আবহাওয়াটপ স্টোরিজরাজশাহী

সর্বনিম্ন তাপমাত্রা রাজশাহীতে, কমতে পারে আরও ১ থেকে ২ ডিগ্রি

জনপদ ডেস্কঃ মাস শুরুর পর থেকেই রাজশাহীতে জেঁকে বসেছে শীত। যা আজ সারা দেশের মধ্যে আজও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন বুধবার ছিল ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আজ বৃহস্পতিবার (২০ জানুয়ারি) আবহাওয়া অফিসের এক পুর্বাভাসে এ তথ্য জানানো হয়।

আবহাওয়া অফিস বলছে, এটিই ছিল এখন পর্যন্ত চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা। অর্থাৎ সামান্য বিরতি দিয়ে রাজশাহীর ওপর দিয়ে আবার মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এর আগে গত বছরের ২০ ডিসেম্বর সর্বনিম্ন তাপমাত্রা নেমে এসেছিল ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াসে। এরপর আবারও তাপমাত্রা বাড়ে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, আরও দুই-তিন দিন রাজশাহীসহ সারা দেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে। ফলে নতুন করে উত্তরাঞ্চলের আরও কিছু এলাকায় শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

বৃহস্পতিবার সারা দেশের মধ্যে রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। রাজধানী ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ ডিগ্রি সেলসিয়াস, চট্টগ্রামে ১৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, সিলেটে ১৫ ডিগ্রি সেলসিয়াস, খুলনায় ১৩ ডিগ্রি সেলসিয়াস, বরিশালে ছিল ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, রংপুরে ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, ময়মনসিংহে ১২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আর ১০ ডিগ্রির নিচে তাপমাত্রা নেমেছে রাজশাহীতে। এই জেলায় আরও কয়েক দিন মৃদু শৈত্যপ্রবাহ থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

রাজশাহী আবহাওয়া অফিস বলছে, দিনের সর্বনিম্ন তাপমাত্রা সাধারণত ৮ থেকে ১০ ডিগ্রি সিয়াসের মধ্যে থাকলে বলা হয় মৃদু শৈত্যপ্রবাহ। তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে বলা হয় মাঝারি শৈত্যপ্রবাহ। আর তাপমাত্রা ৬ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে অতি তীব্র শৈত্যপ্রবাহ বলা হয়। সেই হিসেবে রাজশাহীসহ আশপাশের অঞ্চলের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

বিশেষ করে মাঘ মাস শুরুর পর রাজশাহীতে বেড়েছে শীত। এর মধ্যে রাজশাহীতে ১৯ জানুয়ারি সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, ১৮ জানুয়ারি রেকর্ড করা হয় ১০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, ১৭ জানুয়ারি রেকর্ড করা হয় ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, ১৬ জানুয়ারি রেকর্ড করা হয় ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস এবং ১৫ জানুয়ারি রেকর্ড করা হয়েছে ১৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে, মৌসুমের দ্বিতীয় মৃদু শৈত্যপ্রবাহ শুরুর পর বৃহস্পতিবার ভোরে ঘন কুয়াশায় মুড়ি দিয়েছিল পদ্মাপাড়ের রাজশাহী। দিনভর বয়ে চলা ঠাণ্ডা বাতাসে কাবু হয়ে পড়েছে পথে-প্রান্তরে থাকা ছিন্নমূল মানুষগুলো। সারা দিন সূর্যের মুখ দেখা গেলেও রোদের উত্তাপ শীতার্ত মানুষগুলোর গায়ে লাগেনি। বিকেল পেরিয়ে সন্ধ্যা নামতেই আবারও অসহনীয় হয়ে ওঠে মাঘের শীতের দাপট।

রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা এসএম রেজওয়ানুল হক বলেন, এই মৃদু শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে। একই সঙ্গে দিনের তাপমাত্রা আরও কিছুটা কমতে পারে। শৈত্যপ্রবাহ কেটে গেলে শীতের প্রকোপও কমে আসবে। তবে এর আগে সকাল-সন্ধ্যা ও রাতে ঘন কুয়াশার প্রভাব থাকবে পুরো অঞ্চলে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button