আন্তর্জাতিক

মার্কিন চাপ উপেক্ষা করে রুশ এস-৪০০ নিল ভারত

জনপদ ডেস্ক: ইউক্রেনে রাশিয়ার চলমান হামলার জেরে যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদের চাপ উপেক্ষা করে অত্যাধুনিক মডেলের রাশিয়ার তৈরি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০-এর যন্ত্রাংশের আরেকটি চালান গ্রহণ করেছে ভারত।

এএনআই-এর বরাত দিয়ে এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে, রাশিয়ার পাঠানো এস-৪০০ ত্রিউম্ফ নামক ভূমি থেকে আকাশে নিক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা গ্রহণ করেছে দিল্লি। তবে ক্ষেপণাস্ত্র কিংবা লঞ্চার এর মধ্যে নেই।ইউক্রেনে চলমান হামলার মধ্যেও ভারতে প্রতিরক্ষা সরঞ্জাম সরবরাহ অব্যাহত রেখেছে মস্কো।

যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের চাপ উপেক্ষা করে মস্কোর ব্যাপারে কূটনৈতিক পথ অবলম্বন করেছে ভারত।
তবে অদূর ভবিষ্যতে মস্কোর সঙ্গে ভারতের প্রতিরক্ষা সামগ্রীর লেনদেন অব্যাহত থাকবে কি না, তা নিয়ে উদ্বেগ রয়েছে। কারণ রাশিয়াকে অর্থ প্রদানের সমাধান এখনো পাওয়া যায়নি।ভারতের সরকারি একটি সূত্র এএনআই-কে বলেছে, প্রতিরক্ষা বাহিনী খুব সম্প্রতি রুশদের কাছ থেকে চালান পেয়েছে এবং এটি এখনো অব্যাহত আছে। এখন পর্যন্ত আমাদের বাহিনীর জন্য সরবরাহে কোনো সমস্যা হয়নি।

ভারতের একজন কর্মকর্তার বরাত দিয়ে এএনআই আরো জানিয়েছে, চুক্তি অনুযায়ী রাশিয়া থেকে পর্যায়ক্রমে আরো এস-৪০০ আনা হবে।এর আগে ২০২১ সালের ডিসেম্বর থেকেই ভারতে এস-৪০০ এর চালান পাঠানো শুরু করে মস্কো। সম্প্রতি ভারতে পাঠানো এস-৪০০ এর সঙ্গে যুদ্ধবিমানের যন্ত্রাংশসহ আরো সমরাস্ত্র পাঠিয়েছে রাশিয়া। জানা গেছে, রাশিয়ার এ প্রতিরক্ষা ব্যবস্থা নৌ ও আকাশপথে ভারতে পৌঁছেছে।

সূত্র : এনডিটিভি।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button