আবহাওয়া

ঢাকাসহ দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে

জনপদ ডেস্ক: মৌসুমি বায়ুর প্রভাবে আকাশে সঞ্চরণশীল মেঘের সৃষ্টি হয়েছে। এ কারণে রাজধানী ঢাকাসহ দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বৃষ্টি হচ্ছে। এদিকে নদী অববাহিকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে নদী বন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। একই আবহাওয়া আরও কয়েকদিন থাকতে পারে।

আবহাওয়াবিদ একে এম নাজমুল হক বলেন, মৌসুমি বায়ুর প্রভাবে উত্তরাঞ্চলসহ দেশের অনেক অঞ্চলে মাঝারি থেকে ভারী বৃষ্টি হচ্ছে। তবে তা টানা নয়। এই অবস্থা আরও দুদিন থাকতে পারে। এরপর উত্তরাঞ্চলে বৃষ্টি কমে আসলেও দক্ষিণাঞ্চলে বৃষ্টি বেড়ে যেতে পারে। এদিকে আগের মতই নদী বন্দরে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদফতর জানায়, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশে মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় আছে। এর প্রভাবে রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে কক্সবাজারে ১৯৬ মিলিমিটার। এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় ৬, ময়মনসিংহে ২৩, চট্টগ্রামে ৬৬, সিলেটে ৬, রাজশাহীতে ১০, রংপুরে ৯, খুলনায় ২ এবং বরিশালে ১৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

এদিকে নদী বন্দরগুলোর জন্য এক সতর্কবার্তায় বলা হয়, রংপুর, রাজশাহী, দিনাজপুর, ময়মনসিংহ, সিলেট, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলগুলোর উপর দিকে পশ্চিম-দক্ষিণ পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এজন্য এসব এলাকার বন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button