খুলনাসারাবাংলা

শরণখোলার ধান ক্ষেতে মিলল ১২ ফুট লম্বা অজগর

জনপদ ডেস্ক: বাগেরহাটের শরণখোলায় ধান ক্ষেত থেকে প্রায় ১২ ফুট লম্বা একটি অজগর উদ্ধার করা হয়েছে। সোমবার বিকেলে উপজেলার সুন্দরবন সংলগ্ন জিলবুনিয়া গ্রামে থেকে ১৬ কেজি ওজনের ওই অজগরটি উদ্ধার করা হয়। রাতে ওয়াইল্ড টিমের সদস্যরা সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা রেঞ্জ এলাকায় সাপটি অবমুক্ত করে।

শরণখোলা উপজেলা ওয়াইল্ড টিমের সদস্যরা জানান, তারা খবর পেয়ে উপজেলার জিলবুনিয়া গ্রামের ধান ক্ষেত থেকে বিশাল আকৃতির ওই অজগর উদ্ধার করে। স্থানীয়দের সহায়তায় অক্ষত অবস্থায় অজগরটি উদ্ধার করা হয়।

বিভিন্ন গ্রামের বাসিন্দারা জানান, প্রায়ই সুন্দরবন ছেড়ে নদী-খাল পাড়ি দিয়ে অজগরসহ বিভিন্ন বন্যপ্রাণী লোকালয়ে আসছে। তবে বেশ কয়েকদিন থেকে প্রায় গ্রামেই অজগরের দেখা মিলছে।

সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন জানান, বিশাল ওই অজগরটি সুন্দরবন ছেড়ে ভোলা নদী পাড়ি দিয়ে লোকালয়ে আসে। জিলবুনিয়া গ্রামের ধানখেত থেকে অজগরটিকে উদ্ধার করা হয়। সোমবার রাতে ওই অজগরটিকে সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে।

ডিএফও জানান, এক বছরে সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা এবং চাঁদপাই রেঞ্জ সংলগ্ন লোকালয় থেকে শতাধিক অজগর উদ্ধার করা হয়েছে। প্রায়ই নদী-খাল পাড়ি দিয়ে অজগর লোকালয়ে আসছে।

ডিএফও মনে করেন, সুন্দরবনে অন্যান্য বণ্যপ্রাণীর সাথে অজগরের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এ কারণে মাঝে মধ্যে অজগর এবং হরিণসহ বিভিন্ন বন্যপ্রাণী সুন্দরবন ছেড়ে লোকালয়ে আসছে।

বন্যপ্রাণী লোকালয়ে এলে না মেরে বন বিভাগকে খবর দেয়ার কথা জানিয়েছে তিনি।

সূত্র : ইউএনবি

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button