Breaking Newsক্যাম্পাসটপ স্টোরিজরাজশাহীশিক্ষাসারাবাংলা

নগরীতে স্কুল-কলেজ খোলার পর স্বাস্থ্যবিধি মানা হচ্ছে কতটা?

নিজস্ব প্রতিবেদক: দীর্ঘ দেড় বছর বন্ধ থাকার পর করোনা সংক্রমণ কমে আসায় গত ১২ সেপ্টেম্বর থেকে দেশের স্কুল-কলেজ খুলে দিয়েছে সরকার। গত রোববার শিক্ষা-প্রতিষ্ঠান খুলে যাওয়ার পর প্রথম সপ্তাহে অনেক স্কুল-কলেজে শিক্ষার্থীদের উপস্থিতিও ছিল কম। সময় গড়ার সাথে সাথে আবারো শিক্ষার্থীদের উপস্থিতির হার বাড়তে শুরু করেছে। শিক্ষার্থীদের উপস্থিতির হার বাড়লেও আগের মতো আড্ডা-ঘোরাঘুরি সেইভাবে লক্ষ করা যাচ্ছে না।

স্কুল-কলেজের শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলার একগুচ্ছ নির্দেশনা দিয়ে মহামারীর মধ্যেই শিক্ষা-প্রতিষ্ঠান খুলে দিলেও এক সপ্তাহের ব্যবধানে কিছুটা ঢিলেমি ভাব দেখা দিয়েছে নগরীর বেশকিছু শিক্ষা-প্রতিষ্ঠানে।

গত সপ্তাহের সাত কর্মদিবসে নগরীর বেশ কয়েকটি স্কুল-কলেজ সরেজমিনে ঘুরে দেখা যায়, শিক্ষক-শিক্ষার্থী, কর্মচারীদের অনেকেই স্বাস্থ্যবিধি উপেক্ষা করছেন। শ্রেণীকক্ষে ক্লাস চলাকালে শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মানলেও পরবর্তীতে তাদের মাস্ক ছাড়া সামাজিক দূরত্ববিধি উপেক্ষা করে জটলা করে আড্ডা দিতে দেখা গেছে। শিক্ষক, কর্মচারীদেরও কখনও কখনও মাস্ক ছাড়া দেখা গেছে। নগরীতে বেশকিছু স্কুল-কলেজে হাত ধোয়ার ব্যবস্থা রাখলেও তবে তা ব্যবহারে শিক্ষাথীদের মধ্যে আগ্রহ কমই দেখা গেছে। স্কুল- কলেজের শিক্ষার্থীদের তাপমাত্রা মেপে ঢোকানোর নিয়ম থাকলেও অধিকাংশ শিক্ষা-প্রতিষ্ঠানে তাপমাত্রা মাপার যন্ত্রই নেই। আবার স্কুল-কলেজের বাহিরে অপেক্ষমান শিক্ষার্থীদের অভিভাবকদের অনেকেরই স্বাস্থ্যবিধি উপেক্ষিত হওয়ার বিষয়টিও লক্ষ করা গেছে।

এদিকে ভিন্ন চিত্র দেখা গেছে নগরীর নামকরা স্কুল-কলেজগুলোতে। সরকারের দেয়া শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধির নির্দেশনাগুলোকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে যথাযথভাবে পালন করছে স্কুল-কলেজের কর্তৃপক্ষরা। শিক্ষার্থীদের নিয়ম মেনেই তাপমাত্রা মেপে, হান্ড স্যানিটাইজিং করে, সামাজিক দূরত্ব বজায় রেখেই শ্রেণীকক্ষে প্রবেশ করতে দেখা গেছে ।

রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুলের নাম প্রকাশে অনিচ্ছুক দশম শ্রেণীর ছাত্রী বলেন, ‘স্বাস্থ্যবিধি ভালোভাবেই মানা হচ্ছে। আমাদের লাইন করে, হ্যান্ড স্যানিটাইজ করে, তাপমাত্রা মেপেই স্কুলে ঢোকানো হচ্ছে। সামাজিক দূরত্বটা ক্লাসে ভালোভাবে মানা হলেও বাহিরে ঠিকঠাক মানা হচ্ছে না সেইভাবে। অনেকেই ক্লাসের বাহিরে জটলা করে আড্ডা দিচ্ছে। করোনা ঝুঁকির কারণে আগের মতো করে স্কুলের ভেতরে ও বাহিরে ঘুরতে পারিনা।’

অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয়ের একাদশ শ্রেণীর ছাত্র সিফাত বলেন, ‘আমাদের স্কুল এ্যান্ড কলেজে স্বাস্থ্যবিধি কড়াকড়িভাবেই মানা হচ্ছে। শিক্ষকরা সবাই ক্লাসে মাস্ক পড়ে ক্লাস নেন। আগেকার মতো ক্লাস শুরুর আগে ও পরে আড্ডা কিংবা ঘোরাঘুরি করার সুযোগ পায়না। ক্লাস শেষ করেই বাসায় চলে যায়।’

রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুলের অধ্যক্ষ মো. শফিউল আলম বলেন, ‘ সরকারের দেয়া স্বাস্থ্যবিধি মেনেই যথাযথভাবে শিক্ষার্থীদের ক্লাসে প্রবেশ করানো হচ্ছে। ক্লাসে একবেঞ্চ পর পর এক জন করে ও দুইজন করেও সামাজিক দূরত্ব বজায় রেখেই শিক্ষার্থীদের বসানো হচ্ছে। প্রতিদিন ছুটি শেষে সব শ্রেণীকক্ষের চেয়ার ,টেবিল, বেঞ্চ ভালোভাবে স্যানিটাইজিং করা হয়ে থাকে। স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে আমরা শতভাগ সফল বলতে পারি।’

উলেখ্য, করোনা মহামারীর সংক্রমণ ঠেকাতে ২০২০ সালের ১৮ই মার্চ থেকে ১১ই সেপ্টেম্বর ২০২১ সাল পর্যন্ত প্রায় ১৮ মাস বন্ধ ছিল দেশের সব শিক্ষা- প্রতিষ্ঠান। চলতি মাসের গত ১২ তারিখ থেকে দেশের স্কুল-কলেজ সরকার খুলে দেওয়াই স্বাস্থ্যবিধি মেনে ক্লাসে ফিরেছে নগরীর শিক্ষার্থীরা ।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button