আন্তর্জাতিক

পেগাসাস ফোন হ্যাকিং: ২০ জুনের মধ্যে রিপোর্ট চায় ভারতের সুপিম কোর্ট

জনপদ ডেস্ক: ভারতের সুপ্রিম কোর্টের নিযুক্ত প্রযুক্তি বিষয়ক কমিটিকে (টেকনিক্যাল কমিটি) পেগাসাস নিয়ে তদন্তের প্রতিবেদন জমা দেওয়ার জন্য চার সপ্তাহ সময় দেওয়া হয়েছে। প্রধান বিচারপতি এন ভি রমনের নেতৃত্বে একটি বেঞ্চ বলেছে যে- প্রযুক্তি বিষয়ক কমিটির কাজের প্রক্রিয়াটি মে মাসের মধ্যে শেষ হবে। তার পর তত্ত্বাবধানকারী বিচারককে বিষয়টি অবহিত করা উচিত।

সুপ্রিম কোর্টের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, তত্ত্বাবধায়ক বিচারক প্রযুক্তি বিষয়ক কমিটির প্রতিবেদন অধ্যয়ন এবং চূড়ান্ত করবেন। চলতি বছরের ২০ জুনের মধ্যে বেঞ্চের পর্যালোচনার জন্য তা আদালতে জমা দেবেন।
প্রযুক্তি বিষয়ক কমিটি সুপ্রিম কোর্টকে বলেছে, স্পাইওয়্যার দ্বারা আক্রান্ত ২৯টি মোবাইল তারা পরীক্ষা করে দেখেছে। কয়েকজন আবেদনকারী, আন্দোলনকর্মী এবং সাংবাদিকের বক্তব্যও রেকর্ড করা হয়েছে।

এ ব্যাপারে চলতি বছরের জুলাইয়ে পরবর্তী শুনানি অনুষ্ঠিত হবে। এর আগে গত বছরের অক্টোবরে স্পাইওয়্যারের কথিত ব্যবহারের তদন্তের নির্দেশ দিয়েছিল ভারতের সুপ্রিম কোর্ট। প্রসঙ্গত, বিশ্বের বিভিন্ন দেশে মানবাধিকার কর্মী, রাজনীতিক, সাংবাদিক এবং আইনজীবীদের ফোনের ওপর গোপনে নজরদারি করতে ইসরায়েলের একটি প্রতিষ্ঠান সরকারগুলোর কাছে একটি ফোন স্পাইওয়্যার বিক্রি করেছে বলে সংবাদমাধ্যমের খবরে জানা যায়।

ইসরায়েলি কম্পানি এনএসও গ্রুপের এই স্পাইওয়্যার কিনেছে যেসব ক্রেতা তারা ৫০ হাজার ফোনের ওপর গোপনে নজরদারী চালিয়েছে বলে খবরে বলা হয়েছে। এই তালিকা এবং এর ওপর তদন্তের প্রতিবেদনটি সারা বিশ্বের কিছু প্রথম সারির সংবাদমাধ্যমের হাতে তুলে দেয়া হয়েছে। লন্ডনের দ্য গার্ডিয়ানসহ ১৬টি সংবাদমাধ্যম একযোগে এই তদন্তের ফলাফল প্রকাশ করেছে।

সূত্র: এনডিটিভি।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button