ক্যাম্পাসরাজনীতি

রক্ষাগোলা সংগঠনের নারীদের জন্য দিনব্যাপী প্রজনন স্বাস্থ্য বিষয়ক প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদকঃ ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড জার্মানী-এর আর্থিক সহায়তায় এবং সিসিবিভিও-রাজশাহী পরিচালিত রক্ষাগোলা গ্রাম ভিত্তিক স্থিতিশীল খাদ্য নিরাপত্তা কর্মসূচীর আওতায় রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনের শিক্ষা ও স্বাস্থ্য কমিটির মনোনীত নারী সদস্যদের দিনব্যাপী কিশোরী-যুবতী-নারীদের জন্য প্রজনন স্বাস্থ্য বিষয়ক ৪র্থ ব্যাচের প্রশিক্ষণ আজ বুধবার সিসিবিভিও শাখা কার্যালয় রাজাবাড়ীহাটে অনুষ্ঠিত হয়। উক্ত প্রশিক্ষণে ২২ জন নারী সদস্য অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণের উদ্বোধন করেন সিসিবিভিওর রক্ষাগোলা খাদ্য নিরাপত্তা কর্মসূচির প্রশিক্ষণ সমন্বয়কারী মো: নিরাবুল ইসলাম। অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিসিবিভিওর মনিটরিং অফিসার শাহাবুদ্দিন সিহাব ও শিক্ষা উন্নয়ন কর্মকর্তা ইমরুল সাদাত। প্রশিক্ষণ পরিচালনা করেন দেওপাড়া ইউনিয়নের স্বাস্থ্য সহকারী গোলাপী সরেন। সমাপণী পর্বে উপস্থিত ছিলেন সিসিবিভিওর সমন্বয়কারী মো: আরিফ। প্রশিক্ষণে সার্বিক সহায়তা করেন সিসিবিভিওর নারী উন্নয়ন কর্মকর্তা চন্দনা সরকার এবং তাকে সার্বিক সহায়তা করেন সমাজ সংগঠক রঞ্জিত সাওরীয়া।

প্রশিক্ষণে আলোচ্য বিষয় ছিল প্রজনন কি, প্রজনন তন্ত্র, প্রজনন স্বাস্থ্য ও তার কাজ, প্রজনন তন্ত্রের সংক্রামন ও তার প্রতিকার, কিশোরীদের বয়:সন্ধিকাল ও বয়স সীমা, মাসিক কালীন পরিচ্ছন্নতা ও মাসিক সংক্রান্ত জটিলতা, কিশোর /কিশোরীদের স্বাস্থ্যসেবা, পুষ্টি, সুষম খাবার, আয়রন, ফলিক এসিড বড়ি. খাওয়ার নিয়মাবলী ও গুরূত্ব, বাল্য বিবাহের কুফল ও কৈশরকালীন মাতৃত্বের ঝুকি।

উক্ত প্রশিক্ষণের জ্ঞান অংশগ্রহণকারীগণ তাদের রক্ষাগোলা সংগঠনের কিশোরী-যুবতী-নারীদেরকে সচেতন করার জন্য উঠান বৈঠক, মাসিক সাধারণ সভা এবং এককভাবে আলোচনা করবে বলে মত প্রকাশ করে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button