আন্তর্জাতিক

ফের আটক ফিলিস্তিনি নেতা রায়েদ সালাহ

আন্তর্জাতিক ডেস্কঃ দীর্ঘ দুই বছর গৃহবন্দীর পর ফের ২৮ মাসের জন্য কারাগারে নেওয়া হয় ফিলিস্তিন আন্দোলনের অন্যতম নেতা রায়েদ সালাহ।

গতকাল রবিবার (১৬ আগস্ট) ফিলিস্তিনের নেতা সালাহকে নিজ বাসভবন থেকে গ্রেপ্তার করে কারাগারে নেওয়া হয়। এর আগের তিনি ১১ মাস বন্দী ছিলেন। গত মার্চ থেকে বন্দী হওয়ার কথা থাকলেও করোনার কারণে তা এতদিন স্থগিত ছিল।

ফিলিস্তিনের ইসলামিক মুভমেন্ট ইন ইসরায়েলের জনপ্রিয় নেতা ফের আটক হওয়ায় ইসরায়েলের হাইফা নগরীর আল জামলাহ কারাগারের সামনে সমবেত হয় অনেক আরব ফিলিস্তিনি।

ইসরায়েল-আমিরাত সম্পর্ক হওয়ারও সমালোচনা করেন সালাহ। তিনি বলেন, ‘অনেকে মনে করছে, স্বাভাবিক সম্পর্ক হলে আল কুদস ও আল আকসা মসজিদে ইসরায়েলের দখলদারিত্বের বৈধতা পাবে। দখলদারিত্বের মাধ্যমে যাঁরা আল আকসা মসজিদে প্রবেশ করতে চায় তাঁদের লজ্জিত হওয়া উচিত ‘

২০১৫ সালের ২৭ নভেম্বর ইসরায়েল সরকার তাঁর দল ইসলামিক মুভমেন্টকে নিষিদ্ধ করে। ২০১৭ সালে আগস্ট মাসে ইসরায়েলের সমালোচনা করায় ইসরায়েলের সেনাবাহিনী তাঁকে আটক করে।

সালাহর আইনজীবী জাবরাক বলেন, ইসরায়েলের আদালত ফিলিস্তিনের জনপ্রিয় নেতা সালাহকে মৌলিক অধিকার থেকে বঞ্চিত করছে। ২০১৭ সাল থেকে আল আকসা মসজিদে নামাজ আদায়ে তাঁর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

সূত্র : আনাদোলু এজেন্সি

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button