খুলনাসারাবাংলা

দুই পা বিশিষ্ট বিরল বাছুরের জন্ম

জনপদ ডেস্ক: চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলায় দুই পা বিশিষ্ট এক বাছুরের জন্ম হয়েছে। দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গা ইউনিয়নের কানাইডাঙ্গা গ্রামে ২টি পা নিয়ে ওই বাছুর জন্ম নেয়। তবে বাছুর প্রসব করতে গিয়ে ওই গাভীটি অসুস্থ হয়ে পড়লেও বাছুরটি এখনো সম্পূর্ণ সুস্থ আছে।

খোঁজ নিয়ে জানা গেছে, বৃহস্পতিবার সকালে দামুড়হুদা উপজেলার কানাইডাঙ্গা গ্রামের শরিক উদ্দিনের একটি গাভী অদ্ভুত আকৃতির এই বাছুরের জন্ম দেয়। এই খবর ছড়িয়ে পড়লে এলাকায় হইচই পড়ে যায়। বাছুরটিকে একনজর দেখতে বিভিন্ন স্থান থেকে শতশত মানুষ ছুটে যায় শরিক উদ্দীনের বাড়িতে।

গাভীর মালিক শরিক উদ্দিন জানান, দীর্ঘ ২৫ বছর ধরে গরু লালন-পালন করে আসছি। কিন্তু এই ধরণের ঘটনা এই প্রথম দেখলাম। তিনি আরো জানান, গাভীটি বাচ্চা প্রসব করার সময় প্রথমে বাছুরটির দুটি পা বাইরে বের হয়। কিন্তু পেছনের বাকি অংশ আর বের না হওয়ার পশু চিকিৎসকদের ডাকা হয়। তারা এসে অনেকক্ষণ চেষ্টা করে বাছুরটিকে বাইরে বের করে আনে। এতে গাভীটি একটু অসুস্থ হয়ে পড়ে। কিন্তু বাছুরটি সম্পূর্ণ সুস্থ আছে।

এই বিষয়ে দামুড়হুদা উপজেলা (ভারপাপ্ত) প্রাণী সম্পদ কর্মকর্তা ডা: মশিউর রহমান জানান, বিরল বাছুর প্রসব এটি প্রকৃতির একটি নিয়ম। এখানে কারো কোনো হাত নেই। ‘এটাকে মেডিক্যালের ভাষায় বলা হয় কনজেনিটাল এনোমালিস। এটা একটা জিনগত সমস্যা। বাছুরটি সঠিকভাবে মায়ের দুধ পেলে স্বাভাবিকভাবে বেড়ে উঠতে পারবে।’

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button