রাজশাহী

চলন্ত ট্রেনে শিশুর জন্ম: ১০ জনকে সংবর্ধনা

জনপদ ডেস্ক: চলন্ত ট্রেনে সন্তান প্রসবের ঘটনায় মানবিক সহায়তার হাত বাড়িয়ে দেওয়ায় দশজনকে সংবর্ধনা দিয়েছে পশ্চিমাঞ্চল রেলওয়ে। এরমধ্যে সংশ্লিষ্ট চিকিৎসক, আইনজীবী, ওই ট্রেনের গার্ড (পরিচালক), টিটি, সাংবাদিক ও পরিচ্ছন্নতা কর্মী রয়েছেন।

রোববার (১৯ সেপ্টেম্বর) বিকেলে রাজশাহীতে থাকা পশ্চিম রেলওয়ের সদর দফতরের সম্মেলনকক্ষে তাদের আনুষ্ঠানিকভাবে সংবর্ধনা দেওয়া হয়।

সংবর্ধনাপ্রাপ্তরা হলেন- ডা. ফারজানা তাসনীম, পাবনা জজ আদালতের শিক্ষানবিশ আইনজীবী মুক্তা রানী কর্মকার, ট্রেনটির গার্ড এ এম আজিমুল হোসাইন, রুবায়েত হাসান, পরিচর্যক সাব্বির হোসেন ঝলক, মুক্তার হোসেন, সহকারী বাবুল খান, টিটি মো. সুমন, সাংবাদিক সুজাউদ্দিন ছোটন ও ট্রেনের পরিচ্ছন্নতাকর্মী দীপক।

পশ্চিম রেলের মহাব্যবস্থাপক (জিএম) মিহির কান্তি গুহ তাদের ফুল দিয়ে সংবর্ধনা জানান। এছাড়া তাদের একটি করে প্রশংসাপত্রও দেওয়া হয়।

এর আগে গত ১৬ সেপ্টেম্বর কুষ্টিয়ার দৌলতপুর থেকে সন্তান প্রসবের জন্য সাবিনা ইয়াসমিন (২৫) নামে এক নারীকে রাজশাহী আনা হচ্ছিল। তবে ট্রেনে ওঠার পর প্রসব বেদনা শুরু হয় ওই নারীর। এক পর্যায়ে নাটোরের আবদুলপুর ও রাজশাহীর আড়ানীর মাঝামাঝি স্থানে চলন্ত ট্রেনের মধ্যেই ওই নারী একটি মেয়ে সন্তানের জন্ম দেন। ওই সময় তার সঙ্গে তার বোন ও চাচি ছিলেন।

তবে ট্রেনের মধ্যে প্রসব বেদনায় ছটফট শুরু করলে তারা কী করবেন তা বুঝে উঠতে পারছিলেন না। ট্রেনের মধ্যে প্রসূতি সাবিনার এ অবস্থা দেখে পরিচর্যক সাব্বির হোসেন ঝলক তা গার্ডকে জানান। গার্ড তখন ট্রেনের মাইকে একজন চিকিৎসকের সহায়তা কামনা করেন। এরপরই এগিয়ে আসেন ওই চিকিৎসক। তিনি নাড়ি কেটে বাচ্চা ও মাকে আলাদা করেন। তাকে সহায়তা করেন পাশের সিটে বসা মুক্তা রানী কর্মকার। এ ঘটনায় প্রশংসায় ভাসেন ডা. ফারজানা তাসনীম। তিনি ৪২তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণের পর সহকারী সিভিল সার্জন হিসেবে কর্মক্ষেত্রে যোগদানের জন্য অপেক্ষায় রয়েছেন। তার বাড়ি রাজশাহী মহানগরের উপশহর এলাকায়।

রাজশাহী নিউ গভ. ডিগ্রি কলেজের এইচএসসিতে উত্তীর্ণ হওয়ার পর বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস পাস করেন তিনি। ইন্টার্ন করেন সেখান থেকেই। এরপর রাজশাহী সিটি করপোরেশনের আরবান হেলথ কেয়ারে চাকরিও করেছেন ডা. ফারজানার বাবা সোলায়মান আলী গণপূর্ত বিভাগের অবসরপ্রাপ্ত প্রকৌশলী।

এদিকে রোববার রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে মা ও নবজাতক শিশুকে ছাড়পত্র দেওয়া হয়েছে। ঘটনার পর রাজশাহী রেলওয়ে স্টেশনে পৌঁছালে ওই রাতেই পশ্চিম রেলের ব্যবস্থাপনায় সাবিনা ও তার সন্তানকে হাসপাতালে নেওয়া হয়েছিল।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button