অর্থনীতি

২২ দিনে ২০০ কোটি টাকা লোপাট

জনপদ ডেস্ক: ইন্দোনেশিয়ার পাম অয়েল রপ্তানি নিষেধাজ্ঞায় ২২ দিনে বাংলাদেশে ভোক্তাদের পকেট থেকে ২০০ কোটি টাকা লোপাট হয়েছে। ২৮ এপ্রিল পণ্যটির রপ্তানির ওপর নিষেধাজ্ঞা দেওয়া হলে এ দেশের বাজারে দাম হুহু করে বেড়ে যায়। এ অজুহাতে একদিনেই দেশের বাজারে পণ্যটির দাম লিটারে ২০ টাকা বাড়িয়ে ১৬৫ টাকায় বিক্রি করা হয়। ১৯ মে পর্যন্ত দাম ৪০ টাকা বাড়ানো হয়েছে। এ কয়েকদিনে গড়ে ৩০ টাকা দাম বৃদ্ধির হিসাব করলে ২২ দিনে কোনো কারণ ছাড়াই ১৯৮ কোটি ৯০ লাখ টাকা লোপাট করেছে শক্তিশালী চক্র। ইতোমধ্যে পাম অয়েলের ওপর থেকে রপ্তানি নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইন্দোনেশিয়া। আগামী সোমবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

জানা গেছে, ইন্দোনেশিয়া থেকে নিষেধাজ্ঞা আসার আগেই দেশে পর্যাপ্ত পরিমাণে পাম অয়েল আমদানি করা হয়। এমনকি দেশটি থেকে আমদানি করা তেল নিয়ে তিনটি জাহাজ চট্টগ্রামে আসে। পাশাপাশি অন্য সব দেশ থেকেও তেল আমদানি করা হয়। ইন্দোনেশিয়ার রপ্তানি নিষেধাজ্ঞার খবরে দেশের বাজারে পাম অয়েলের দাম বাড়ানো হয়। কিন্তু নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর এক টাকাও দাম কমানো হয়নি। দাম বাড়ানোর সময় বিক্রেতাদের অজুহাত ছিল- ইন্দোনেশিয়া রপ্তানি বন্ধ করেছে। এর জন্য দাম বেশি। এখন কেন দাম কমছে না- জানতে চাইলে তারা বলছেন-বেশি দামে কিনতে হয়েছে। বিক্রিও করতে হচ্ছে বেশি দরে। কম দামে কিনতে পারলে কম দামে ক্রেতার কাছে বিক্রি করা হবে।

কৃষি বিপণন অধিদপ্তরের তথ্যমতে, দেশে বছরে ২০ লাখ টন ভোজ্যতেলের চাহিদা রয়েছে। এর মধ্যে পাম তেলের চাহিদা ১১ লাখ টন। চাহিদার বেশিরভাগ তেল ইন্দোনেশিয়া থেকে আমদানি করা হয়। ২৮ এপ্রিল দেশটি রপ্তানি নিষেধাজ্ঞা দিলে সংকটের কথা বলে একদিনেই দেশের বাজারে পণ্যটির দাম লিটারে ২০ টাকা বাড়িয়ে ১৬৫ টাকায় বিক্রি হয়। ১৯ মে পর্যন্ত এই দাম বাড়ার চিত্র গিয়ে ঠেকে ৪০ টাকায়। এ দিন প্রতিলিটার পাম অয়েল বিক্রি হয়েছে ১৯০ টাকা। দেশে একদিনে পাম অয়েলের চাহিদা ৩০ লাখ ১৩ হাজার লিটার। এ হিসাবে ২২ দিনে গড়ে ৩০ টাকা বাড়তি দামে বিক্রি করে অসাধু ব্যবসায়ীরা ১৯৮ কোটি ৯০ লাখ টাকা অতি মুনাফা করেছে। যা ভোক্তাদের পকেট থেকে লোপাট করা হয়েছে।

কনজুমার ফোরামের সাধারণ সম্পাদক এমদাদ হোসেন মালেক বলেন, বিশ্ববাজারে পণ্যমূল্য বৃদ্ধি এবং কোনো দেশ পণ্য রপ্তানির ওপর নিষেধাজ্ঞা দিলে আমাদের দেশের বাজারে প্রভাব পড়বে-এটাই স্বাভাবিক। কিন্তু সকালে নিষেধাজ্ঞা দিলে বিকালেই দেশের বাজারে কীভাবে প্রভাব পড়ে তা বোধগম্য নয়। তিনি বলেন, যে কোনো অজুহাতেই অসাধু ব্যবসায়ীরা মুনাফা করতে তৎপর হয়ে ওঠে। পণ্যের দাম বাড়িয়ে তারা বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নেয়। একাধিক বাজার তদারকি সংস্থা থাকলেও তারা নির্বিকার। অল্প পরিমাণে জরিমানা করেই তারা দায়সারে। এখন পর্যন্ত পেঁয়াজ ও ভোজ্যতেলসহ বিভিন্ন পণ্য নিয়ে কারসাজিতে জড়িতদের চিহ্নিত করলেও দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনা হয়নি। এ কারণে শক্তিশালী সিন্ডিকেট বাজার অস্থিতিশীল করছে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, ইন্দোনেশিয়ার রপ্তানি নিষেধাজ্ঞার পর দেশে পাম অয়েলের দাম বেড়েছে। যৌক্তিকভাবে বাড়ানো হয়েছে কিনা তা আমরা খতিয়ে দেখছি। আর নিষেধাজ্ঞার পর দাম কমানো হবে কিনা তাও খতিয়ে দেখা হবে। এ সময় বিক্রেতার ক্রয়-বিক্রয়ের রসিদ দেখে ব্যবস্থা নেওয়া হবে। বার্তা সংস্থা রয়টার্স জানায়, পাম অয়েল রপ্তানি নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে ইন্দোনেশিয়া। আগামী সোমবার (২৩ মে) নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হচ্ছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো। সরকারের লক্ষ্য ছিল- স্থানীয় বাজারে ভোজ্যতেলের দাম লিটারপ্রতি ১৪ হাজার রুপিয়ায় (প্রায় ৮৩ টাকা) নামানো। কিন্তু সেই লক্ষ্য পূরণ না হওয়ার আগেই দেশের ভেতরে ও বাইরে তীব্র চাপের মুখে শেষ পর্যন্ত নিষেধাজ্ঞা প্রত্যাহারে বাধ্য হয় উইদোদো প্রশাসন।

ইন্দোনেশিয়ায় পাম তেল রপ্তানি বন্ধের প্রতিবাদে মঙ্গলবার (১৭ মে) রাজধানী জাকার্তায় বিক্ষোভ করেন শত শত কৃষক। সরকারের সিদ্ধান্তে রোজগার অর্ধেকে নেমে গেছে বলে অভিযোগ করেন তারা। নিষেধাজ্ঞা দ্রুততম সময়ে প্রত্যাহার না হলে এর চেয়েও বড় আন্দোলনের প্রস্তুতি নিচ্ছিল দেশটির পাম চাষিরা। এছাড়া পাম রপ্তানিতে নিষেধাজ্ঞা দেওয়ার পর দ্রুত জনপ্রিয়তা হারায় ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো। এরই মধ্যে তার জনসমর্থন গত ছয় বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে চলে যায়।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button