সারাবাংলা

চাঁপাইনবাবগঞ্জে জৈব বালাইনাশক প্রযুক্তি হস্তান্তর বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জে ‘জৈব বালাইনাশক ভিত্তিক বালাই ব্যবস্থাপনা’ বিষয়ক আঞ্চলিক প্রযুক্তি হস্তান্তর কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২০সেপ্টেম্বর) চাঁপাইনবাবগঞ্জের আঞ্চলিক উদ্যাণতত্ব গবেষণা কেন্দ্রে প্রধান অতিথি হিসেবে কর্মশালা উদ্বোধন করেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কমলারঞ্জন দাশ। বাংলাদেশ কৃষি গবেষণা ইনিষ্টিটিউট গাজীপুরের কীটতত্ব বিভাগ আয়োজিত কর্মশালায় স্বাগত বক্তব্য দেন ইনিষ্টিটিউটের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড.নির্মল কুমার দত্ত।

ডাল গবেষণা কেন্দ্র,ইশ্বরদীর পরিচালক ও প্রকল্প পরিচালক ড. দেবাশীষ সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন সুগারক্রপ গবেষণা ইনিষ্টিটিউট,ঈশ্বরদীর পরিচালক ড.সমরজিৎ কুমার পাল,কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রাজশাহী অঞ্চলের অতিরিক্ত পরিচালক সিরাজুল ইসলাম,চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যাণতত্ব গবেষণা কেন্দ্রের প্রধান ও মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড.মোখলেসুর রহমান এবং জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক নজরুল ইসলাম।অনুষ্ঠান সঞ্চালনা করেন কৃষি গবেষণা ইনিষ্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সুলতান আহমেদ।

কর্মশালায় অংশ নেয়া ৩৫ জন কৃষি বিজ্ঞানী,কৃষি কর্মকর্তা,কৃষক ও এনজিও প্রতিনিধির উদ্দেশ্যে বক্তরা বলেন, নিরাপদ এবং বিষমুক্ত ফল ও শাক-সবজি উৎপাদন এখন বিশ্বব্যাপী সময়ের দাবী। এমন কৃষিপণ্য উৎপাদনে প্রযুক্তিও রয়েছে। জৈব বারাইনাশক প্রযুক্তির তথ্য তৃণমুল পর্যায়ে পৌঁছে দেবার জন্য এই কর্মশালা আয়োজন করা হয়েছে। তবে দেশের সকল এলাকায় একই রকম কৃষিপণ্য উৎপাদন হয় না। কাজেই অঞ্চলভেদে এই প্রযুক্তির পরিবর্তন হবে। বক্তরা পৃথিবীর অনেক দেশের মত বাংলাদেশেও সম্পূর্ণ নিরাপদ খাদ্য উৎপাদনে জৈব বালাইনাশক ব্যবহারের উপর জোর দেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button