কৃষি

ফিতা দিয়ে গবাদিপশুর ওজন মাপার সূত্র

জনপদ ডেস্ক: সারাদেশে ইতোমধ্যে আসন্ন কোরবানি উপলক্ষে গবাদিপশু বিক্রি শুরু হয়ে গেছে। পশুর ওজন নির্ণয় করা নিয়ে ক্রেতা-বিক্রেতারা অনেক সময় দ্বিধায় থাকেন। তবে একটি সূত্র জানা থাকলে ফিতা দিয়ে মেপেই খুব সহজে ওজন নির্ণয় করা যায়।

ডিজিটাল স্কেল ছাড়া এ পদ্ধতিতে একেবারে শতভাগ সঠিকভাবে ওজন নির্ণয় করা যাবে তা নয়। তবে অনেকটাই সঠিক ওজন নির্ণয় করা সম্ভব।

ফিতায় মেপে পশুর ওজন নির্ণয়ের সূত্র

দৈর্ঘ্য (ইঞ্চি) X বুকের বেড় (ইঞ্চি) / ৬৬০ = পশুর মোট ওজন (কেজি)।

ধরি, আপনার পশুটির দৈর্ঘ্য ৫১ ইঞ্চি এবং বুকের বেড় ৫৬ ইঞ্চি। তাহলে পশুর আনুমানিক ওজন হবে (৫১X৫৬)/৬৬০ = ২৪২.৩৩ কেজি। এই লিংকে http://apps-blri.org/feedmaster/weightCalculation/weight গিয়ে পশুর দৈর্ঘ্য ও বুকের মাপ দিলেই আপনি পশুর ওজন জানতে পারবেন।

উল্লেখ্য, সম্প্রতি ডিজিটাল কোরবানির হাটের বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি নির্দেশিকা বা গাইডলাইন প্রকাশ করা হয়েছে। এ নির্দেশিকায় পশুর ওজন নির্ণয়ের কৌশল নিয়ে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে।

এতে বলা হয়েছে, ডিজিটাল স্কেলে পশুর মোট ওজন নেওয়া যায়। কমপক্ষে ১৫ দিন আগে নেওয়া ওজনের ওপর ভরসা করতে হবে। এর বেশি আগে ওজন নিয়ে থাকলে আবার ওজন নিয়ে ওয়েবসাইটে আপলোড করার সময় তা নিশ্চিত করতে হবে। ডিজিটাল স্কেলে ওজন দেওয়া থাকলে আপনার পশু বিক্রির সম্ভাবনা বেড়ে যাবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button