জাতীয়

২৮ মাসে সড়কে ঝরল ১৬৭৪ শিশুর প্রাণ

জনপদ ডেস্ক: দেশে ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২২-এর এপ্রিল মাস পর্যন্ত সড়ক দুর্ঘটনায় ১ হাজার ৬৭৪ শিশু প্রাণ হারিয়েছে। সড়ক ও সড়ক পরিবহণ খাতে অব্যবস্থাপনা ও নৈরাজ্যের কারণে শিশুরা সড়ক দুর্ঘটনায় অস্বাভাবিক হারে হতাহত হচ্ছে।

বৃহস্পতিবার (১৯ মে) সকালে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ পরিসংখ্যান তুলে ধরে রোড সেফটি ফাউন্ডেশন।

গত ২৮ মাসে সড়ক দুর্ঘটনায় শিশু মৃত্যুর ঘটনা বিশ্লেষণ করলে দেখা যায়, বিভিন্ন যানবাহনের যাত্রী হিসেবে নিহত হয়েছে ৩৩১ শিশু, যা মোট নিহতের ১৯ দশমিক ৭৭ শতাংশ। রাস্তা পারাপার ও রাস্তা ধরে হাঁটার সময় যানবাহনের চাপায়/ধাক্কায় নিহত হয়েছে ১০২৭ শিশু, যা মোট নিহতের ৬১ দশমিক ৩৫ শতাংশ। ট্রাক-পিকআপ, ট্রাক্টর, ড্রাম ট্রাক ইত্যাদি পণ্যবাহী যানবাহনের চালক ও সহকারী হিসেবে নিহত হয়েছে ৪৮ শিশু, অর্থাৎ ২ দশমিক ৮৬% এবং মোটরসাইকেলের চালক ও আরোহী হিসেবে নিহত হয়েছে ২৬৮ শিশু, অর্থাৎ ১৬শতাংশ।

যাত্রী হিসেবে শিশু নিহতের যানবাহনভিত্তিক পর্যবেক্ষণে দেখা যায়, বাসযাত্রী হিসেবে নিহত হয়েছে ৭২ শিশু (২১.৭৫%), প্রাইভেটকার, মাইক্রোবাস ও অ্যাম্বুলেন্সযাত্রী হিসেবে ২৫ শিশু (৭.৫৫%), থ্রি-হুইলার (সিএনজি, অটোরিকশা, ইজিবাইক ইত্যাদি) যাত্রী হিসেবে ১৮৩ শিশু (৫৫.২৮%), স্থানীয়ভাবে তৈরি যানবাহনের (নসিমন, ভটভটি, মাহিন্দ্রা, টমটম ইত্যাদি) যাত্রী হিসেবে ৫১ শিশু (১৫.৪০%) নিহত হয়েছে।

বিভিন্ন যানবাহনের চাপা/ধাক্কায় শিশু নিহতের ঘটনা পর্যবেক্ষণে দেখা যায়-

১. পণ্যবাহী যানবাহনের (ট্রাক, কাভার্ডভ্যান, পিকআপ, ড্রাম ট্রাক, ট্রাক্টর, ট্রলি ইত্যাদি) চাপায়/ধাক্কায় নিহত হয়েছে ২৫৮ শিশু (২৫.১২%)

২. বাস, প্রাইভেটকার, মাইক্রোবাস ও অ্যাম্বুলেন্সের চাপায়/ধাক্কায় নিহত হয়েছে ১৪৩ শিশু (১৩.৯২%)

৩. থ্রি-হুইলারের (সিএনজি, অটোরিকশা, ইজিবাইক ইত্যাদি) চাপা/ধাক্কায় নিহত হয়েছে ৩২১ শিশু (৩১.২৫%)

৪. স্থানীয়ভাবে তৈরি যানবাহনের (নসিমন, ভটভটি, মাহিন্দ্র, টমটম ইত্যাদি) চাপা/ধাক্কায় নিহত হয়েছে ২০৮ শিশু (২০.২৫%)

৫. বেপরোয়া মোটরসাইকেলের ধাক্কায় নিহত হয়েছে ৯৭ শিশু (৯.৪৪%)

শিশু নিহত হওয়া সড়কের ধরন:

দুর্ঘটনায় শিশু নিহত হওয়া সড়কের ধরন বিশ্লেষণে দেখা যায়, মহাসড়কে নিহত হয়েছে ২৮৭ শিশু (১৭.১৪%), আঞ্চলিক সড়কে নিহত হয়েছে ৩২৮ শিশু (১৯.৫৯%), গ্রামীণ সড়কে নিহত হয়েছে ৮৮৯ শিশু (৫৩.১০%), শহরের সড়কে নিহত হয়েছে ১৪৭ শিশু (৮.৭৮%) এবং অন্যান্য স্থানে নিহত হয়েছে ২৩ শিশু (১.৩৭%)।

দুর্ঘটনার সময় বিশ্লেষণ:

শিশু নিহত হওয়া দুর্ঘটনার সময় বিশ্লেষণে দেখা যায়, ভোরে ১.৫৫%, সকালে ৫১.৭৯%, দুপুরে ১৩.৩২%, বিকেলে ২২.৪৬%, সন্ধ্যায় ৬.৫১% এবং রাতে ৪.৩৬% দুর্ঘটনা ঘটেছে। সড়ক দুর্ঘটনায় নিহত শিশুদের বয়সভিত্তিক বিশ্লেষণ:

১ মাস থেকে ৫ বছর বয়সি শিশু নিহত হয়েছে ৩৩৭ টি (২০.১৩%), ৬ বছর থেকে ১২ বছর বয়সি শিশু নিহত হয়েছে ৭৫৪টি (৪৫.০৪%) এবং ১৩ বছর থেকে ১৮ বছর বয়সি শিশু নিহত হয়েছে ৫৮৩টি (৩৪.৮২%)।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button