আন্তর্জাতিক

পাকিস্তানে বিলাসী পণ্য আমদানিতে নিষেধাজ্ঞা

জনপদ ডেস্ক : রাজনৈতিক অস্থিরতা ও গভীর অর্থনৈতিক সংকটে থাকা পাকিস্তানে স্থিতিশীলতায় নতুন পদক্ষেপ গ্রহণ করলো শাহবাজের নেতৃত্বাধীন সরকার। সংকট মোকাবিলায় দেশটির সরকার ‌‘জরুরি অর্থনৈতিক পরিকল্পনা’র আওতায় ৩৮টি অপ্রয়োজনীয় বিলাসবহুল পণ্যের আমদানিতে নিষেধাজ্ঞা দিয়েছে। খবর ডন ও খালিজ টাইমস এর।

গতকাল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে পাকিস্তানের তথ্যমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব এমনটাই জানিয়েছেন। তিনি বলেন, পাকিস্তানের অর্থনীতি স্থিতিশীল করতে দিনরাত কাজ করছেন প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ। নতুন পরিকল্পনার আওতায় সব ধরনের অপ্রয়োজনীয় বিলাসবহুল পণ্য-সামগ্রী আমদানিতে নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পণ্যগুলোর মধ্যে রয়েছে, গাড়ি, মোবাইল ফোন, গৃহস্থলি আসবাবপত্র, ফলমূল এবং শুকনো ফল (আফগানিস্তান ব্যতীত), ক্রোকারি, ব্যক্তিগত অস্ত্র ও গোলাবারুদ, জুতা, ঝাড়বাতি এবং বৈদ্যুতিক বাল্ব হেডফোন ও লাউডস্পিকার, সস, দরজা, জানালার ফ্রেম, ভ্রমণের ব্যাগ এবং স্যুটকেস, প্রসাধন সামগ্রী, মাছ, কার্পেট, তাজা ফল, টিস্যু পেপার, ফার্নিচার, শ্যাম্পু, মিষ্টান্ন, বিলাসবহুল তোষক ও স্লিপিং ব্যাগ, জ্যাম ও জেলি, কর্নফ্লেক্স, টয়লেট সামগ্রী, হিটার, ব্লোয়ার, সানগ্লাস, রান্নাঘরের জিনিসপত্র, সোডা পানি, হিমায়িত মাংস, জুস, পাস্তা, আইসক্রিম, সিগারেট, শেভিং পণ্য, বিলাসবহুল চামড়ার পোশাক, বাদ্যযন্ত্র, সেলুনের পণ্যসামগ্রী যেমন হেয়ার ড্রায়ার ইত্যাদি চকোলেট।
এ নিয়ে এক টুইট বার্তায় দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ বলেছেন, এই সিদ্ধান্ত দেশের মূল্যবান বৈদেশিক মুদ্রা বাঁচাবে। আমরা মিতব্যয়িতার চর্চা করবো এবং আর্থিকভাবে শক্তিশালী ব্যক্তিদের এই প্রচেষ্টায় নেতৃত্ব দিতে হবে, যাতে আমাদের মধ্যে কম সুবিধাপ্রাপ্তদের পিটিআই সরকারের চাপিয়ে দেওয়া এই বোঝা বহন করতে না হয়। আমরা সমাধান এবং দৃঢ় সংকল্পের মাধ্যমে এসব চ্যালেঞ্জ অতিক্রম করবো।

উল্লেখ্য, ডলারের বিপরীতে পাকিস্তানি রুপির ঐতিহাসিক দর পতনের দিনে বৃহস্পতিবার দেশটির সরকার অপ্রয়োজনীয় বিলাসবহুল পণ্যের আমদানি নিষিদ্ধের এই সিদ্ধান্ত নিয়েছে। বৃহস্পতিবার দিনের শুরুতে ডলারের বিপরীতে রুপির মান ‍ছিল ১৯৮ দশমিক ৩৯; কিন্তু মাত্র কয়েক ঘণ্টার মধ্যে এই মান ২০০ ছাড়িয়ে যায়।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button