জাতীয়পরিবেশ ও জীববৈচিত্র্য

লকডাউনে বন্ধ দোকানে প্রায় ৪০০ প্রাণীর মৃত্যু

জনপদ ডেস্ক: করোনা সংক্রমণ রোধে জারি করা কঠোর লকডাউন চলাকালে রাজধানীর কাঁটাবনে বৃহত্তম পোষা প্রাণীর মার্কেটে বন্ধ থাকা দোকানে প্রায় চার শতাধিক প্রাণী মারা গেছে বলে জানা গেছে।

দোকান বন্ধ থাকায় মারা যাওয়া প্রাণীগুলোর মধ্যে রয়েছে- বিভিন্ন প্রজাতির পাখি, কয়েক ডজন কুকুর, বিড়াল, খরগোশ, ইঁদুর এবং গিনিপিগ।

কাঁটাবনের পোষা প্রাণীর মার্কেটেন দোকানের মালিক ও প্রাণী অধিকার কর্মীদের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

কাটাবন বাজারের স্টোর মালিক সমিতির মুখপাত্র রহমান শিকদার জানান, ১ জুলাই বাজার বন্ধ হওয়ার পর থেকে প্রায় ৪০০ পাখি এবং কয়েক ডজন কুকুর, বিড়াল, খরগোশ, ইঁদুর এবং গিনিপিগ মারা গেছে। আমাদের কমপক্ষে ২০% প্রাণী মারা গেছে।

দোকান মালিক মোহাম্মদ পলাশ বলেন, দোকানের দরজা খোলা রাখা দরকার যাতে প্রাণীগুলোর দমবন্ধ না হয়।

এদিকে প্রাণী মৃত্যুর ঘটনা ছড়িয়ে পড়লে বুধবার থেকে পুলিশকে দোকানগুলোর দরজা সকালে দুই ঘণ্টা এবং দুপুরে দুই ঘন্টার জন্য খোলা রাখার নির্দেশ দিয়েছে সরকার।

অন্যদিকে প্রাণী অধিকার কর্মীরা দোকানগুলোয় বিপজ্জনক পরিস্থিতিতে পোষা প্রাণী রাখার জন্য অভিযোগ করেন।

প্রাণী অধিকার সংগঠন “অভয়ারণ্যর” প্রধান রুবাইয়া আহমদ এএফপিকে জানান, প্রথমত কাঁটাবনের মতো এমন জায়গাই থাকা উচিত না। সেখানে প্রাণীগুলোকে অত্যন্ত অমানবিক পরিস্থিতিতে রাখা হয়। আর লকডাউনের মধ্যে এমন করুণ মৃত্যুর মুখোমুখি হবে তাতে অবাক হওয়ার কিছু নেই।

তিনি বলেন, প্রাণীদের এভাবে বন্দি করে রাখা হলে যে কোনো খারাপ পরিস্থিতিতে তারা আগে দূর্ঘটনার শিকার হয়।

প্রতিবেদনে বলা হয়, বুধবার পুলিশ কাঁটাবন এলাকায় টহল দিচ্ছিল। কয়েকজন কর্মকর্তা অল্প সময়ের জন্য বাইরের দরজা খোলার জন্য দোকানদারদের অনুমতি দেয়।

মালিক বাপ্পি খান বলেন, আমরা যদি দোকানের শাটারগুলো খোলা রাখি তাহলে পুলিশ জরিমানা করে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button