ক্যাম্পাস

সাম্প্রদায়িকতা রোধে নজরুল চর্চার বিকল্প নেই: জবি উপাচার্য

নিজস্ব প্রতিবেদক: সাম্প্রদায়িকতা রোধে নজরুল চর্চার বিকল্প নেই বলেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক। শিক্ষার্থীদের নজরুলের জীবনমুখী সাম্যবাদী গান ও কবিতার সাহিত্য চর্চা করতে হবে।

গতকাল (মঙ্গলবার) বিশ্ববিদ্যালয়ের বিবিএ ভবনে সংগীত বিভাগের উদ্যোগে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ১২৩ তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানের শুরুতে কবি নজরুল রচিত ‘দাও শৌর্য দাও ধৈর্য’ গানটি সমবেতকন্ঠে গাওয়ার মাধ্যমে শুরু করা হয়। পর্যায়ক্রমে নজরুলের জীবনী, মানুষ, সমাজ ও দেশ নিয়ে নজরুলের লেখা কবিতা-গান সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করে বক্তারা। এরপর ‘মোরা ঝঞ্জার মতো উদ্দাম’ গানটির মাধ্যমে অনুষ্ঠান শেষ করা হয়।

সংগীত বিভাগের চেয়ারম্যান ড. ঝুমুর আহমেদের সভাপতিত্বে সকাল ১১টায় সংগীত বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের পরিবেশনায় কবি কাজী নজরুল ইসলামের জীবনমুখী গানের মাধ্যমে জন্মজয়ন্তী উদযাপন করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান, কলা অনুষদের ডিন ড. রইছ উদদীন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আবুল হোসেন, ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. আইনুল ইসলাম, প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল, সহকারী প্রক্টর, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক – শিক্ষার্থীরা।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button