সিলেট

সিলেটে চলছে ধর্মঘট: দুর্ভোগে যাত্রীরা!

জনপদ ডেস্ক: ৫ দফা দাবিতে সিলেটজুড়ে শ্রমিক ধর্মঘটে বিপাকে পড়েছেন যাত্রীরা। গন্তব্যের উদ্দেশ্যে ঘর থেকে বেরোনো লোকজন যানবাহন না পেয়ে পড়েছেন চরম বিড়ম্বনায়।

বিশেষ করে আন্তঃজেলা বাস চলাচল বন্ধ থাকায় কারণে দূর-দূরান্তের যাত্রীদের অন্তহীন দুর্ভোগে পড়তে হয়েছে।

সোমবার (২২ নভেম্বর) সকাল থেকে ধর্মঘট সফলে যানচলাচল প্রতিহত করতে লাঠিসোটা হাতে নিয়ে সড়কে অবস্থান নেন শ্রমিকরা। তবে এখনো কোথাও কোনো ধরণের সহিংস ঘটনার খবর পাওয়া যায়নি।

সরেজমিন দেখা গেছে, ধর্মঘট চলাকালে সিলেট কদমতলী কেন্দ্রীয় বাস টার্মিনাল, কুমারগাঁও বাস টার্মিনালে বাসের অপেক্ষায় যাত্রীরা। নারী ও শিশুদের নিয়ে গন্তব্যের উদ্দেশ্যে বেরিয়ে অনেকে পড়েছেন বিড়ম্বনায়। তাছাড়া নারী-শিশুদের নিয়ে সংক্ষিপ্ত যাত্রায় মাজার জিয়ারতে আসা লোকজনও বেকায়দায় পড়েছেন।

পাশাপাশি ট্রাক শ্রমিক ইউনিয়ন ধর্মঘটে সংহতি প্রকাশ করে রাস্তায় এলোপাতাড়ি ট্রাক রেখে প্রতিবন্ধকতা সৃষ্টি করছেন। সড়ক ব্যারিকেড দিতে এলোপাথাড়ি ট্রাক রাখা ছাড়া শ্রমিকরা দেশীয় অস্ত্র লাঠি ও রড হাতে মারমুখী অবস্থানে রয়েছেন। তারা হালকাযান বা ব্যক্তিগত গাড়িও দেখলেও আটকাচ্ছেন।

লাঠিসোটা হাতে আটকানো শ্রমিকদের মারমুখী অবস্থানের কারণে চালক ও যাত্রীরা আক্রমনের ভয়ে ভীতসন্ত্রস্ত হতে দেখা গেছে। এমন পরিস্থিতি পড়তে হয়েছে এসএসসি পরিক্ষার্থী ও তাদের অভিভাবকদের। যদিও যানবাহন আটকানোর পর জেরা করে পরিক্ষার্থী জেনে ছেড়ে দেওয়া হয়।

ধর্মঘটে সড়ক দখল সিতে এমন নৈরাজ্যকর ঘটনা ঘটিয়েছেন শ্রমিকরা। সোমবার (২২ নভেম্বর) সকাল থেকে ধর্মঘট পালন করতে গিয়ে সড়কে যানচলাচল ব্যাহত করতে শ্রমিকদের এমন তৎপরতা দেখা গেছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, সিলেটের কুমারগাঁও এলাকাস্থ তিমুখী পয়েন্টের সড়কে ট্রাক রেখে অবরোধ করে রাখেন শ্রমিকরা। একই প্রক্রিয়ায় নগরের বিভিন্ন পয়েন্টে ট্রাক দিয়ে রাস্তা আটকিয়ে রাখা হয়।

এদিকে, ধর্মঘটে সিলেট অচল থাকায় আঞ্চলিক সড়ক-মহাসড়কেও যানবাহন চলাচল না করাতে বিপাকে পড়া যাত্রীরা কোনো মতে ঝুঁকি নিয়ে চালানো লাইটেসে চারগুণ বেশি ভাড়া দিয়ে কাছাকাছি গন্তব্যের উদ্দেশ্যে রওয়ানা হতে দেখা যায়। ধর্মঘটের সুযোগ কাজে লাগিয়েছেন রিকশা ও উবার চালকরা। নিয়মিত ভাড়ার দ্বিগু, ৩গুন বেশি ভাড়া যাত্রীদের কাছ থেকে আদায় করতে দেখা যায়।

এছাড়া ধর্মঘট চলাকালে এসএসসি এবং অনার্স প্রথম বর্ষের পরীক্ষার্থীদের হলে পৌঁছে দিতে মোটরসাইলে সেবা চালু করে সিলেট জেলা ছাত্রলীগ।

জেলা ছাত্রলীগের সভাপতি নাজমুল ইসলাম ও সাধারণ সম্পাদক রাহেল সিরাজের উদ্যোগে শিক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে যাতায়াতের সুবিধার্থে নগরের বিভিন্ন পয়েন্টে ফ্রি বাইক সার্ভিস চালু করা হয়।

পরিবহন শ্রমিকদের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার, সড়কে পুলিশের হয়রানি বন্ধসহ পাঁচ দফা দাবিতে রোববার (২১ নভেম্বর) শ্রমিকদের এক সভা থেকে ধর্মঘট আহ্বান করা হয়। ফলে সোমবার (২২ নভেম্বর) ভোর থেকে সিলেট বিভাগে অনির্দিষ্টকাল পরিবহন ধর্মঘট শুরু হয়।

তবে ধর্মঘটে যাতে কোনো বিশৃঙ্খলা না হয়, সেদিকে নজর রাখা হয়েছে বলে জানিয়েছেন মহানগর পুলিশের উপ পুলিশ কমিশনার আশরাফ উল্যাহ তাহের।

তিনি বলেন, মহানগরীর প্রবেশদ্বারগুলোসহ গুরুত্বপূর্ণ পয়েন্টে পুলিশ মোতায়েন রাখা হয়েছে।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন নেতারা বলছেন, মামলা প্রত্যাহার, পুলিশী হয়রানী বন্ধ করা এবং মেয়াদ পেরোনোর পরও সেতুতে টুল আদায়সহ ৫ দফা দাবিতে গত ৯ নভেম্বর সিলেটের জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি দিয়েছেন তারা। দাবি বাস্তবায়ন না করায় অনির্দিষ্টকাল পরিবহন ধর্মঘট আহ্বান করেন।

 

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button