খেলাধুলা

ওয়েস্ট ইন্ডিজের কাছে হোয়াইটওয়াশ শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্কঃ তিন ম্যাচের ওয়ানডে সিরিজে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করল ওয়েস্ট ইন্ডিজ। গত রোববার সিরিজের শেষ ম্যাচে ওয়ানিন্দু হাসারাঙ্গার ঝড়ো ব্যাটিংয়ে ভর করে ৬ উইকেটে ২৭৪ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। জবাবে ড্যারেন ব্রাভোর সেঞ্চুরিতে ৫ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়েন ক্যারিবীয়রা।

অ্যান্টিগায় টস হেরে আগে ব্যাটিং করতে নামে শ্রীলঙ্কা। দুই ওপেনার দিমুথ করুণারত্নে ও দানুশকা গুণাথিলাকা গড়েন ৬৮ রানের জুটি। গুণাথিলাকাকে সাজঘরের পথ দেখিয়ে এই জুটি ভাঙেন আলজারি জোসেফ। দলের খাতায় আর মাত্র ২ রান যোগ হতেই জেসন মোহাম্মদের বলে বোল্ড হয়ে মাঠ ছাড়েন করুণারত্নেও।

এরপর পাথুম নিশাঙ্কা (২৪), দীনেশ চান্দিমাল (১৬) ও দাশুন শানাকাকে (২২) শিকার করেন স্পিনার আকিল হোসেন। আর থিসারা পেরেরা (৩) রান আউটে কাটা পড়লে ১৫১ রানেই ৬ উইকেট হারিয়ে বিপদে পড়ে শ্রীলঙ্কা। এই পরিস্থিতি থেকে দলকে উদ্ধার করে লড়াকু পুঁজি এনে দেন হাসারাঙ্গা ও আসেন বান্দারা। ১০৯ বলে ১২৩ রানের অবিছিন্ন জুটি গড়েন এই দুই টেল এন্ডার।

এর মধ্যে হাসারাঙ্গা খেলেন ৬০ বলে ৮০ রানের ঝড়ো ইনিংস। তার ইনিংসটি সাজানো ছিল ৭টি চার ও ৩টি ছক্কায়। তাকে সঙ্গ দেওয়া বান্দারা করেন ৭৪ বলে ৫৫ রান। এই দুইজনের কল্যাণে নির্ধারিত ৫০ ওভারে শ্রীলঙ্কার সংগ্রহ দাঁড়ায় ২৭৪ রান।

পৌনে তিনশ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শুরুতেই এভিন লুইস ও জেসন মোহাম্মদকে হারায় স্বাগতিকরা। তৃতীয় উইকেটে ১০৯ রানের জুটি গড়ে ওয়েস্ট ইন্ডিজকে জয়ের পথে রাখেন শাই হোপ ও ড্যারেন ব্রাভো। ৭২ বলে ৬৪ রান করে হোপ বিদায় নিলেও অপরপ্রান্ত ঠিকই সেঞ্চুরি তুলে নেন ম্যাচ সেরা ব্রাভো।

ওয়ানডে ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি হাঁকিয়ে ১৩২ বলে ৫ চার ও ৪ ছক্কায় ১০২ রান করে পঞ্চম ব্যাটসম্যান হিসেবে ব্রাভো যখন ফেরেন ততক্ষণে দল পৌঁছে যায় জয়ের নাগালে। এরআগে অবশ্য গুণাথিলাকার শিকার হন নিকোলাস পুরান (৮ বলে ১৫ রান)।

বাকি কাজটুকু সারেন কাইরন পোলার্ড ও জেসন হোল্ডার। এই দুজনের ফিনিশিংয়ে ৯ বল হাতে রেখেই জয় নিশ্চিত করেই মাঠ ছাড়ে ওয়েস্ট ইন্ডিজ। পোলার্ড ৪২ বলে ৫৩ রান ও হোল্ডার ১০ বলে ১৪ রানে অপরাজিত থাকেন। ফলে ৫ উইকেটের এই জয়ে ওয়েস্ট ইন্ডিজে হোয়াইটওয়াশ হলো শ্রীলঙ্কা।

আগের দুই ম্যাচেও প্রথমটি ৮ উইকেটে এবং দ্বিতীয়টি ৫ উইকেটে জয় পায় উইন্ডিজ। আগামী ২১ ও ২৯ মার্চ দুটি টেস্ট খেলেই দেশে ফিরবে শ্রীলঙ্কা।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button