অন্যান্য

ট্যাংকটি চালিয়ে আমি ও আমার সন্তান অনেক আনন্দ পাই, ছেলের সপ্ন পূরণ করলেন বাবা

জনপদ ডেস্ক : রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধে সবচেয়ে বেশি ব্যবহৃত অস্ত্রের নাম ট্যাংক। যে কোনো যুদ্ধেই এই অস্ত্রটির সর্বত্র ব্যবহার দেখা যায়। এমন অবস্থার মধ্যে ট্যাংক নিয়ে পাওয়া গেল ভিন্ন খবর। কারণ ভিয়েতনামের এক বাবা তার ছেলেকে মাইক্রোবাস দিয়ে একটি ট্যাংক বানিয়ে দিয়েছেন; যাতে ব্যবহার করা হয়েছে কাঠ।

জানা গেছে, কাঠের এ ট্যাংকটি তৈরি করতে অনেক সময়ের পাশাপাশি ব্যয় করেছেন বিপুল অর্থ। শখের বশেই একটি পুরোনো গাড়িকে সন্তানের জন্য ট্যাংকে রূপান্তর করেছেন তিনি। কাঠের এ ট্যাংকটি ফ্রান্সের ইবিআর-১০৫ মডেলের ভিত্তিতে তৈরি করা হয়েছে। যাতে মোট খরচ হয়েছে ১১ হাজার ডলার।

ডাও বলেন, ট্যাংকটি চালিয়ে আমি ও আমার সন্তান অনেক আনন্দ পাই। এর সঙ্গে অস্ত্র বা যুদ্ধের কোনো সম্পর্ক নেই। এটি সাধারণ গাড়ির মতোই। শুধু মজা করে ট্যাংকের আকৃতিতে রূপ দেওয়া হয়েছে। অব্যবহৃত গাড়িটি ট্যাংকে পরিণত করতে ডাও ও তার দুই সহকর্মীর তিন মাস সময় লেগেছে। এসময় গাড়িটির ইঞ্জিন ও মেঝে একইভাবে রাখা হলেও গিয়ারের জন্য জায়গা তৈরি করতে ভেতরে কিছু পরিবর্তন আনা হয়। কাঠ দিয়ে সাজানোর সময় মিস্ত্রিদের তেমন কোনো সমস্যা হয়নি। আটটি চাকাই সঠিকভাবে ঘোরার ব্যবস্থার রাখা হয়।

তবে সবচেয়ে কঠিন কাজটি ছিল অধীনস্থ চারটি চাকা নিয়ে। ডাও ও তার ছেলে এটি উচ্চ গতিতে চালতে পারবেন না। ঘণ্টায় এর গতি ধরা হয়েছে ২৫ কিলোমিটার বা ১৬ মাইল। তাছাড়া উচ্চ গতিতে চালালে দুর্ঘটনার ঝুঁকি রয়েছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button