কৃষিটপ স্টোরিজরাজশাহীসারাবাংলা

আমের মুকুলে মুখরিত রাজশাহী

হাসনাত হাকিম: রাজশাহী অঞ্চলের আম গাছগুলোতে আসতে শুরু করেছে মুকুল। নানা ফুলের সঙ্গে সৌরভ ছড়াচ্ছে আমের মুকুলও। আমের মুকুলের মিষ্টি ঘ্রাণে মৌ মৌ করছে প্রকৃতি। মুকুলের সেই সুমিষ্ট সুবাস আন্দোলিত করে তুলছে মানুষের মন। জানা গেছে, দেড় সপ্তাহ আগে থেকেই গাছে মুকুল দেখা দিতে শুরু করেছে। এখন সময়ের ব্যবধানে তা আরো বাড়ছে। এ বছর গাছে মুকুলের পরিমাণ বেশি।

জানান দিচ্ছে মধুুমাসের আগমনী বার্তা। দক্ষিণা বাতাসে সেই সুমিষ্ট ঘ্রাণ মানুষের মনকে বিমোহিত করে তুলছে। মৌমাছিরাও আসতে শুরু করেছে মধু আহরণ করতে। আবহাওয়া অনুকূলে থাকলে আর বড় কোন প্রাকৃতিক দুর্যোগ না হলে এবং সময়মতো সঠিক পরিচর্যা করা হলে চলতি মৌসুমে আমের বাম্পার ফলন হবে বলে মনে করছেন চাষীরা। অধিক ফলনের আশায় গাছে মুকুল আসার আগে থেকেই বাগান তারা পরিচর্যা করছেন।

আমচাষীরা জানান, ‘কয়েক দিন হলো গাছগুলোতে মুকুল এসেছে। আবহাওয়া অনূকূলে থাকলে আমের বাম্পার ফলন হবে। বছরজুড়ে বাগান পরিচর্যা করলে আমের ভাল ফলন পাওয়া যাবে। কৃষি অফিসের পরামর্শে গাছে মুকুল আসার ১৫-২০ দিন আগেই পুরো গাছ সাইপারম্যাক্সিন ও কার্বারিল গ্রুপের কীটনাশক দিয়ে ভালভাবে স্প্রে করে গাছ ধুয়ে দিয়েছি। এতে গাছে বাস করা হপার বা শোষক জাতীয় পোকাসহ অন্যান্য পোকার আক্রমণ থেকে রক্ষা পাওয়া যায়। যদি সঠিক সময়ে হপার বা শোষক পোকা দমন করা না যায় তাহলে আমের ফলন কম পাওয়া যায়।’

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে রাজশাহী জেলায় আম চাষের লক্ষ্যমাত্রা ১৭ হাজার ৯৪৩ হেক্টর জমি। গত বছর লক্ষ্যমাত্রা ছিল ১৭ হাজার ৫৭৩ হেক্টর জমি। বেড়েছে ৩৭৩ হেক্টর জমি। আর এ বছর উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে হেক্টর প্রতি ১১ দশমিক ৯ মেট্রিক টন। গতবছর হেক্টর প্রতি এ পরিমান ছিল একই ছিল। চলতি মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি আম উৎপাদন হবে বলে আশা করছেন চাষী এবং কর্মকর্তারা । সেইসাথে চাষীদের প্রয়োজনমতো পরামর্শ প্রদান করছেন তারা।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত উপপরিচালক (শস্য) উম্মে ছালমা জানান, এখন পর্যন্ত আবহাওয়া ভালো আছে। গতবছর আম্ফানের কারণে আমাদের লক্ষ্যমাত্রা কমে গিয়েছিলো। অন্যান্য বছরের মতো এবারও আমরা নিয়মিত চাষীদের পরামর্শ দিচ্ছি। পাশে থাকার চেষ্টা করছি। রাজশাহীর কৃষক আম চাষে অভ্যস্ত। প্রাকৃতিক কোনো দুর্যোগ না হলে চলতি মৌসুমে রাজশাহীতে আমের বাম্পার ফলনের আশা করা যায়।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের রাজশাহী বিভাগীয় মনিটরিং ও মূল্যায়ন কর্মকর্তা মো: আহসান হাবীব খাঁ বলেন, ‘গাছগুলোতে গুটি আসতে শুরু করেছে। গতবারের চেয়ে এখন পর্যন্ত আমগাছগুলোয় বেশি গুটি দেখা যাচ্ছে। প্রিভেন্টিভ হিসেবে ডিসেম্বর মাসে (মুকুলের রস চুষে খাওয়া) হপার পোকার জন্য ইমিটাক্লোপ্রিড জাতীয় কীটনাশক ব্যবহার করতে বলা হয়। মুকুল বের হওয়ার আগে বা গুটি মটর দানার মতো হলে ম্যানকোজেব এবং মুকুল যদি কালো হয়ে আসে বা দাগ দেখা যায় তাহলে ট্রুপার জাতীয় বালাইনাশক ব্যবহার করতে পরামর্শ দেওয়া হয়। সবকিছু মিলিয়ে বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। গাছে মুকুল আসার আগে এবং আমের গুটি হবার পর নিয়মিত ছত্রাকনাশক স্প্রে করার পরামর্শ দেয়া হচ্ছে। এছাড়া জৈব বালাইনাশক ব্যবহার করে আমসহ অন্যান্য ফসল চাষে কৃষকদের উদ্বুদ্ধ করা হচ্ছে।

রাজশাহী ফল গবেষণা কেন্দ্রের তথ্যানুযায়ী, এবারের লক্ষ্যমাত্রা ১৭ হাজার ৫৭৩ হেক্টর জমি। হেক্টর প্রতি আমের উৎপাদন লক্ষ্যমাত্র বিগত বছরকে ছড়িয়ে যাবে আশা করা হচ্ছে। গতবছর হেক্টর প্রতি এ পরিমান ছিল ১১ দশমিক ৯ টন। তবে সবচেয়ে বেশি হয় বাঘা, চারঘাট। এছাড়াও বাগমারা, পুঠিয়া, দুর্গাপুরেও আমের চাষ হয়। এবছর ৫০ হেক্টও জমিতে আম চাষ বেড়েছে। কিছু কিছু জায়গায় হয়েছে নতুন নতুন আমবাগান।

প্রতিবছর প্রায় আড়াইশ জাতেরও বেশি আম উৎপন্ন হয়। এগুলোর মধ্যে এ বছর ল্যাংড়া, ফজলি, আম্রপালি, ক্ষিরসাপাতি, বৃন্দাবনী, লক্ষণভোগ, বোম্বাই, তোতাপরী, দুধসর, হিমসাগর, গোপালভোগ, ফজলি, আম্রপালি, আশ্বিনা, কালীভোগ, লখনা ও মোহনভোগ জাতের আমের চাষ বেশি হয়েছে।

রাজশাহী ফল গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলীম উদ্দীন জানান, চলতি মৌসুমে আমের মুকুল বেশি হয়েছে। সাধারণত আমগাছে মুকুল আসার পর হপার পোকার আক্রমণ দেখা দেয়। সে ক্ষেত্রে নিয়মানুযায়ী পোকা মারা কীটনাশক ও ছত্রাকনাশক ব্যবহার করেছেন চাষীরা। ম্যানকোজেব জাতীয় ছত্রাক নাশক এবং ইমিটাক্লোপিড জাতীয় কীটনাশক প্রতি লিটার পানিতে (ম্যানকোজেব ২ গ্রাম ও ০.৫ মিলি ইমিটাক্লোপিড) তিন বার স্প্রে করার পরামর্শ দেওয়া হয়। একবার মুকুল আসার আগে, মুকুল ফোটার আগে এবং আম মটর দানার মতো হলে। রাজশাহীর আম চাষীরা আগে থেকেই যেহেতু অভিজ্ঞ সেহেতু তারা খুব সহযেই আমের যত্ন নিতে পারেন বলে জানান এই কর্মকর্তা।

রাজশাহীর সবকটি উপজেলায়ই আম চাষ হয়। ৯টি উপজেলার বাঘায় সবচেয়ে বেশি আম চাষ হয়। এখন আমের বাগান পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন আম চাষীরা।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button