আন্তর্জাতিক

বুরকিনা ফাসোর প্রধানমন্ত্রী বরখাস্ত

আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর প্রধানমন্ত্রী ক্রিস্টোফ জোসেফ মেরি ডাবিরকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট রচ মার্চ ক্রিস্টিয়ানো কাবের। দেশটির নিরাপ্তা ব্যবস্থা ঝুঁকির মুখে পড়ায় জনগণ রাস্তায় নেমে প্রধানন্ত্রীর বিরুদ্ধে বিক্ষোভ শুরু করায় তাকে বরখাস্ত করা হয়।

আফ্রিকার গরীব দেশগুলোর একটি বুরকিনা ফাসো। ২০১৬ সাল থেকে এখানে আল কায়েদা এবং আইএস জঙ্গিরা হামলা চালিয়ে প্রায় দুই হাজার নিরীহ মানুষকে হত্যা করেছে।

প্রেসিডেন্টের দপ্তর থেকে জানানো হয়েছে, ডাবিরের পদত্যাগ পত্র ৮ ডিসেম্বর প্রেসিডেন্ট গ্রহণ করেছেন। এদিকে দেশটির রাষ্ট্রিয় টেলিভিশনে প্রধামন্ত্রীর পদত্যাগের পর এক উর্দ্ধতন কর্মকর্তা প্রেসিডেন্টের আদেশ পড়ে শুনান।

আদেশে বলা হয়, বুরকিনা ফাসোর আইন অনুসারে প্রধানমন্ত্রী পদত্যাগের জন্য সরকারের দায়িত্বে থাকা সকলের পদত্যাগের প্রয়োজন। বিদায়ী সরকারকে তত্ত্বাবধায়ক সরকারের দায়িত্ব তত দিন পালন করতে হয়, যত দিন না নতুন করে সরকার গঠন হয়।

ডাবির ২০১৯ সালে প্রথমবার প্রধানমন্ত্রী হন। ২০২১ সালের জানুয়ারিতে প্রেসিডেন্ট রচ মার্চ ক্রিস্টিয়ানো কাবের ২য় মেয়াদে প্রেসিডেন্ট হবার পর ডাবিরকে প্রধানমন্ত্রী হিসেবে পুননির্বাচিত করেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button