টপ স্টোরিজপরিবেশ ও জীববৈচিত্র্য

প্রাণি রক্ষায় কর্মকর্তাদের দৌড় শুরু

জনপদ ডেস্কঃ সম্প্রতি সাফারি পার্ক ও চিড়িয়াখানায় বেশ কিছু বন্যপ্রাণী মারা গেছে। অনেক প্রাণি অসুস্থ হয়ে পড়েছে। ঠিক কি কারণে এ অবস্থার সৃষ্টি হচ্ছে তা খতিয়ে দেখতে শুরু হয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৌড়ঝাপ।

সোমবার সকাল সাড়ে ৮টায় আকস্মিক জাতীয় চিড়িয়াখানা পরিদর্শন করেছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম। পরিদর্শনকালে মন্ত্রী চিড়িয়াখানার বিভিন্ন প্রাণীর খাঁচা ঘুরে ঘুরে দেখেন। সেই সঙ্গে চিড়িয়াখানায় দায়িত্বরত কর্মকর্তাদের কাছে নানা বিষয়ে খোঁজখবর নেন।

সম্প্রতি সাফারি পার্ক ও চিড়িয়াখানায় বন্যপ্রাণী মারা যাওয়ায় তিনি জাতীয় চিড়িয়াখানা পরিদর্শনে যান। চিড়িয়াখানা কর্তৃপক্ষের কাউকে না জানিয়েই তিনি চিড়িয়াখানায় প্রবেশ করেন।

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে প্রাণীর মৃত্যুসহ দেশের বিভিন্ন চিড়িয়াখানায় অপত্যাশিতভাবে বন্যপ্রাণী মারা যাচ্ছে। এরই ধারাবাহিকতায় জাতীয় চিড়িয়াখানায় কোনো ধরনের ত্রুটি আছে কিনা তা দেখতে এবং চিড়িয়াখানার পরিবেশ ও সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করতে পরিদর্শনে যান তিনি।

আকস্মিক পরিদর্শনের বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, “চিড়িয়াখানায় কোনো ধরনের ত্রুটি ও অব্যবস্থাপনা রয়েছে কিনা সেটি দেখার জন্য আমরা আকস্মিক পরিদর্শনে এসেছি।”

মন্ত্রী বলেন, “কারণ অনুসন্ধানে আলাদা তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।” এছাড়া নতুন করে রংপুর ও ঢাকা চিড়িয়াখানায় অস্থায়ীভাবে জনবল বাড়ানো হবে বলেও জানান তিনি।

এদিকে গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জেব্রা-বাঘ-সিংহের মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটিকে সহায়তা করবে ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট (সিআইডি)।

রোববার সন্ধ্যায় সাফারি পার্কের তথ্য ও শিক্ষা কেন্দ্রে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের সচিব মোস্তফা কামাল এ কথা জানান। মৃত প্রাণীদের নমুনা ইতোমধ্যে ঢাকার সিআইডি ল্যাবে পাঠানো হয়েছে বলেও জানা তিনি।

সচিব বলেন, “দেশে সিআইডির দক্ষ একটি ল্যাব রয়েছে। তাদের নিজস্ব ল্যাবে সাফারি পার্কে মারা যাওয়া প্রাণীগুলোর মরদেহের সংগ্রহ করা নমুনা পরীক্ষা-নিরীক্ষা করে তদন্ত কমিটির কাছে জমা দিবে। এছাড়া মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয় তিন সদস্যের এক্সপার্ট কমিটি করা হয়েছে, যারা আমাদের তদন্ত কমিটিকে পরামর্শ দিবে এবং সহায়তা করবে।”

সিআইডি ল্যাব ছাড়াও মৃত প্রাণীদের নমুনা ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং দেশ ও বিদেশের কয়েকটি ল্যাবেও পরীক্ষার জন্য পাঠানো হয়েছে বলে জানান তিনি।

গত ২ জানুয়ারি থেকে ২৯ জানুয়ারি পর্যন্ত ২৭ দিনে পার্কের মোট ১১টি জেব্রার মৃত্যু হয়। সবশেষ শনিবার সকালে ও সন্ধ্যায় অসুস্থ দুটি জেব্রার মৃত্যু হয়। পার্কে জেব্রাগুলোর মৃত্যুর জন্য প্রাণঘাতী ‘ব্যাক্টেরিয়ার আক্রমণ ও নিজেদের মধ্যে মারামারিকে’ কারণ হিসেবে প্রাথমিকভাবে চিহ্নিত করেছে পার্ক কর্তৃপক্ষ। তবে আরও তদন্ত ও করণীয় ঠিক করতে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button