অর্থনীতি-ব্যবসা

প্রথম কার্যদিবসে সূচক বেড়েছে

জনপদ ডেস্কঃ সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২০ জুন) সূচক বাড়ার মধ্য দিয়ে পুঁজিবাজারে শেষ হয়েছে লেনদেন। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৬৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৯৬ ও ২২১৭ পয়েন্টে অবস্থান করছে।

রোববার ডিএসইতে এক হাজার ৮৩৫ কোটি ২৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ১২ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৮৪৭ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে ৩৭২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৬টি কোম্পানি কমেছে ১৭৯টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

রোববার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-পাইওনিয়ার ইন্স্যুরেন্স, বেক্সিমকো লিমিটেড, ওরিয়ন ফার্মা, ন্যাশনাল ফিড, বেক্সিমকো ফার্মা, ফরচুন সু, সামিট পাওয়ার, কনফিডেন্স সিমেন্ট, লুব-রেফ ও এনআরবিসি ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৫৮৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৭টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ১৫৩ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৪৯ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১০৪ কোটি ৯৫ লাখ টাকার।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button