রংপুরসারাবাংলা

রংপুরে আগুন পোহাতে গিয়ে ৫ দিনে দগ্ধ ১৬

জনপদ ডেস্ক: কনকনে শীত আর হিমেল হাওয়ায় কাহিল হয়ে পড়েছে রংপুরের মানুষ। হাড় কাঁপানো শীতে ছিন্নমূল ও নিম্ন আয়ের মানুষ সবচেয়ে বেশী বিপাকে পড়েছেন। শীতের কবল থেকে রক্ষা পেতে খড়কুটা জ্বালিয়ে আগুন পোহাতে গিয়ে গত পাঁচদিনে শিশু ও নারীসহ ১৬ জন দগ্ধ হয়েছেন। তাদেরকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে।

আজ মঙ্গলবার রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের প্রধান ডা. এম এ হামিদ পলাশ বিষয়টি নিশ্চিত করে বলেন, তীব্র শীতে আগুন পোহাতে গিয়ে অসাবধানতাবশত নারী ও শিশুরা বেশি দগ্ধ হচ্ছেন। শীতের কবল থেকে রক্ষা পেতে খড়কুটা জ্বালিয়ে আগুন পোহাতে গিয়ে গত পাঁচ দিনে ১৬ জন দগ্ধ হয়ে বার্ন ইউনিটে ভর্তি হয়েছেন। এর মধ্যে এক বৃদ্ধাসহ দুজনের অবস্থা আশঙ্কাজনক।

রংপুর অঞ্চলে গত বছর অগ্নিদগ্ধ হয়ে ২৫ জনের বেশি মারা যায়। এবারও শীতের শুরু থেকে দগ্ধ রোগীর সংখ্যা বাড়ছে বলে জানান তিনি।

খোঁজ নিয়ে জানা গেছে, কনকনে ঠাণ্ডায় গরম কাপড়ের অভাবে বেশী দুর্ভোগে আছে রংপুরের পীরগাছা, কাউনিয়া ও গঙ্গাচড়া উপজেলার তিস্তার চরাঞ্চলের দুস্থ ও হতদরিদ্র মানুষ। দুপুরের পর হালকা রোদ দেখা গেলেও বিকেল থেকে তাপমাত্রা হ্রাস পেয়ে শীতের তীব্রতা বাড়ছে। এতে দিনমজুর ও সাধারণ মানুষেরা কাজে যেতে না পারায় ভোগান্তিতে পড়েছেন। সন্ধ্যার পর থেকে ছিন্নমূল অসহায় মানুষেরা ফুটপাতে আগুন জ্বালিয়ে নিবারণ করছে শীত।

পীরগাছা উপজেলার শিবদেব চর গ্রামের আকলিমা বেগম (৬৫) বলেন, ‘আইতোত খুব ঠাণ্ডা পড়ে। বেড়ার ফাঁক দিয়া ঠাণ্ডা বাতাস হু-হু করি ঘরোত ঢোকে, ঘরের মধ্যেও টেকায় যায় না।’

চর গাবুড়া গ্রামের মতিয়ার রহমান বলেন, ‘ঠাণ্ডা বাতাসে কাজকাম ঠিত মতো করা যাচ্ছে না। ঘরে গরম কাপড় কেনার মতো টাকাও নেই।’

পীরগাছা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুল আজিজ বলেন, পীরগাছায় উপজেলা পরিষদের উদ্যোগে দুই হাজার কম্বল বিতরণ করা হয়েছে। এছাড়া ৯টি ইউনিয়নে চার হাজার ৭০০ কম্বল বরাদ্দ দেওয়া হয়েছে।

পীরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ শামসুল আরেফীন বলেন, সরকারিভাবে দুস্থ ও নিম্নআয়ের মানুষের মাঝে কম্বল বরাদ্দ দেওয়া হয়েছে। পর্যাক্রমে আরো বরাদ্দ দেওয়া হবে।

এদিকে আবহাওয়া অফিস বলছে শীতের তীব্রতা আরো বাড়বে যা আগামী কয়েক দিন অব্যাহত থাকবে।

রংপুর আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ মোস্তাফিজার রহমান জানান, সোমবার সকাল ৯টা পর্যন্ত রংপুরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। তবে ২ থেকে ৩ দিনের মধ্যে তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামার সম্ভাবনা রয়েছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button