অন্যান্যটপ স্টোরিজরাজশাহী

৫ হাজার থেকে ৫০ কোটি

জনপদ ডেস্ক: বিভাগীয় শহর রাজশাহীতে ভালোমানের স্টেডিয়াম আছে, কিন্তু তারকা মানের হোটেল নেই। তাই আন্তর্জাতিক ক্রিকেট ভেন্যু থেকে বঞ্চিত শিক্ষা নগরী রাজশাহী। সেই আক্ষেপ থেকেই রাজশাহীতে প্রথম চার তারকা মানের হোটেল করেছেন ব্যবসায়ী খাইরুল হক শিমুল।

মাত্র ৫ হাজার টাকা পুঁজিতে শুরু করা ব্যবসা থেকে তিনি এখন ৫০ কোটি টাকার ব্যবসাপ্রতিষ্ঠানের মালিক। পড়ালেখা ও মেস খরচের জন্য বাবা প্রতি মাসে পাঁচ হাজার টাকা দিতেন। সেই টাকা দিয়ে চালাতে হতো মাসের সব খরচ। মাস্টার্সে অধ্যয়নকালে পড়ালেখা শেষে কী করবেন- এই চিন্তায় যখন বিভোর, তখন মনস্থির করলেন ব্যবসা করার। এক বন্ধু পরামর্শ দিলেন টাইলস ব্যবসার। কিন্তু মূলধন ব্যবসার বাধা হয়ে দাঁড়াল। তবে দমে যাননি তিনি। বাবার দেওয়া মেস খরচের পাঁচ হাজার টাকা আর নিজের ব্যবহূত বাইসাইকেলে করে বাড়ি বাড়ি গিয়ে টাইলসের চাহিদা নিতে থাকেন। নিজ চেষ্টায় স্বল্প পুঁজির ব্যবসা থেকে আজ তিনি রাজশাহীতে একমাত্র চার তারকা হোটেল গ্র্যান্ড রিভার ভিউয়ের মালিক ও ব্যবস্থাপনা পরিচালক। বর্তমানে তার হোটেল ‘গ্র্যান্ড রিভার ভিউ’য়ে ৫৬ জন এবং ‘টাইলস ভিউ’ নামের টাইলসের দোকানে ২০ জন ব্যক্তি কর্মরত রয়েছেন। নতুন করে হোটেলে আরও ৩০ জনের অধিক তরুণকে নিয়োগ দেওয়ার প্রক্রিয়া চলমান রয়েছে বলে জানান তিনি।প্রথম জীবনের ব্যবসার কথা জানতে চাইলে তিনি বলেন, যখন মাস্টার্সে পড়ছিলাম তখন মনে হচ্ছিল কিছু একটা করতে হবে। চাকরি করব না।

কিন্তু কী ব্যবসা করব? সেটিও স্থির করতে পারছিলাম না। ১৯৯৭ সালে ঢাকাতে ছিলাম দীর্ঘদিন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন বন্ধুর সঙ্গে আড্ডা দিচ্ছিলাম, এক বন্ধু আমায় পরামর্শ দেয়- এমন কিছুর ব্যবসা করতে হবে যেটি রাজশাহীতে অ্যাভেলেবল নয়। কী জিনিস রাজশাহীতে সবসময় পাওয়া যায় না, সেটি নিয়েও শুরু হলো চিন্তা-ভাবনা। তখন আরেক বন্ধু আমাকে হাতিরপুলে একটি টাইলস দোকানে নিয়ে বলে, দেখ এটির ব্যবসা রাজশাহীতে চলবে কিনা? তার ভাবনা পছন্দ হয়, চিন্তা করি টাইলসের ব্যবসাই করব।

নিজের শুরুর দিনগুলোর কথা বলতে গিয়ে তিনি আরও যোগ করে বলেন, ঢাকা থেকে সেবার ফেরার পথে স্পেনের টাইলসের বিভিন্ন রঙের নমুনা নিয়ে আসি। শুরু হয় ব্যবসার প্রস্তুতি। রাজশাহীতে এসে এক বন্ধুর বাবার মবিলের দোকান ভাড়া নিই। দোকানে ছিল বসার চেয়ার ও কিছু রাখার টেবিল। বন্ধুর বাবার মবিলের দোকানের টেবিল নিয়ে দোকানে ব্যবহার শুরু করি। এরপর ঢাকা থেকে আনা নমুনা টাইলসগুলো নিজের বাইসাইকেলে নিয়ে শহরের বিভিন্ন এলাকায় মানুষের বাড়িতে বাড়িতে গিয়ে বিক্রির প্রচারণা চালাই। কিন্তু মূলধন সংকটে বড় অর্ডার নিতে পারছিলাম না। বাবার কাছে ব্যবসার জন্য টাকা চাই। তিনি দিতে অপারগ ছিলেন। একদিন সাইকেলে চড়ে টাইলস নিয়ে রাজশাহী শহরে ঘুরছিলাম। তখন এক ভদ্রলোক আমাকে পরামর্শ দিয়েছিলেন, রাজশাহী সেনানিবাসে গিয়ে দেখতে পার। সেনানিবাসে উন্নয়ন কাজ চলছে। তার কথা মতো সেখানে যাই। অনেক কষ্টে সেনানিবাসে প্রবেশ করি। সেখানকার একজন প্রকৌশলী সেনা কর্মকর্তার সঙ্গে সাক্ষাতের সুযোগ হয়। তাকে আমার পরিচয় দিই। তিনি আমার চেষ্টায় খুশি হয়ে বললেন, আমরা টেন্ডার দিয়ে ঠিকাদারের মাধ্যমে জিনিসপত্র কিনি এবং সেগুলোর মান যাচাই করে ব্যবহার করি। ছাত্র মানুষ কাজ করতে চাইছ যখন তোমাকে একটি সুযোগ দিতে চাই। তিনি আমাকে একটি স্পেনের টাইলস দেখিয়ে বললেন, তুমি কি এই টাইলসটা আমাদের এনে দিতে পারবে? আমি তাকে অনুরোধ করে বলি, স্যার আমায় একটি নমুনা দেন আমি ঢাকায় যোগাযোগ করে দেখি। তিনি আমায় এক টুকরো টাইলস দিয়ে বললেন- দেখ পার কিনা, তবে শর্ত হলো এই নমুনা টাইলস অক্ষত অবস্থায় আবার আমাকে ফেরত দিতে হবে।

আমি পরের দিন সকালেই হাতিরপুলের উদ্দেশে ঢাকা রওনা হলাম। টাইলসের দোকানে নমুনা দেখানোর পর দোকানদার বলেন, এটি তো আমার দোকানেরই টাইলস। আপনি অর্ডার নেন। আমাদের কাছে এটি যথেষ্ট মজুদ রয়েছে। আমি আবার রাজশাহী সেনানিবাসে গিয়ে ওই কর্মকর্তাকে বলি- স্যার যত লাগবে আমি দিতে পারব এবং শতভাগ স্পেনের টাইলস হবে। তিনি বললেন, তুমি অর্ডার কর।

শিমুল বলেন, সেনানিবাসের সেই অর্ডার পাওয়ার পর এবার মূলধনের চিন্তায় পড়ে গেলাম। এত জিনিস কেনার টাকা কোথায় পাব? আমার এক খালুকে বিষয়টি খুলে বলি- তিনি একদিনের জন্য আড়াই লাখ টাকা দেন। আমি টাকা নিয়ে ঢাকা যাই এবং ওই রাতেই দুই ট্রাকভর্তি করে টাইলস নিয়ে রাজশাহীর উদ্দেশে রওনা হই। পরের দিন সকালে রাজশাহী পৌঁছাই। তিনদিন পর চেক হাতে পাই। হিসাব করে দেখি সব খরচ বাদ দিয়ে সেনানিবাসের দুই ট্রাক টাইলসে আমার প্রায় ছয় লাখ টাকা লাভ হয়েছে। এরপর সামনের দিকে এগোতে শুরু করলাম। আর ফিরে তাকাইনি। এখন আমার ব্যবসায়িক বিনিয়োগ ৫০ কোটিরও বেশি।

হোটেল ব্যবসায় আসার কারণ সম্পর্কে তিনি বলেন, রাজশাহীতে তারকা মানের হোটেল নেই। এ জন্য এখানে আন্তর্জাতিক মানের ক্রিকেট ম্যাচ হয় না। তা ছাড়া আমি নতুন কিছু করতে পছন্দ করি। সে জন্যই হোটেল ব্যবসায় আসা। আমরা চার তারকা বললেও এখানে পাঁচ তারকা হোটেলের অত্যাধুনিক সব সুযোগ-সুবিধা আছে। এখানে রয়েছে অত্যাধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন ১০৯টি কক্ষ। রয়েছে বিউটি পার্লার, রেস্টুরেন্ট, ব্যানকুয়েট হল, জিম, সুইমিং পুল, সিনেপ্লেক্স ফুড কোর্ট। তিনি জানান, সিনেপ্লেক্সের অনুমতির জন্য তথ্য মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে। শিগগিরই অত্যাধুনিক মানের সিনেপ্লেক্স করব।

তরুণদের উদ্দেশে তিনি বলেন, তরুণদের বলব নিজের মেধাকে নিজের জন্য কাজে লাগাতে। সৃজনশীল কাজ দিয়ে নিজেকে তৈরি করতে হবে। চাকরির চেয়ে ব্যবসা করে দ্রুত প্রতিষ্ঠিত হওয়া সম্ভব।

 

তথ্যসূত্র: সমকাল

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button