উপ-সম্পাদকীয়টপ স্টোরিজ

‘বাংলার জনপদ’ ‘দৈনিক জনপদ’র উত্তরাধিকার বহন করে চলেছে’

বিশেষ সম্পাদকীয়

সাদিকুর রহমান

“বাংলার জনপদ ” এক অতীত ইতিহাসে জড়িয়ে আছে। অর্থাৎ বাংলার জনপদ এক সমৃদ্ধ উত্তরাধিকার বহন করে নতুন আঙ্গিকে এবং সময়ের বাস্তবতায় পথ চলছে। বস্তুত “বাংলার জনপদ” নামক বর্তমানের অনলাইন সংবাদ মাধ্যম স্বাধীন সার্বভৌম বাংলাদেশের প্রথম দিকের জাতীয় দৈনিক সংবাদপত্র “দৈনিক জনপদ” এর উত্তরাধিকারত্ব বহন করে।

বাংলাদেশের ইতিহাসে সর্বশ্রেষ্ট ঘটনা হলো ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ ও স্বাধীন সার্বভৌম বাঙালি জাতি রাষ্ট্রের প্রতিষ্ঠা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের নির্দেশে তাঁর ৪ ঘনিষ্ট সহচর জাতির পিতার অনুপস্থিতিতে দখলদার বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র মুক্তিযুদ্ধে নেতৃত্ব প্রদান করে দেশকে শত্রুমুক্ত করেন। সেই সাথে তাঁরা সমস্ত জাতীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্র মোকাবেলা করে জাতির পিতাকেও পাকিস্তানের কারাগার থেকে মুক্ত স্বদেশে নিয়ে আসতে সমর্থ হন।

জাতির পিতার স্বদেশ প্রত্যাবর্তনের সাথে সাথে জাতীয় চার নেতা জাতির পিতার সহকর্মী হয়ে যুদ্ধ বিধবস্ত বাংলাদেশ পূনর্গঠনের কাজে নেতৃত্বের ভূমিকা পালন করেন। সেই সময়ে জাতির পিতার সরকার সংবাদপত্রকে শিল্প হিসেবে ঘোষণা করে। এর পিছনেও যৌক্তিক কারন ছিল। প্রাপ্ত তথ্য মতে, ১৯৭৩ সালে জাতির পিতার সহকর্মী ও জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামান এর প্রকাশনায় প্রতিথযষা সাংবাদিক আব্দুল গাফফার চৌধুরির সম্পাদনায় ঢাকা থেকে জাতীয় দৈনিক সংবাদপত্র হিসেবে “দৈনিক জনপদ” প্রকাশিত হতে শুরু করে।

সদ্য স্বাধীন বাংলাদেশে তখন গণমাধ্যম হিসেবে সংবাদপত্র, বেতার (সরকারি) ও টেলিভিশন (সরকারি) সক্রিয় ছিল। কিন্তু পাকিস্তানি উপনিবেশবাদের বিরুদ্ধে বাঙালির স্বাধীকার আন্দোলনে “ইত্তেফাক” “দৈনিক সংবাদ” ইত্যাদি দৈনিক সংবাদপত্রের ভূমিকা যেমন ছিল তেমনি সাংবাদিক সমাজেরও অসাধারণ ভূমিকা অনস্বীকার্য। কিন্তু সদ্য স্বাধীন যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশে জাতীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্র অব্যাহত থাকে। মানিক মিয়ার পুত্রদের নিয়ন্ত্রনে দৈনিক ইত্তেফাকের তৎকালীন সময়ের ভূমিকা ছিল বিভ্রান্তিজনক। তাছাড়া জাসদের তৎকালীন মুখপত্রের বিরূপ প্রচারনাও চলছিল। এরূপ এক পরিস্থিতিতে এএইচএম কামারুজ্জামান একটি সংবাদপত্র প্রকাশের চিন্তা করেন এবং আব্দুল গাফফার চৌধুরির সম্পাদনায় তার বাস্তব রূপায়ন ঘটান। প্রাপ্ত তথ্যে দেখা যায় “দৈনিক জনপদ” প্রতিষ্ঠাকালীন সময় থেকে ১৯৭৫ এর ১৫ আগস্ট এর পূর্ব পর্যন্ত তার ভূমিকা পালনে সক্রিয় ছিল।

১৯৭৪ সালে আওয়ামীলীগ এর জাতীয় কাউন্সিলে জাতীয় নেতা এএইচএম কামারুজ্জামান মন্ত্রীত্ব ছেড়ে বাংলাদেশ আওয়ামীলীগের সভাপতি নির্বাচিত হন। মন্ত্রীত্ব ছেড়ে সংগঠনের দ্বায়িত্ব গ্রহন করায় বঙ্গবন্ধু এএইচএম কামারুজ্জামানকে একখানা পত্র লিখেন। সেই পত্র খানাও এএইচএম কামারুজ্জামান সংবাদপত্রে প্রকাশের জন্য দিয়ে দেন। দৈনিক জনপদ বঙ্গবন্ধুর সেই পত্রটি সংবাদ আকারে প্রকাশও করে। আমাদের কাছে যতটুকু তথ্য উপাত্ত আছে তা থেকে একথা বলা যায় যে, “দৈনিক জনপদ ” নামক সংবাদপত্রটি ১৯৭৫ সালের আগস্টের রাজনৈতিক পট পরিবর্তনের পূর্ব পর্যন্ত টিকে ছিল। আর ৩ নভেম্বর জেল হত্যা কাণ্ডের মাধ্যমে জাতীয় চার নেতাকে হত্যা করা হয়। অর্থাৎ এএইচএম কামারুজ্জামানও প্রতিক্রিয়াশীলদের হাতে তাঁর সহকর্মীদের সাথে হত্যাকাণ্ডের শিকার হন।

তথ্য মতে দেখা যায় যে, ১৯৭৫ সালে আগস্টেই দৈনিক জনপদের প্রকাশনা বন্ধ হয়ে যায়। ১৯৭৫ সালের আগস্ট থেকে ২০১৮ সময়ের ব্যাপ্তি অনেক। এই সময়ের মধ্যে গণমাধ্যম বা সংবাদ মাধ্যম জগতে বাংলাদেশেতো বটেই সারা বিশ্বে যে যুগান্তকারী বিপ্লব ঘটেছে তা ব্যাখ্যা করার প্রয়োজন নেই। ২০১৮ সালের মাঝামাঝি সময়ে শহীদ জাতীয় নেতা ( “দৈনিক জনপদ” এর প্রকাশক) এএইচএম কামারুজ্জামানের পরিবারের সদস্যদের কেউ কেউ তথ্য প্রযুক্তির বিপ্লবের এই যুগে গণমাধ্যম হিসেবে দৈনিক জনপদ নাম দিয়ে জনপদ প্রকাশে আগ্রহী হয়ে উঠেন। এই চিন্তায় তথ্য প্রযুক্তি ও যোগাযোগ মাধ্যমের পরিবর্তনশীল উন্নয়নের সাথে সংগতি রেখে সারা বিশ্বের বাংলা ভাষাভাষী পাঠকের কাছে সংবাদ পৌছানোর বিষয়টিও গুরুত্ব পায়।
যদিও গণমাধ্যমের ও সামাজিক যোগাযোগ মাধ্যমের বিপ্লবের এই যুগে সিদ্ধান্ত নেয়া অত্যন্ত কঠিন ছিল। তথাপি সম্পদের সীমাবদ্ধতা, পর্যাপ্ত দক্ষ জনবল ও প্রতিনিয়ত তথ্য ও যোগাযোগ প্রযুক্তির পরিবর্তনশীলতা ইত্যাদি বিষয়গুলো বিবেচনায় নিয়ে অনলাইন গণমাধ্যম হিসেবে জনপদের আবারও প্রকাশের প্রচেষ্টা গ্রহন করা হয়।

এখন প্রশ্ন হতে পারে দৈনিক জনপদের উত্তরাধিকার হিসেবে “বাংলার জনপদের” প্রকাশ কেন? দৈনিক জনপদইতো হওয়া উচিত ছিল। কিন্তু এতেও যৌক্তিক কারণ ছিল। তার একটি হলো “দৈনিক জনপদ” সংবাদপত্রটি কাগজে ছাপা হতো অর্থাৎ এটি ছিল প্রিন্ট গণমাধ্যম। আর বাংলার জনপদ অনলাইন সংবাদ মাধ্যম। অপর দিকে, ২০১৯ সালের পূর্বে অনলাইন নিউজ পোর্টালের নিবন্ধন ব্যবস্থা ছিল না।

তাই বাংলার জনপদ এর ডোমেইন হোস্টিং ক্রয় করতে গিয়ে দেখা যায় যে, ঢাকার পুরনো পল্টন থেকে “জাতীয় দৈনিক জনপদ” নামে একটি পোর্টাল চলছে। অর্থাৎ নিয়ম নীতির অনুপস্থিতিতে শুধুমাত্র “জাতীয়” শব্দটি জুড়ে দিয়ে “দৈনিক জনপদ” এর হোস্টিং নেয়া হয়েছে। অপর কারণ হলো, দৈনিক জনপদের উত্তরাধিকার “বাংলার জনপদ” অনলাইন গণমাধ্যম হিসেবে সার্বক্ষনিক সংবাদ পরিবেশনায় সক্রিয় থাকা জরুরি।

কেননা তথ্য প্রযুক্তি ও যোগাযোগ মাধ্যমের পরিবর্তনশীল এই দুনিয়ার সাথে বাংলার জনপদ যেন এগিয়ে যেতে পারে এ বিষয়টিও বিবেচনায় নেয়া হয়। এইসব সামগ্রিক বিষয়গুলো বিচার-বিশ্লেষণ করে ২০১৮ সালের ১ অক্টোবর থেকে “বাংলার জনপদ” শহীদ এএইচএম কামারুজ্জামানের নাতনি ডা: আনিকা ফারিহা জামান অর্ণার প্রকাশনায় ও ড. সাদিকুর রহমানের সম্পাদনায় অনলাইন গনমাধ্যম (নিউজ পোর্টাল) হিসেবে যাত্রা শুরু করে। ইতোমধ্যে “বাংলার জনপদ” তার প্রকাশনার দ্বিতীয় বর্ষপূতি উদযাপন এবং তৃতীয় বর্ষে পদার্পণ করছে। তাই আবারও বলতে হয় সদ্য স্বাধীন যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশের মাটিতে যে “দৈনিক জনপদ” নামক সংবাদপত্র ১৯৭৫ পর্যন্ত সক্রিয় ভূমিকা পালন করেছে “বাংলার জনপদ” তার উত্তরাধিকার হিসেবে পরিবর্তনশীল তথ্য প্রযুক্তি ও যোগাযোগ মাধ্যমের যুগে যথাযথ ভূমিকা পালনে অঙ্গীকারাবদ্ধ।

বাংলার জনপদের দ্বিতীয় বর্ষপূর্তি এই ক্ষণে দাঁড়িয়ে আমরা আমাদের সম্পাদকীয় উপদেষ্টাবৃন্দ, প্রকাশক, বাংলার জনপদের সকল সংবাদকর্মী, কলা-কৌশল, পাঠক, বিজ্ঞাপন দাতা ও শুভাকাঙ্খীসহ সকলকে জানাই আন্তরিক শুভেচ্ছা। এরই সাথে আমাদের এই অনলাইন নিউজ পোর্টাল তৃতীয় বর্ষে পদার্পণ করছে। তাই সকলকে বাংলা জনপদের আগামীর পথ চলায় সাথে থাকার অনুরোধ করছি।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button