অন্যান্যপর্যটনভ্রমন

সরোবরে হলুদ সরোজ, চলছে গবেষণা

জনপদ ডেস্ক: কুমিল্লার দক্ষিণগ্রাম বিলে প্রতি বছরের মতো এবারও ফুলেছে গোলাপি, সাদা ও নীল রঙের পদ্ম। তবে এবার হলুদ রঙের পদ্মফুলও ফুটেছে। হলুদ রঙের এই পদ্মকে সম্পূর্ণ নতুন একটি প্রজাতি বলে ধারণা করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের একটি গবেষণা দল। তাদের দাবি, গবেষণাগারের পরীক্ষা-নিরীক্ষায় উত্তীর্ণ হলে উদ্ভিদবিজ্ঞানে হলুদ পদ্ম হবে অনন্য সংযোজন। পর্যটক ও সামাজিক যোগাযোগ মাধ্যমে এই তথ্য ছড়িয়ে পড়ার পর বিলে উপস্থিত হয়েছেন এই গবেষণা দল। স্থানীয়দের পাশাপাশি অন্তর্জালেও দেশজুড়ে আলোচনা শুরু হয়েছে পদ্ম ফুলের হলুদ রঙ নিয়ে।

ঘুরতে গিয়ে দেখা যায়, কুমিল্লার বুড়িচং উপজেলার দক্ষিণগ্রামের এই বিল দূর থেকে দেখলে মনে হয় যেন রঙের মেলা বসেছে। জলজ ফুলের রানি খ্যাত পদ্মফুল ফুটে আছে বিস্তৃত এলাকাজুড়ে। প্রকৃতি তার অপার সৌন্দর্য যেন নিজ হাতে বিলিয়েছে। শরতের নীল আকাশের নিচে দিগন্তজোড়া পদ্মফুলের মেলা দেখতে প্রতিদিন দূর-দূরান্ত থেকে অনেক প্রকৃতিপ্রেমী ঘুরতে আসছেন। প্রায় ১২ একর জমির এই সরোবরে নানা প্রজাতির পাখির মেলা বসেছে। দক্ষিণগ্রামের এই পদ্মবিলে ঘুরে বেড়াতে নৌকার ব্যবস্থা রয়েছে। ১০০ থেকে ২০০ টাকায় বিনিময়ে দর্শনার্থীরা বিল ঘুরে সৌন্দর্য অনুভব করছেন।

সরোবর ঘুরতে আসা মনছুর নিজামী নামে এক দর্শনার্থী জানান, বিস্তৃত এলাকাজুড়ে গোলাপি, সাদা, নীল রঙের পদ্মফুল দেখতে এসেছি এই বিলে। তবে নতুন আকর্ষণ হলুদ রঙের পদ্মফুল। শুনেছি এই বিলে নতুন করে হলুদ রঙের পদ্মফুল ফুটেছে, যা বিরল।

খালেদ সাইফুল্লাহ নামে এক সংবাদকর্মী জানান, দক্ষিণগ্রামে এই বিল পদ্মবিল হিসেবে মানুষের কাছে পরিচিত। অনাবাদি জমিতে বর্ষায় জলাবদ্ধ হয়ে দীর্ঘদিন থেকে পদ্মফুল ফুটে আসছে। নতুন করে এবার হলুদ রঙের বিরল প্রজাতির পদ্মফুলের সন্ধান পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা দল। কারণ হলুদ রঙের এই পদ্মফুল পৃথিবীতে নতুন। বর্তমানে এই নতুন প্রজাতির পদ্মফুল নিয়ে তারা কাজ করছেন বলে জানা গেছে। আমরা বিলে প্রবেশ করতে গিয়ে গবেষণার একটি সাইনবোর্ড দেখেছি।

আসাদুজ্জামান মনির নামে স্থানীয় এক বাসিন্দা জানান, বিলে ফোটা হলুদ পদ্মফুলের সন্ধান পেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে কয়েকজন গবেষক এসেছেন এবং তারা গবেষণা করছেন। এই বিষয়টি নিয়ে দক্ষিণগ্রামের মানুষ খুবই আনন্দিত।

কুমিল্লার জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর জানান, বুড়িচংয়ের দক্ষিণগ্রাম বিলে পদ্মফুলের রঙ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এসেছেন। তারা জানিয়েছেন আমেরিকাতে এমন পদ্মফুল ফোটে। আর বাংলাদেশে বুড়িচংয়ে রয়েছে এমন পদ্মফুল। এই বিলে যে পদ্ম ফোটে তা অনেক দর্শনীয়। কুমিল্লা জেলা প্রশাসন এই বিলটি সংরক্ষণে যথাযথ পদক্ষেপ গ্রহণ করবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button