ঢাকাসারাবাংলা

এইচএসসি পরীক্ষায় ডিএমপির নির্দেশনা

জনপদ ডেস্কঃ চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা আগামীকাল বৃহস্পতিবার (২ ডিসেম্বর) শুরু হচ্ছে। পরীক্ষা চলাকালে কেন্দ্রগুলোতে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা নিশ্চিত করার লক্ষ্যে কিছু নির্দেশনা জারি করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

বুধবার (১ ডিসেম্বর) ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পরীক্ষা চলাকালে পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ছাড়া জনসাধারণের প্রবেশ সম্পূর্ণরূপে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

এ আদেশ কাল বৃহস্পতিবার থেকে পরীক্ষা চলার সময় পর্যন্ত বলবৎ থাকবে।

পরীক্ষা নিতে এরই মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে শিক্ষা মন্ত্রণালয়। কোভিডের ধাক্কায় গতবার পরীক্ষায় বসা হয়নি এইচএসসি ও সমমানের শিক্ষার্থীদের। আর এবার প্রায় ২ বছর ৮ মাস পর এইচএসসি ও সমমানের শিক্ষার্থীদের পরীক্ষায় মুখর হবে শিক্ষাপ্রতিষ্ঠান।

তবে কোভিডের কারণে এবারের পরীক্ষা হবে সংক্ষিপ্ত সিলেবাসে। ১১টি বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নেবেন ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন শিক্ষার্থী। এবার পরীক্ষা হবে দেড় ঘণ্টায়।

তবে এবারের পরীক্ষায়ও ভাবাচ্ছে কোভিডের নতুন ধরন ওমিক্রন। বাংলাদেশে এখনো শনাক্ত না হলেও বিশ্বের বিভিন্ন স্থানে এর বিস্তার জাগাচ্ছে উদ্বেগ। তবে শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, এইচএসসি পরীক্ষা নিতে সম্পন্ন হয়েছে সব ধরনের প্রস্তুতি। আর ওমিক্রন নিয়ে সতর্ক অবস্থানে রয়েছে সরকার।

কোভিড সতর্কতার কারণে অভিভাবকদের অহেতুক পরীক্ষা কেন্দ্রে ভিড় না করার আহ্বান জানান নীতিনির্ধারকরা।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button