জাতীয়টপ স্টোরিজ

রবিবার মিরপুর থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক চলবে মেট্রোরেল

জনপদ ডেস্ক: আগামী রবিবার (১২ ডিসেম্বর) আগারগাঁও স্টেশন পর্যন্ত দেশের প্রথম মেট্রোরেল লাইন-৬ এর ট্রেন আসবে বলে জানিয়েছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমেটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম.এ. এন. ছিদ্দিক।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) দুপুরে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

এ সময় মেট্রোরেলের এমডি জানান, আগামী বছরের ডিসেম্বরে মেট্রোরেল জনসাধারণের চলাচলের জন্য খুলে দিতে দ্রুত কাজ চলছে। তিনি বলেন, বিজয়ের মাস ডিসেম্বরের ১২ তারিখে আমরা মিরপুর থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের পারফরমেন্স টেস্ট করব।

মেট্রোরেলের সার্বিক কাজের অগ্রগতির বর্ণনা দিয়ে এম.এ.এন. ছিদ্দিক বলেন, প্রত্যাশা অনুযায়ী কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত কাজ শেষ হয়েছে। আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত কাজ চলছে। এ অংশে দেড় কিলোমিটার রেললাইন স্থাপনের কাজও শেষ হয়েছে। এ অংশে স্টেশনগুলো নির্মাণের কাজও চলছে দ্রুত গতিতে।

এরই মধ্যে সাত সেট ট্রেন (রেল কোচ) দিয়াবাড়ি ডিপোতে পৌঁছেছে। দুয়েক দিনের মধ্যে অষ্টম সেট ট্রেনও ডিপোতে পৌঁছবে। আর আগামী জানুয়ারি মাসে আরও দুই সেট ট্রেন ঢাকায় পৌঁছাবে বলে জানান মেট্রোরেলের ব্যবস্থাপনা পরিচালক।

তিনি জানান, এরই মধ্যে যেসব ট্রেন ডিপোতে পৌঁছেছে সেগুলোর বিভিন্ন পর্যায়ে পরীক্ষা চলছে।

ভাড়া নির্ধারণের বিষয়টি কোন পর্যায়ে আছে জানতে চাইলে এম.এ.এন. ছিদ্দিক বলেন, আমরা একটা প্রস্তাবনা তৈরি করেছি। চলতি মাসেই সেটি মন্ত্রণালয়ে পাঠানো হবে। সেখানে একটা কমিটি আছে তারা যাচাইবাছাই করে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

জনবলের বিষয়ে এক প্রশ্নের জবাবে ব্যবস্থাপনা পরিচালক জানান, এর মধ্যে যাদের নিয়োগ দেওয়া হয়েছে তাদের বিভিন্ন পর্যায়ে ঢাকা, চট্টগ্রাম ও গাজীপুরে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। তাদের প্রশিক্ষণের জন্য দেশের বাইরে পাঠানো হবে।

মেট্রোরেলের নিরাপত্তায় স্বতন্ত্র পুলিশ বাহিনী গঠন করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, এর মধ্যে ৩৫৭ টি পদ সৃষ্টি করে একটি বাহিনী গঠনের প্রক্রিয়া চূড়ান্ত পর্যায় রয়েছে। এটি এখন মন্ত্রিপরিষদ বিভাগে আছে। এ জনবল দিয়ে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত নিরাপত্তার কাজ চালানো যাবে বলেও জানান ব্যবস্থাপনা পরিচালক।

একই সঙ্গে তিনি যোগ করেন, নিজস্ব নিরাপত্তা বাহিনীর পাশাপাশি সরকারের অন্যান্য আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীও নিরাপত্তায় সক্রিয় থাকবে।

আরেক প্রশ্নের জবাবে এম.এ. এন. ছিদ্দিক জানান, ২০২৩ সালের ডিসেম্বরে মধ্যেই মতিঝিল পর্যন্ত মেট্রোরেল জনসাধারণের চলাচলের জন্য উম্মুক্ত করে দেওয়া হবে। একই সঙ্গে তিনি যোগ করেন, মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত অংশের চূড়ান্ত নকশা ও ভূমি অধিগ্রহণের কাজ চলছে।

উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চালু হলে আগারগাঁও থেকে যাত্রীরা কীভাবে নিজ নিজ গন্তব্যে যাবেন- এমন প্রশ্নের জবাবে মেট্রোরেলের ব্যবস্থাপনা পরিচালক জানান, আগাওগাঁও থেকে পর্যাপ্ত বাস সার্ভিস চালু করা হবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button