সারাবাংলা

পেট্রাপোলে ১১ কেজি স্বর্ণসহ আটক ২

জনপদ ডেস্ক: ভারতে পাচারের সময় বেনাপোলের বিপরীতে ভারতের পেট্রাপোলে ৬ কোটি ১৫ লাখ ১৮ হাজার টাকা মূল্যের ১১ কেজি ৬২ গ্রাম স্বর্ণের বিস্কুট ও বার আটক করেছে ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)। এসময় দুই পাচারকারীকেও আটক করা হয়।

বেনাপোল থেকে ভারতে চোরাই স্বর্ণ নিয়ে প্রবেশের সময় বিএসএফের হাতে ধরা পড়ে দুই ভারতীয় নাগরিক। গত সোমবার (২৩ মে) দু’ জায়গায় অভিযান চালিয়ে এ স্বর্ণের চালান দুটি উদ্ধার করা হয়। যার মধ্যে রয়েছে ৭৪টি স্বর্ণের বিস্কুট ও ৩টি স্বর্ণের বার।

বিএসএফ সূত্রে জানা যায়, সোমবার পেট্রাপোলে যানবাহন চেকিংয়ের সময় ভারতের ১৭৯ ব্যাটালিয়নের সদস্যরা বাংলাদেশের বেনাপোল বন্দরে রফতানি পণ্য খালাস করে ভারতে ফিরে যাওয়া একটি সন্দেহজনক ট্রাককে দাঁড় করায়। শুরু হয় তল্লাশি। এরপরই ট্রাকের কেবিনের ভেতর চালকের সিটের পেছনে একটি কালো কাপড়ে মোড়ানো ব্যাগ নজরে আসে জওয়ানদের। কাপড় সরাতেই দেখা যায় একটি প্যাকেট। তাতে ৭০টি স্বর্ণের বিস্কুট ও ৩টি বার পাওয়া যায়। যার মূল্য প্রায় ৫ কোটি ৯৮ লক্ষ ৫৪ হাজার ১৬৫ টাকা। বিএসএফ স্বর্ণের বার ও ট্রাকটি বাজেয়াপ্ত করে। আটক করা হয়েছে রাজ মন্ডল নামে ওই ট্রাকের চালককে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে বিএসএফ জানতে পেরেছে রাজের বাড়ি বনগাঁ থানার জয়পুর এলাকায়। তিনি ট্রাক চালক। নিয়মিত রফতানি পণ্য নিয়ে বেনাপোল যান। এদিন বাংলাদেশ থেকে খালি ট্রাক নিয়ে ফেরার পথে খলিতপুরের এক ব্যক্তি তার সঙ্গে যোগাযোগ করে ওই প্যাকেটটি বনগাঁ-চাকদহ সড়কের উপর একটি জায়গায় পৌঁছে দেওয়ার কথা বলেন।

অন্যদিকে ১৫৮ বিএসএফের জওয়ানরা এদিন জয়ন্তীপুর সীমান্তে রুটিন চেকিংয়ের সময় একটি সন্দেহভাজন মোটরসাইকেল আরোহীকে তল্লাশির জন্য থামান। সেই বাইকের সিটের নিচে কালো রঙের কাপড়ে মোড়ানো অবস্থায় ৪টি স্বর্ণের বিস্কুট উদ্ধার করে। যার ওজন ৪৬৬.৬২ গ্রাম। যার বাজার মূল্য ১৬ লাখ ৬৪ হাজার টাকা। সাইক আরোহী মাধব মন্ডল নামে একজনকে আটক করা হয়। মাধব স্বর্ণ পাচারের সঙ্গে দীর্ঘদিন জড়িত। বেনাপোলের সাদিপুরের এক বাসিন্দার কাছ থেকে স্বর্ণগুলো নিয়েছিল। বনগাঁর পেট্রাপোল থানার জয়ন্তীপুর এলাকায় তার বাড়ি। পাশাপাশি বেনাপোলেও বাড়ি রয়েছে মাধবের। নিয়মিত যাতায়াতও করেন। উদ্ধার হওয়া স্বর্ণ ভারতের শুল্ক দফতরে জমা দেওয়া হয়েছে। আটকদের পেট্রাপোল থানায় সোপর্দ করা হয়েছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button