কৃষিরাজশাহীসারাবাংলা

গোদাগাড়ীতে উচ্চ ফলনশীল বিনা-১৯ ধানের মাঠ দিবস অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর গোদাগাড়ী উপজেলার ছোট রাহীতে স্বল্প জীবনকাল, খরা সহনশীল ও উচ্চ ফলনশীল বিনাধান-১৯ (আউশ) এর নমুনা শস্য কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

 

সোমবার (১৬ আগস্ট) বিকেলে বিনা উপকেন্দ্র চাঁপাইনবাবগঞ্জের আয়োজনে ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহীর সহযোগিতায় মাঠ দিবসটি অনুষ্ঠিত হয়।

উপজেলা কৃষি অফিসার শফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত ছিলেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন পরমাণু কৃষি বিজ্ঞানী ও বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট  ময়মনসিংহের মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম।

 

বিশেষ অতিথি হিসেবে অনলাইনে সংযুক্ত ছিলেন বিনা ময়মনসিংহের পরিচালক (প্রশাসন ও সাপোর্ট সার্ভিস) ড. মো: আবুল কালাম আজাদ। মাঠ দিবসে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী জেলার উপপরিচালক কে জে এম আব্দুল আউয়াল, অতিরিক্ত উপপরিচালক (শস্য) তৌফিকুর রহমান, বিনা চাঁপাইনবাবগঞ্জের বৈজ্ঞানিক কর্মকর্তা ফরহাদ হোসেন এবং পরীক্ষণ কর্মকর্তা আনোয়ারুল ইসলাম।

কৃষি সম্প্রসারণ অফিসার মতিয়র রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত মাঠ দিবসে আলোচনার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বৈজ্ঞানিক কর্মকর্তা জোবায়ের আল ইসলাম।

 

অনুষ্ঠানে বক্তারা বলেন, দেশের খাদ্য স্বয়ংসম্পূর্ণতা বৃদ্ধি করার লক্ষ্যে বিনা উদ্ভাবিত স্বল্প জীবনকাল বিশিষ্ট বিনাধান-১৯ এর বিকল্প নেই। বিনাধান-১৯ এর জীবনকাল ৯৫-১০০ দিন এবং গড় ফলন ৩.৮-৪.৩ টন/হেক্টর। কৃষক ইসমাইল হকের মাধ্যমে বাস্তবায়িত প্রদর্শনী প্লটে ধানের ফলন দেখে অত্র এলাকার কৃষকদের মাঝে ব্যাপক উৎসাহের সৃষ্টি হয়েছে।

বক্তারা আরো বলেন, বিনাধান -১৯ খরাসহিঞ্চু ও রোগপ্রতিরোধী ক্ষমতা সম্পন্ন। শস্য নিবিড়তা বৃদ্ধি করার লক্ষ্যে অর্থাৎ বছরে জমিতে   একাধিক ফসলচাষ করার জন্য বিনা উদ্ভাবিত জাত সমুহের কোন বিকল্প নেই।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button