তথ্য প্রযুক্তি

১৬ বছরের কম বয়সীদের ফেসবুক চালাতে অভিভাবকের অনুমতি লাগবে

‘অনলাইন প্রাইভেসি বিল’ নামের প্রস্তাবিত আইনটি বাস্তবায়িত হলে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোকে যে কোনো উপায়ে ব্যবহারকারীর বয়স জানতে হবে। আর শিশুদের তথ্য সংগ্রহের সময় অবশ্যই তাদের স্বার্থকে প্রাধান্য দিতে হবে।

সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের জন্য ১৬ বছরের কম বয়সীদের অভিভাবকের অনুমতি নিতে হবে। এমন একটি আইনের খসড়া পেশ করা হয়েছে অস্ট্রেলিয়ায়।

আইনটি কার্যকর হলে সেখানে এ নিয়ম মানতে ব্যর্থ হলে ‘মাল্টিমিলিয়ন’ ডলার জরিমানা গুনতে হবে ফেসবুক-টুইটারের মতো সামাজিক যোগাযোগমাধ্যমগুলো।
এ প্ল্যাটফর্মগুলোর মধ্যে যেমন ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ আছে, তেমনই আছে অনলাইন ফোরাম রেডইট, ডেটিং অ্যাপ বাম্বলও। প্রস্তাবিত সে আইন পাস হলে সামাজিক যোগাযোগমাধ্যমে বয়স নিয়ন্ত্রণে কঠোরতম দেশগুলোর একটি হবে অস্ট্রেলিয়া।

এদিকে সংবাদমাধ্যমের কনটেন্ট নিজেদের প্ল্যাটফর্ম দেখাতে চাইলে ওই সংবাদমাধ্যমের সঙ্গে চুক্তি করা এরই মধ্যে বাধ্যতামূলক করেছে অস্ট্রেলিয়া সরকার। তা ছাড়া অনলাইনে ভুয়া তথ্যের প্রসার রোধেও কঠোর হচ্ছে তারা।

দেশটির অ্যাটর্নি জেনারেল মিশেলিয়া ক্যাশ বলেন, ‘(অস্ট্রেলিয়ার) তথ্যের সুরক্ষা ও গোপনীয়তা এবং ন্যায্য ব্যবহার নিশ্চিত করছি আমরা। নির্দিষ্ট মানদণ্ড না মানলে ওই প্রতিষ্ঠানগুলোকে গুরুতর শাস্তি দেওয়ার কথা আছে আমাদের আইনের খসড়ায়। ’

এদিকে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে ফেসবুকের পাবলিক পলিসিবিষয়ক পরিচালক মিয়া গারলিক বলেন, প্রস্তাবিত আইনটি পর্যালোচনা করে মনে হয়েছে আমরা আজ যে উদ্ভাবন ও নতুন প্রযুক্তির অভিজ্ঞতা পাচ্ছি, তার সঙ্গে পাল্লা দিয়ে অস্ট্রেলিয়ার প্রাইভেসি আইন বাস্তবায়নের গুরুত্ব অনুধাবন করা হচ্ছে। সূত্র: রয়টার্স

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button