টপ স্টোরিজপরিবেশ ও জীববৈচিত্র্য

সাফারি পার্ক ও চিড়িয়াখানায় প্রাণীর মৃত্যুর রহস্য কি?

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে পরপর নয়টি জেব্রার মৃত্যু হয়েছে। ২ জানুয়ারি থেকে ২৪ জানুয়ারির মধ্যে জেব্রাগুলো মারা যায়। সেই রেশ কাটতে না কাটতেই এবার রাজধানীর মিরপুরে জাতীয় চিড়িয়াখানায় মারা গেল একটি সিংহী। ২৫ জানুয়ারি সিংহীটি মারা যায়। হঠাৎ করে প্রাণীগুলোর মৃত্যুতে চিন্তিত প্রাণীপ্রেমীরা। ​

সাফারি পার্কে মোট ৩১টি জেব্রা ছিল। ৯টির মৃত্যুর পর এখন সংখ্যা দাঁড়িয়েছে ২২–এ। এভাবে নয়টি জেব্রার মৃত্যু অনেকেই রহস্যজনক মনে করছেন। এদিকে জেব্রা মৃত্যুর প্রকৃত কারণ উদঘাটন এবং করণীয় বিষয়ে মতামত দেয়ার লক্ষ্যে বুধবার (২৬ জানুয়ারি) ৫ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।

এবিষয়ে সাফারি পার্কের প্রকল্প পরিচালক মো. জাহিদুল কবির গণমাধ্যমকে বলেন, “মৃত্যুর কারণ অনুসন্ধান চলছে। প্রতিটি মৃতদেহের ময়নাতদন্ত হয়েছে। মৃতদেহের অঙ্গপ্রত্যঙ্গ পরীক্ষাগারে পাঠানো হয়েছে। বিভিন্ন জায়গায় নমুনা পরীক্ষা চলমান আছে।”

এদিকে চিড়িয়াখানায় সিংহীর মৃত্যুর ঘটনা প্রকাশিত না হলেও স্বীকার করেছে কর্তৃপক্ষ। জানা যায়, ইতোমধ্যে রাজধানীর কেন্দ্রীয় পশু হাসপাতালে সিংহীটির ময়নাতদন্তও শেষ হয়েছে। এতে বলা হয়েছে, হৃদরোগে আক্রান্ত হয়ে তার মৃত্যু হয়েছে। এ ছাড়া সরকারের কেন্দ্রীয় রোগ গবেষণাগারে (সিডিআইএল) সিংহীটির নমুনা পাঠানো হয়েছে। ওই রিপোর্ট এলেই মৃত্যুর বিস্তারিত কারণ জানা যাবে।

এ বিষয়ে জাতীয় চিড়িয়াখানার ভেটেরিনারি হাসপাতালের চিকিৎসক ডা. নাজমুল হুদা সিংহী গণমাধ্যমকে বলেন, “গত ২৫ জানুয়ারি সিংহীটি হঠাৎ মারা যায়। কোনো রোগ কিংবা অসুস্থতা ছিল না সিংহীটির। এর বয়স ছিল ১২ বছর। গাজীপুরের বঙ্গবন্ধু সাফারি পার্ক থেকে প্রাণী বিনিময়ের মাধ্যমে এটিকে আনা হয়েছিল।’

তিনি জানান, ময়নাতদন্ত রিপোর্টে মৃত্যুর কারণ ‘কার্ডিয়াক অ্যারেস্ট’ লেখা রয়েছে। তবে ল্যাব রিপোর্ট আসার পর বিস্তারিত জানা যাবে।

প্রাণী বিশেষজ্ঞরা বলছেন, সিংহের গড় আয়ু প্রায় ২০ বছর। কার্ডিয়াক অ্যারেস্ট বা হৃদরোগে অনেক প্রাণীই মারা যায়। সাধারণত একাকিত্ব ও বিষণ্ণতায় হৃদরোগে প্রাণী আক্রান্ত হয়।

এর আগে গত বছরের ২১ নভেম্বর চিড়িয়াখানায় বেঙ্গল টাইগার টগর ও বেলি জুটির প্রথম শাবক দুর্জয় আর অবন্তিকার মৃত্যু হয়। সেটসি ফ্লাই নামে এক ধরনের মাছির কামড়ে ট্রিপানোসোমিয়াসিস রোগে তারা প্রাণ হারায়।

তবে হঠাৎ করে প্রাণীগুলোর মৃত্যুতে শোকাহত প্রাণীপ্রেমীরা। তাদের অভিযোগ কর্তৃপক্ষের চরম অবহেলা আর অব্যবস্থাপনার কারণেই এ মৃত্যু।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button