কৃষিটপ স্টোরিজ

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নারীরা কর্মক্ষেত্রে আজও মজুরী বৈষম্যের শিকার

এম. আব্দুল বাতেন:  রাজশাহীর বরেন্দ্র অঞ্চলে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নারীরা চরম বৈষম্যের শিকার হচ্ছে। পুরুষের পাশাপাশি নারীরা সমান কাজ করলেও তাদের দেওয়া হয় কম পারিশ্রমিক। যুগের পর যুগ এই নিয়ম চলে আসছে। সরকার নারী অধিকারের সমান কথা বললেও বাস্তব জীবনে প্রভাব ফেলেনি তেমন ভাবে। বিশেষ করে অবহেলিত রয়ে গেছে রাজশাহী অঞ্চলে বসবাসরত ক্ষুদ নৃ-গোষ্ঠী নারীদের মাঝে।

এই অঞ্চলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নারীরা প্রায় ৯০-৯৫ শতাংশ নারী কৃষি কাজের সাথে জড়িত। আর এই পেশা হতেই তারা জীবিকা নির্বাহ করে আসছে। শুধু মজুরী বৈষম্যের শিকার না এরা কাজের ক্ষেত্রে যৌন হয়রানী, জমিতে কাজের জন্য যেতে হলে কোন যানবাহন ছাড়া পায়ে হেটে কর্মস্থলে যাওয়া, টয়লেটের ব্যবস্থা না থাকা, ঘরের ও বাইরের পুরুষরা নেশা বিক্রি ও তা খেয়ে নির্যাতনসহ নানান সমস্যার মধ্যে দিয়ে তাদের জীবন পার করতে হয়।

এসব সসম্যা গুলোর মধ্যে কিছু কথা বিভিন্ন সামাজিক সংগঠনের আয়োজিত ব্যনারে উঠে আসলেও চক্ষু লজ্জায় তারা অনেক কিছুই খোলামেলা ভাবে বলতে পারেন না। তাই এখনো রয়ে গেছে তাদের মধ্যে নানান না বলা কথা ও সমস্যার কথা। পুরুষ শ্রমিকদের সমান কাজ করলেও মজুরী পাচ্ছে পুরুষের চেয়ে কম। কাজ হারানোর ভয়ে শ্রমিকেরা প্রতিবাদ করার সাহস পায়না তারা।

জানা যায়, রাজশাহীর গোদাগাড়ী, তানোর, চাঁপাইনবাবগঞ্জের নাচোল, গোমস্তাপুর, ভোলাহাট, নওগাঁর নিয়ামতপুর, মহাদেবপুর, সাপাহার, পোরশাসহ বরেন্দ্র অঞ্চলের প্রায় তিন লাখ আদিবাসীর বসবাস করছেন। প্রতিদিন সকাল ৬টার দিকে ঘুম থেকে ওঠে সংসারের থালাবাসন পরিষ্কার ও সকাল-দুপুরের খাবার তৈরির কাজ সেরেই নারী শ্রমিকেরা দল বেঁধে নির্ধারিত জমিতে কাজের জন্য ছুটে চলেন।

গোদাগাড়ীর উপজেলার গোগ্রাম ইউনিয়নের বাগানপাড়া গ্রামের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নারী আদুরি পান্না (৩০) জানান, স্বামী-স্ত্রী শ্রমিক হিসেবে যা মজুরি পায় তা দিয়ে সংসারের খরচ মিটিয়ে ছেলে -মেয়ের লেখাপড়ার খরচ চালিয়ে আসছেন। কিন্তু পুরুষ শ্রমিকদের সঙ্গে সমান কাজ করায় জমির মালিক তাদের প্রশংসা করলেও মজুরি দেওয়ার সময় পুরুষদের চেয়ে তাদেরকে কম টাকা দেয়। তবে কাজ হারানোর ভয়ে ভয়ে মুখ খুলে কিছুই বলতে পারেন না। পুরুষ শ্রমিকদেরকে ৩০০ টাকা দেয়া হলেও নারী শ্রমিকদেরকে মজুরি দেয়া হয় ২০০ বা ২৫০ টাকা।

দেওপাড়া ইউনিয়নের বেলডাঙ্গা গ্রামের অনুশ্রী টপ্প (৪৫) বলেন, আমরা পুরষদের পাশাপাশি কৃষি জমিতে সমান কাজ করলেও টাকা পয়সা দেবার সময় নানান টাল বাহানা করে। কাজ করে দিলেও দিনের পয়সা দিনে পাই না। পরে দিবে বলে দিনের পর দিন ঘোরাতে থাকে। তাদের আর কাজ নিবে না এই ভয়ে জোর করে কিছু বলতে পারের না বলে জানান। ফলে বড় সংসারের টানা পোড়ান লেগেই থাকে তাদের। এসব হতে পরিত্রাণ পেলে তাদের জন্য খুব ভালো হবে বলে জানান।

সুন্দরপুরের রিনা মুর্মু (৩৫) বলেন, পরিবারের একমাত্র পুরুষ সদস্যের আয় দিয়ে সংসার চলে না। এজন্য পুরুষদের পাশাপাশি আদিবাসী নারীরাও কৃষি জমিতে কাজ করছেন। গুণিগ্রামের শ্রীদেবী ডিগ্যা (৩০) জানান, পুরুষরা কাজের জন্য জমিতে গেলে যাতায়াত বহন করে কিন্তু আমাদের পায়ে হেঁটে যেতে হয়। জমিতে কাজ করার সময় কিছু জমির মালিক আছে যারা আকার ইঙ্গিতে বা নানান ভঙ্গিামায় বাজে কাজের প্রস্তাব দেয় । আমরা সাথে সাথে এর প্রতিবাদ করতে পারি না। ফলে মুখ বুজে সব সহ্য করেই দিন পার করতে হয় বলে জানান।

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের জীবনমান ও উন্নয়ন নিয়ে কাজ করা রাজশাহী সিসিবিভিও নামের সংগঠনের সমন্বয়কারী নিরাবুল ইসলাম নিরব জানান, এই অঞ্চলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের কাজ করে অনেক কিছুর পরিবর্তন ঘটেছে তারা আগের চেয়ে বুঝতে শিখেছে কিন্তু কিছু ক্ষেত্রে তারা এখনো বৈষম্যের শিকার হয়ে আসছে।

তারা নিজেরা সেই সব অসুবিধার কথা বলতে পারে না। তবে আমরা বুঝেছি কৃষিতে নারীর মজুরী বৈষম্যের পাশাপাশি কার্মস্থলে গিয়ে ইভটিজিং এর শিকার হওয়া, মেয়েরা সাবালিকা হওয়ার সাথে সাথে জমিতে কাজ করতে নিয়ে গেলে মালিকের চোখে পড়ে সেই ক্ষেত্রে তারা বাজে ব্যবহার করে। মজুরী সময় মতো পরিশোধ না করা। কিছু এলাকা আছে যেসব গ্রাম গুলোতে তারা নেশাদ্রব্য বিক্রি করে জীবিকা নির্বাহ করে সেক্ষেত্রে ঘরের স্ত্রী সন্তানদের ব্যবহার করে । এতে করে বাঙ্গালীরা নেশা খেতে গিয়ে তাদের কাছে হেনস্তার শিকার হন। পাশাপাশি নিজের স্বামী দ্বারা নির্যাতনের শিকার হন বলে জানান।

এসব বিষয়ে রাজশাহী জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কার্যলয়ের উপ-পরিচালক শবনম শিরিন বলেন, নারীদের উন্নয়নের জন্য সরকার নানান পদক্ষেপ গ্রহণ করেছে। আমার তা প্রতিনিয়ত উঠান বৈঠকের মাধ্যমে তা জানিয়ে দিচ্ছি । ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নারীরা কর্মক্ষেত্রে ইভটিজিং বা এমন কিছু হলে সেই গুলো হতে আমাদের সচেতন করা ছাড়া আর কিছুই করার নেই।

তবে প্রত্যেকের দৃষ্ঠিভঙ্গি বদলালে আমাদের সমাজ বদলাবে বলে জানান। নারীদের নিজেদের স্বাবলম্বি করার জন্য টেইলারিং, বিউটিফেকেশন, মোবাইল সার্ভিসিং, কেঁচো সার উৎপানসহ নানান প্রশিক্ষণ দিয়ে তাদের স্বাবলম্বি করা হচ্ছে। আবার তাদের কর্মক্ষেত্র নিশ্চিতের জন্য বিভিন্ন জায়গায় তাদের নিয়োগের ব্যবস্থা করে দেওয়া হচ্ছে বলে জানান।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button