জাতীয়

শপথ নিলেন ড. শামসুর রহমান

জনপদ ডেস্ক: পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ড. শামসুল আলম। রোববার (১৮ জুলাই) সন্ধ্যা সাড়ে ৭টায় বঙ্গভবনে তাকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

শামসুল আলম দীর্ঘ ১২ বছর ধরে সাধারণ অর্থনীতি বিভাগে (জিইডি) চুক্তিভিত্তিক দায়িত্ব পালন করেছেন। গত ৩০ জুন তার মেয়াদ শেষ হয়। শামসুল আলম পেশাগত জীবনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩৫ বছর অধ্যাপনার পর প্রেষণে ছুটিতে যান। ২০০৯ সালের ১ জুলাই পরিকল্পনা কমিশনের সদস্য হিসেবে যোগদান করেন।

গতকাল বৃহস্পতিবার রাতে শামসুল আলমকে প্রতিমন্ত্রী হিসেবে নিয়োগের ফাইল প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে গেছে বলে জানা গেছে।

এ বিষয়ে শামসুল আলম বলেন, প্রধানমন্ত্রী আমাকে জিইডিতে যে দায়িত্ব দিয়েছিলেন, সেটি আমি সুচারুরূপে পালন করেছি। এখন যে বিশ্বাস ও আস্থা রেখে নতুন দায়িত্ব দিচ্ছেন, সেটিও যথাযথভাবে পালন করব ইনশাআল্লাহ।

এ ছাড়া ২০০২-০৫ সাল পর্যন্ত জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থায় পূর্ণকালীন চাকরিতে যুক্ত ছিলেন। ২০০৯ সালে পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব মর্যাদা) হিসেবে নিয়োগ পান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার টানা তিন মেয়াদের সরকারের প্রথম থেকে ভিশনারি সব পদক্ষেপের সঙ্গে নিবিড়ভাবে যুক্ত আছেন ড. আলম। বাংলাদেশের প্রথম দীর্ঘমেয়াদি পরিপ্রেক্ষিত পরিকল্পনা ‘রূপকল্প ২০১০-২০২১’ এবং শতবর্ষী ব-দ্বীপ পরিকল্পনা ২১০০-সহ একাধিক পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণীত হয়েছে তার হাত ধরে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button