জনপদ ডেস্ক

এইচএসসি পর্যন্ত পাস নম্বর ৫০ করার সুপারিশ দুদকের বিদায়ী চেয়ারম্যানের

জনপদ ডেস্ক: মানসম্মত শিক্ষা নিশ্চিতে উচ্চ মাধ্যমিক পর্যন্ত সব ধরনের পরীক্ষায় পাস নম্বর ৫০ শতাংশ করার পরামর্শ দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। রবিবার (৭ ফেব্রুয়ারি) বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের হাতে কমিশনের সর্বশেষ বার্ষিক প্রতিবেদন তুলে দেওয়া হয়।

প্রতিবেদন প্রকাশ উপলক্ষে সোমবার (৮ ফেব্রুয়ারি) সাংবাদিকদের সঙ্গে ভার্চ্যুয়ালি মতবিনিময় করেন দুদকের বিদায়ী চেয়ারম্যান ইকবাল মাহমুদ। এসময় ইকবাল মাহমুদ বলেন, এই সুপারিশে হয়ত সমালোচনা হবে, আমরা চাই সমালোচনা হোক, সেই ব্রিটিশ আমল থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পাস মার্ক রয়েছে ৩৩ নম্বর। কিন্তু এর পরিবর্তে আমরা বলেছি পাস মার্ক ৫০ হতে হবে। সরকার এটা নিয়ে বিবেচনা করতে পারে।

সুপারিশের পক্ষে ইকবাল মাহমুদের যুক্তি, পাসের যদি চাপ থাকে, তাহলে আমাদের ধারণা, ক্লাস রুমে শিক্ষকরা আরও মনযোগী হবেন, বাচ্চারাও আরও বেশি মনোনিবেশ করবে। এই ৫০ নম্বর পেতে হলে তাদেরকে অনেক কষ্ট করতে হবে। আমরা জানি কষ্ট ছাড়া কেষ্ট মেলে না।

অন্যদের মধ্যে দুদকের দুই কমিশনার এ এফ এম আমিনুল ইসলাম (তদন্ত) ও মো. মোজাম্মেল হক খান (অনুসন্ধান), সচিব মু. আনোয়ার হোসেন হাওলাদার, কমিশনের একাধিক বিভাগে মহাপরিচালকরা সংবাদ সম্মেলনে অংশ নেন।

সাবেক শিক্ষা সচিব মো. নজরুল ইসলাম খান বলেন, গত এক দশকে এসএসসি, এইচএসসিসহ সব পাবলিক পরীক্ষায় পাসের হার বাড়ছে। কিন্তু শিক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিরা অভিযোগ করে আসছেন, পাসের হার ও জিপিএ-৫ বাড়লেও শিক্ষার মান সেই অর্থে বাড়ছে না। এসব কারণে গত কয়েক বছর ধরে শিক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিরা নানা ধরনের প্রশ্ন তুলে আসছেন। এন আই খান বলেন, একলাফে নয়, চার ধাপে বাড়ানো উচিত পাস নম্বর।

২০১৯ খ্রিষ্টাব্দের ১২ জুন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির উপস্থিতিতে শিক্ষা মন্ত্রণালয়ে সব শিক্ষা বোর্ডের সমন্বয়ে গঠিত আন্তঃশিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের এক সভা অনুষ্ঠিত হয়। সভায় ১১টি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানই উপস্থিত ছিলেন। সভায় পাবলিক পরীক্ষার পাস নম্বর ও ফল প্রকাশ নিয়ে সভায় বিশদ আলোচনা হয়। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সভায় বলেন, আমাদের দেশে শিক্ষার্থী ও অভিভাবক সবাই জিপিএ ৫ এর জন্য ছুটছে। অথচ পৃথিবীর বেশিরভাগ দেশেই জিপিএ ৪ এর মধ্যে পরীক্ষা অনুষ্ঠিত হয়। তিনি এ বিষয়টি ভেবে দেখার আহ্বান জানান। এর পরই এ নিয়ে কাজ শুরু করেছেন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা।

২০০১ খ্রিষ্টাব্দ থেকে পাবলিক পরীক্ষায় গ্রেডিং সিস্টেম চালু করা হয়। এ পদ্ধতি চালুর পর থেকে প্রতি বছর পাবলিক পরীক্ষায় পাসের হার বাড়ছে। পাশাপাশি নতুন সৃজনশীল প্রশ্নপত্র ও মূল্যায়ন ব্যবস্থায় উত্তরপত্রে শিক্ষকদের নম্বর দেওয়ার প্রবণতাও আগের থেকে বেড়েছে। পরীক্ষার্থীরা এখন পরীক্ষায় আগের থেকে বেশি নম্বর পাচ্ছে। এসব বিষয় মাথায় রেখে পরীক্ষায় পাস নম্বর ৪০ করার চিন্তা-ভাবনা করা হচ্ছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button