কাবাডিখেলাধুলা

লাইফ সাপোর্টে কিংবদন্তি ক্রিকেটার ক্রিস কেয়ার্নস

ক্রীড়া ডেস্ক: নিউজিল্যান্ডের কিংবদন্তি ক্রিকেটার ক্রিস কেয়ার্নসের হৃদযন্ত্রের মূল ধমনীতে সমস্যা দেখা দেয়ায় কয়েকদিন ধরেই হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন। অবস্থার অবনতি হওয়ায় বর্তমানে তিনি লাইফ সাপোর্টে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে রয়েছেন। হাসপাতাল সূত্রে জানা গেছে, ক্রিসের ইতোমধ্যেই বেশ কয়েকটা অপারেশন করানো হয়ে গেছে। কিন্তু তিনি সাড়া দিচ্ছেন না।

মঙ্গলবার (১০ আগস্ট) বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে ৫১ বছর বয়সী এই অলরাউন্ডারের অসুস্থতার বিষয়টি উঠে আসে। হার্টজনিত সমস্যায় কেয়ার্নস গত সপ্তাহে গুরুতর অসুস্থ হয়ে পড়লে প্রথমে ক্যানবেরায় একটি হাসপাতালে তাকে ভর্তি করা হয়। এরপর থেকে তার বেশ কয়েকটি অস্ত্রোপচার হয়েছে। কিন্তু নিউজিল্যান্ড হেরাল্ডসহ বেশ কয়েকটি সংবাদমাধ্যমের খবর, কোনো চিকিৎসাতেই তেমন কোনো সাড়া দিচ্ছে না তার শরীর।

নিউজিল্যান্ডের হয়ে ৬২ টেস্ট ও ২১৫ ওয়ানডে খেলা কেয়ার্নস ২০০০ আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে দারুণ এক সেঞ্চুরি করে জিতিয়েছিলেন নিউজিল্যান্ডকে। কেয়ার্নসের বাবাও ছিলেন ক্রিকেটার। ল্যান্স কেয়ার্নস নিজ নামেই পরিচিত। বাবার পথ ধরে ক্রিস কেয়ার্নস খেলেছেন নিউজিল্যান্ডের হয়ে। ১৯৮৯ থেকে ২০০৬ সালের মধ্যে কিউইদের হয়ে ৬২ টেস্ট ম্যাচ, ২১৫টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। করেছেন ৮২৭৩ রান। নিয়েছেন ৪২০ উইকেট। তিনি একজন অসাধারণ অলরাউন্ডার ছিলেন। ডানহাতি ব্যাটসম্যান হওয়ার পাশাপাশি তিনি মিডিয়াম পেস বোলিংও করতেন। তিনি একটা সময় কিউয়িদের বড় ভরসা ছিলেন। ২০০০ সালে উইজডেনের বর্ষসেরা পাঁচ ক্রিকেটারের একজন ছিলেন কেয়ার্নস। ভারতের বিদ্রোহী ক্রিকেট লীগ আইসিএলে তিনি অংশ নিয়েছিলেন।

অনেকদিন ধরেই স্ত্রী মেল এবং সন্তানদের নিয়ে ক্যানবেরায় বসবাস করছেন কেয়ার্নস। সেখানে তিনি কাজও করতেন। স্মার্টস্পোর্টস নামে একটি সংস্থার মুখ্য কার্যনির্বাহী পদে ছিলেন তিনি। এই সংস্থাটি ভার্চুয়াল স্পোর্টস নিয়ে কাজ করে। ক্রিস কেয়ার্নসের বিরুদ্ধে ম্যাচ গড়াপেটার অভিযোগ উঠেছিল।

২০১০ সালে আইপিএলের সাবেক প্রধান লোলিত মোদি কেয়ার্নসকে খেলোয়াড়দের নিলাম থেকে তুলে নেন। ‘অতীতে ম্যাচ পাতানো’র অভিযোগ তোলেন কেয়ার্নসের বিরুদ্ধে। কেয়ার্নসও মোদির বিরুদ্ধে সুনাম ক্ষুণ্ন করার অভিযোগ তোলেন আদালতে। এখানেই শেষ নয়। নিউজিল্যান্ডের সাবেক দুই ক্রিকেটার লু ভিনসেন্ট ও ব্রেন্ডন ম্যাককালাম তাঁর বিরুদ্ধে ম্যাচ পাতানোর চেষ্টার অভিযোগও করেছিলেন। ২০১৫ সালে লন্ডনের ক্রাউন কোর্ট কেয়ার্নসকে নির্দোষ ঘোষণা করেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button