জনপদ ডেস্ক

ডেস্কটপে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর জন্য আসছে আকর্ষণীয় ফিচার

জনপদ ডেস্কঃ কর্মক্ষেত্রে নানা সময়ই ডেস্কটপ কিংবা ল্যাপটপে খুলে রাখতে হয় হোয়াটসঅ্যাপ। এই অ্যাপ থেকে ছবি, ভিডিও, ডকুমেন্ট ডাউনলোড করে কম্পিউটারে সেভ করে রাখতে বেশ সুবিধাজনক পদ্ধতি হলো হোয়াটসঅ্যাপ ওয়েব।

আর এবার ল্যাপটপে হোয়াটসঅ্যাপ ব্যবহার হয়ে উঠবে আরও আকর্ষণীয়। কারণ এবার দুর্দান্ত একটি ফিচার যোগ করতে পারে মার্ক জুকারবার্গের সংস্থার অধীনস্ত এই অ্যাপটি।

শোনা যাচ্ছে, এবার হোয়াটস অ্যাপ ওয়েবের সঙ্গে যুক্ত হচ্ছে ফটো এডিটিং টুল। এখনও পর্যন্ত শুধু মোবাইলেই এই ফিচারটি ব্যবহারের সুযোগ পেতেন ইউজাররা। এবার ডেস্কটপেও হোয়াটসঅ্যাপ খুলে অনায়াসে ছবি এডিট করে নেওয়া যাবে।

ধরুন, আপনি কাউকে ছবি পাঠাতে চান একটি স্টিকার যোগ করে। সহজেই পেয়ে যাবেন সেই অপশন। এখানেই শেষ নয়, শিগগিরই আসছে আরও কিছু নতুন ইমোজিও। জনপ্রিয় অ্যাপটির বিটা ভার্সান 2.21.16.10-য় এরই মধ্যে নাকি এসে পৌঁছেছে সেই ইমোজিগুলো। খুব তাড়াতাড়ি সকল ইউজারের কাছেই তা পৌঁছে যাবে। ছবি এডিটিং অ্যাপটিও শিগগিরই ব্যবহার করা যাবে বলেই শোনা যাচ্ছে।

হোয়াটস অ্যাপের মোবাইল অ্যাপে ফটো এডিটিং অপশনটি প্রথম থেকেই ছিল। কিন্তু ডেস্কটপ ও ল্যাপটপে এই অ্যাপ ব্যবহারের ক্ষেত্রেও এবার নতুনত্ব আনার চেষ্টা করছে সংস্থা। নিজেদের প্রাইভেসি পলিসি বদলের পর এর জনপ্রিয়তায় অনেকটাই ভাটা পড়েছিল। মাথাচাড়া দিয়ে উঠেছে টেলিগ্রাম-সিগন্যালের মতো অ্যাপগুলো। সেই জন্যই নিয়মিত নিজেদের আপগ্রেড করছে হোয়াটসঅ্যাপ।

ডেস্কটপ কিংবা ল্যাপটপ থেকে এবার ড্রয়িং টুলের মাধ্যমেই ইউজাররা ছবির মধ্যে ইমোজি বসাতে পারবেন, ইচ্ছে হলে কিছু লিখেও দিতে পারেন ছবির ওপর। একই সঙ্গে ছবি ক্রপ করা, রোটেট করার মতো অপশনও পাবেন। হোয়াটসঅ্যাপের সর্বশেষ ভার্সানে এই ফিচারটি চলে আসবে বলেই মনে করা হচ্ছে। iOS ও Android ও ডেস্কটপ ইউজাররা অনায়াসে ফিচারটি ব্যবহার করতে পারবেন।

এ ছাড়া সম্প্রতি নতুন একটি ফিচার আনার মধ্যেও পরিবর্তন এনেছে অ্যাপটি। এই ফিচারে ব্যবহারকারীদেরে গোপনীয়তাও রক্ষা করা হবে। সীমিতসংখ্যক বিটা ব্যবহারকারীদের জন্য অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপ্ট করা এই আপডেট পরীক্ষা করা হয়েছিল। তবে এবারে সব ব্যবহারকারী এই ফিচার ব্যবহার করতে পারবেন এমনটাই জানানো হয়েছে। হোয়াটসঅ্যাপেও এবার ফটো এবং ভিডিওর ক্ষেত্রে ‘অদৃশ্য’ ফিচারটি থাকছে। সমস্ত ব্যবহারকারীদের কাছে একটি নতুন ‘ভিউ ওয়ান’ ফিচার রাখা হচ্ছে।

এর সুবিধা হলো, হোয়াটসঅ্যাপ iOS ও Android-এ ছবির জন্য একটি ভিউ ওয়ানস মোড থাকবে। মঙ্গলবার একটি ব্লগ পোস্টে, ফেসবুক নতুন এই ফিচারটি সম্পর্কে জানিয়েছে। ফোনে স্টোরেজ সমস্যা মেটাতে এবং কিছু তথ্য সুরক্ষিত ও গোপন রাখতেই এই আপডেট।

হোয়াটসঅ্যাপে প্রচুর ছবি ও ভিডিও আসার কারণে ফোনে স্টোরেজ কমতে শুরু করে। স্টোরেজ ম্যানেজমেন্টের সমাধানের জন্য এবার অ্যাপে ‘disappearing images’ অপশনটি রাখতে পারবেন আপনি। সেক্ষেত্রে ‘View Once’ করলে আপনি একবার ছবিটি দেখার পরই তা অদৃশ্য হয়ে যাবে সার্ভার থেকেই। স্ন্যাপচ্যাট, ইনস্টাগ্রাম এবং ফেসবুক মেসেঞ্জারের মতোই একই নিয়ম এক্ষেত্রেও।

চটজলদি গুরুত্বপূর্ণ অথচ গোপন কোনো ছবি বা ভিডিও পাঠাতে হলে হোয়াটসঅ্যাপ ক্যামেরায় ক্লিক করে ছবি বা ভিডিও তুলুন। এরপর (1) আইকনে ক্লিক করুন। একবার পাঠানোর পর আপনি আর সেটি দেখতে পারবেন না। আবার যাকে পাঠালেন তিনিও একবার দেখার পর সেই মেসেজটি অদৃশ্য হয়ে যাবে। খুব শিগগিরই এই আপডেট আসতে চলেছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button