধুরী বলেন, নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সব কিছুই করা হয়েছে। কুমিল্লা জেলা ও পুলিশ প্রশাসন যথেষ্ট তৎপর। নির্বাচনকে কেন্দ্র করে কোনো শঙ্কার কারণ নেই।

রিটার্নিং কর্মকর্তার দফতর সূত্রে জানা গেছে, এবার নির্বাচনে মোট ভোটার দুই লাখ ২৯ হাজার ৯২০ জন। এর মধ্যে নারী ভোটার এক লাখ ১৭ হাজার ৯২, পুরুষ ভোটার এক লাখ ১২ হাজার ৮২৬ জন। আর দুজন তৃতীয় লিঙ্গের ভোটার।

মোট ১০৫টি কেন্দ্রের ৬৪০টি কক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button