আইন ও আদালতচট্টগ্রামধর্মসারাবাংলা

‘খুব বেশি জোরে লাগে না’

জনপদ ডেস্কঃ হাটহাজারী মারকাযুল কোরআন ইসলামিক একাডেমি মঙ্গলবার (০৯ মার্চ) বিকেলে ঘটে যাওয়া শিশু নির্যাতনের ঘটনায় ওই শিক্ষক মাফ চেয়েছেন । তবে এ ঘটনায় শিশুটির বাবা-মা মামলা না করলে পুলিশ বাদী হয়ে মামলা করবে জানিয়েছেন হাটহাজারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম।

মঙ্গলবার রাতে শিশুটির মা-বাবা আনুষ্ঠানিকভাবে অভিযোগ করতে রাজি না হওয়ায় প্রশাসন এক পর্যায়ে ওই শিক্ষককে ছেড়ে দিতে বাধ্য হয়। তবে বুধবার (১০ মার্চ) বিকেল ৩টার দিকে রাঙ্গুনিয়ার সাফরভাটা এলাকা থেকে তাকে আবারো আটক করেছে হাটহাজারী থানার পুলিশ। আটকের বিষয়টি নিশ্চিত করেছেন হাটহাজারী থানার ওসি রফিকুল ইসলাম। বাবা-মা বাদী না হলে পুলিশ বাদী হবে জানিয়ে গণমাধ্যমকে তিনি বলেন, ‘মামলা দায়েরের জন্য শিশুর মা-বাবাকে রাজি করানোর চেষ্টা করা হচ্ছে। যদি তারা রাজি না হন, তাহলে পুলিশ বাদী হয়েই মামলা করা হবে।’

এর আগে হাটাহাজারি উপজেলার নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন গণমাধ্যমকে জানান, ভিডিওটি দেখেই শিশুটিকে এবং অভিযুক্ত শিক্ষককে শনাক্ত করা হয়। মঙ্গলবার রাতে ভাইরাল ভিডিওটি দেখে তিনি রাত একটার দিকে পুলিশ নিয়ে হাটহাজারীর মারকাযুল কোরআন ইসলামিক একাডেমী নামে ওই মাদ্রাসাটিতে যান।

ভিডিও

দেখতে ক্লিক করুন

সেখান থেকে নির্যাতনের শিকার শিশু, অভিযুক্ত শিক্ষক এবং মাদ্রাসার পরিচালককে নিয়ে উপজেলা প্রশাসন কার্যালয়ে নিয়ে আসেন। এর পর শিশুটির মা-বাবাকে ডেকে আনা হয়। কিন্তু তারা ওই শিক্ষকের বিরুদ্ধে আনুষ্ঠানিক কোন অভিযোগ দিতে চান না, তাকে কোন সাজা দিতে চান না।

রুহুল আমিন বলেন, মামলা দায়ের করার জন্য তিন ঘণ্টার বেশি সময় ধরে শিশুটির মা-বাবাকে বোঝানোর চেষ্টা করে ব্যর্থ হয়েছি আমরা। এমনকি আজ সকালেও শিশুটির বাড়িতে গিয়েছিলাম আমি, তখনো তাদের বলেছি, কিন্তু তারা কিছুতেই মামলা করবে না শিক্ষকের বিরুদ্ধে।

শিশুটির মা-বাবা মামলা করতে রাজি তো হনই নি, বরং নির্যাতনের শিকার শিশুর মা-বাবা উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবরে একটি চিঠি দিয়েছেন রাতেই, যেখানে অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে কোন ব্যবস্থা না নিতে আবেদন জানানো হয়েছে। ফলে রাত সাড়ে চারটায় ওই শিক্ষকের কাছ থেকে মুচলেকা নিয়ে শিশুটির মা-বাবার জিম্মায় তাকে ছেড়ে দেয় প্রশাসন।

মারকাযুল কোরআন ইসলামিক একাডেমির হিফয শিক্ষক মোহাম্মদ ইয়াহিয়ার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি গণমাধ্যমকে জানান, গত তিন মাস ধরে এই আবাসিক মাদ্রাসায় শিক্ষকতা করছেন। তবে বুধবার সকালে মাদ্রাসা কর্তৃপক্ষ তাকে বরখাস্ত করেছে। তিনি বলেন, নির্যাতনের ঘটনায় তিনি শিশুটির মা-বাবার কাছে তিনি মাফ চেয়েছেন। জন্মদিনে শিশুটির মা ছেলের জন্য মিষ্টি ও চকলেট নিয়ে এসেছিলেন। এমনকি তাকে (মোহাম্মদ ইয়াহিয়াকে) নাস্তা খাওয়ার জন্য মা দুশো টাকাও দিয়েছিলেন। এরপর মা যখন চলে যাচ্ছেন, সেসময় শিশুটি দৌড়ে মাদ্রাসার বাইরে বেরিয়ে রাঙ্গামাটি-হাটহাজারী চৌরাস্তায় চলে যায়। শিশুটিকে ফিরিয়ে আনতে আনতে তিনি (মোহাম্মদ ইয়াহিয়া) রেগে গিয়েছিলেন বলে জানান।

তিনি বলেন, আসলে যে রকম দেখা যাচ্ছে, অত জোরে মারতে ছিলাম না, বেতটাও হাফ বেত, এক বিঘতের চেয়ে একটু বড় সাইজ। বেশি জোরে লাগে না। কিন্তু আমার অন্যায় হইছে, ওইভাবে মারা উচিত হয় নাই।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button