আবহাওয়া

সারা দিন বৃষ্টির পূর্বাভাস

জনপদ ডেস্ক: মৌসুমি বায়ু এখন বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবস্থান করছে। ফলে সোমবার (০৭ জুন) চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারি থেকে অতিভারি বর্ষণ হতে পারে। রোববারও দেশের বিভিন্ন স্থানে দিনভর বৃষ্টি হয়েছিল।

আবহাওয়া অফিস জানায়, আগামী ২৪ ঘণ্টায় দেশে ৮৯ মিমি বা তার চেয়ে বৃষ্টি হতে পারে। বিশেষ করে ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের পূর্বাঞ্চলে মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান গণমাধ্যমকে বলেন, বাংলাদেশের সীমানায় প্রবেশ করেছে মৌসুমি বায়ু। শুরু হয়েছে বর্ষার বৃষ্টি। এখন দক্ষিণ-পশ্চিমের দিকে বেশি বৃষ্টি হচ্ছে। এটি আরও এগিয়ে আসবে। আগামী কয়েক দিন আকাশে ভারি মেঘ থাকবে। ফলে অনেক এলাকায় ভারি বৃষ্টি হতে পারে।

রোববার দেশে সর্বোচ্চ বৃষ্টি রেকর্ড করা হয়েছে সীতাকুণ্ডে ১০০ মিলিমিটার। এ ছাড়া চট্টগ্রামে ৯৮, সন্দ্বীপে ৯৭, পটুয়াখালীতে ৯১, ফেনীতে ৮২, কক্সবাজারে ৭৬, কুতুবদিয়ায় ৬১, মাইজদীকোটে ৫১, চাঁদপুরে ৫০, ভোলা ও রাঙামাটিতে ৪৫, কুমিল্লায় ৪২, বগুড়ায় ২৬, ফরিদপুরে ২৫, টাঙ্গাইলে ২১, কুমারখালীতে ১৭, ঢাকায় ১৬, শ্রীমঙ্গলে ১৪, সাতক্ষীরা ও গোপালগঞ্জে ১৩, বরিশালে ১২, নিকলিতে ১১, রাজশাহী ও মাদারীপুরে ১০, খুলনা ও তাড়াশে ৯, যশোরে ৬, চুয়াডাঙ্গায় ৫, রাজারহাট ও ঈশ্বরদীতে ৩, খেপুপাড়া ও সিলেটে ২ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু চট্টগ্রাম, সিলেট, বরিশাল, ঢাকা বিভাগের পূর্বাঞ্চল পর্যন্ত চলে এসেছে। এটি আরও এগিয়ে সারাদেশে ছড়িয়ে পড়ার অবস্থার জন্য আবহাওয়ার অনুকূল পরিস্থিতি রয়েছে। এর প্রভাবে ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের পূর্বাঞ্চলে মাঝারি থেকে ভারি বৃষ্টি হতে পারে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button