উপ-সম্পাদকীয়

কোভিড-১৯ পরবর্তী বিশ্বে চাকরীর জন্য সেরা দক্ষতা সমূহ!

লকডাউন সারা পৃথিবীর মানুষের উপর শারীরিক অথবা মানসিকভাবে প্রভাব ফেলছে। চাকুরীজীবী অথবা বেকার, প্রত্যেকেই এর দ্বারা ক্ষতিগ্রস্ত হচ্ছে । লকডাউন হয়তো সংক্রমণের হাত থেকে আমাদের বাঁচাবে কিন্তু তার বিনিময়ে আমদের জীবিকার বিশাল অংশকে গ্রাস করছে । এটা ইতিমধ্যেই আমাদেরকে বিশ্ব মন্দার দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। অনেক ক্ষেত্রে, জীবিকার এই ক্ষতি পুষিয়ে তোলা সম্ভব হবে না, যেটা কিছু ক্ষেত্রে করোনার চাইতেও অনেক বেশি ভয়ংকর হয়ে উঠতে পারে। কোভিড-১৯ মহামারি, যেটা বিশ্বের সবচেয়ে শক্তিশালী রাষ্ট্রগুলোকেও অসহায় করে তুলেছে। লকডাউন ও বাধ্যতামূলক সামাজিক দূরত্বের কারণে মানুষ ঘরে থাকতে বাধ্য হচ্ছে যার ফলে অনেক শিল্প প্রতিষ্ঠানের কার্যক্রম থেমে গেছে। যখন পুরো বিশ্ব কোভিড-১৯ এর প্রভাবের সাথে পাল্লা দেওয়ার চেষ্টা করছে, তখন প্রযুক্তি অনেকভাবেই রক্ষাকর্তা হিসেবে আবির্ভূত হয়েছে। অনেক কিছুর মধ্যে, এটা মানুষকে ঘরে থেকে কাজ করার ও বিছানাতে শুয়ে থেকেও কেনাকাটা করার সুযোগ করে দিয়েছে। ইন্টারনেটের মাধ্যমে  বিভিন্ন দেশের সরকার মহামারি পরিস্থিতি পর্যবেক্ষণ করতে পারেছে ও ভাইরাসের বিস্তার আটকানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সক্ষম হচ্ছে।

তাই তরুণ বেকার যুবক ও অনার্স পড়ুয়া শিক্ষাথীদের নিচের এই দক্ষতা গুলো জীবন যাত্রায় যোগ করতে হবে |

১. সৃজনশীলতা ও উদ্ভাবনীশক্তি ( Creativity & Innovation)

মহামারিকালীন সময়ে সৃজনশীলতা ও উদ্ভাবনের গুরুত্ব আমরা ইতিমধ্যেই উপলব্ধি করেছি। যেসব ব্যবস্যা প্রতিষ্ঠান ভার্চুয়ালি সার্ভিস প্রদানের পথ বের করতে পেরেছে (যেমনটা অনেক স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয় , বেসরকারি প্রতিষ্ঠান ও ,অফিস আদালত করতে পেরেছে) অথবা দ্রুততার সাথে নতুন প্রোডাক্টে শিফট করতে পেরেছে (যেমন মার্সেডিজ এফ-১ রেস কার বানানো থেকে উদ্ভাবনী শ্বাস নেওয়ার যন্ত্রতে শিফট করেছে) তারা ঝড় থেকে নিজেদের কিছুটা হলেও  আড়াল করতে পেরেছে। করোনাভাইরাস পরবর্তী বিশ্বে উদ্ভাবনী ক্ষমতাসম্পন্ন মানুষের প্রয়োজন হবে যারা নতুন পণ্য ও কার্যপদ্ধতির স্বপ্ন দেখাতে পারবে এবং সেগুলোকে বাস্তবে রূপান্তরও করতে পারবে। মানব সৃজনশীলতা অত্যাবশ্যক হয়ে উঠবে।

Creativity is a must for a good career

২. পরিবর্তন ও যেকোনো পরিস্থিতে মানিয়ে নেয়া (Adaptability & Flexibility)

নিজেকে মানানসই করার অর্থ হলো যে একজন ব্যাক্তি যে কোনো পরিবেশের সাথে নিজেকে খাপ খাওয়ানো |যেমন: কর্ম ক্ষেত্রে কি ধরণের পরিবর্তর্ন, নতুন কোনো কৌশল বা দ্বায়িত্ব আসতে পারে তা আগে থেকেই অনুমান করা এবং পরিবর্তন গুলো অনুশীলন করা |একটা বিষয় নিশ্চিতভাবে বলা যায়, যেভাবে বিভিন্ন ব্যবস্যা প্রতিষ্ঠান পরিচালিত হয়ে এসেছে তা এখন পাল্টাতে চলেছে। বিশ্ব আগে থেকেই দ্রুত পাল্টে যাচ্ছিলো, কিন্তু এই মহামারি বলতে গেলে সেই আগুনে ঘী ঢেলে দিয়েছে। “আজীবন থাকবে এমন চাকরীর” সংখ্যা কমে আসবে। যদি কেউ করোনাভাইরাস পরবর্তী বিশ্বে সফল হতে চায় তাহলে তাকে পরিবর্তিত হওয়া কর্মস্থলের সাথে মানিয়ে নেওয়া শিখতে হবে এবং ক্রমাগত নিজের দক্ষতা, কার্যক্ষমতা রাখতে হবে।

এখন নিজেকে প্রশ্ন করুন আপনার এই জরুরি দক্ষতা আছে কি না ? কিভাৱে জানবেন আসুন দেখে নেই নিচের এই বৈশিষ্ট আমার আপনার মাঝে আছে কি না ?

  • পরিবর্তন ও নতুন ধারণা গ্রহণ করার মানসিকতা
  • এই ধরণের মানুষ সামনে সুযোগ দেখে যেখানে অন্যরা ব্যর্থতা খুঁজে
  • কোনো কিছু নিয়ে অগ্রিম পরিকল্পনা করা এবং তারা সর্বদা যেকোনো সমস্যার সমাধান খুঁজে
  • তারা খ্যাতির জন্য কাজ করে না এবং কাউকে দোষ দেয় না
  • উদার মানসিকতা এবং ইতিবাচক বাক্য আচরণের মাধ্যমে প্রকাশ করে |যেমনঃ আমি এটা করতে পারি বা পারবো |পরিশ্রম করলেই আর অনড় থাকলেই পারবো |

৩. আধুনিক প্রযুক্তিগত জ্ঞান (Technological Knowledge)

করোনাভাইরাস পরবর্তী পৃথিবীর জন্য নিজেকে প্রস্তুত করার একটা সেরা উপায় হচ্ছে প্রযুক্তিগত দক্ষতা অর্জন করা। কোভিড-১৯ মহামারি কোম্পানিদের ডিজিটাল রূপান্তরকরণের গতিকে দ্রুততর করেছে কারণ তারা ভবিষ্যত প্রাদুর্ভাব ও বিশৃঙ্খলা সামলানোর জন্য নিজেদের প্রস্তুত করার চেষ্টা করছে।

বাস্তবতা হচ্ছে, কৃত্রিম বুদ্ধিমত্তা, বিগ ডাটা, ইন্টারনেট অব থিংস (IOT), ভার্চুয়াল এবং অগমেন্টেড রিয়েলিটি, রোবোটিক্সের মতো প্রযুক্তি ভবিষ্যত মহামারির বিপক্ষে ব্যবস্যা প্রতিষ্ঠানকে আরো স্থিতিশীল করে তুলবে এবং

কোম্পানিতে এসব প্রযুক্তির ব্যবহারে যারা অবদান রাখতে পারবে তাদের চাহিদা অনেক বেড়ে যাবে। আপনি ফ্যাক্টরিতে কাজ করেন অথবা একাউন্টিং অফিসে, করোনাভাইরাস পরবর্তী বিশ্বে আপনাকে এসব প্রযুক্তির সাথে তাল মিলিয়ে চলা শিখতে হবে।

৪. নেতৃত্ব (Leadership-প্রভাব বিস্তারকারী )

আধুনিক ভাষায় নেতৃত্ব হলো “অনুসারী পাওয়ার সামর্থ” |যান্ত্রিক সহায়তা দ্বারা উদ্দীপিত হয়ে উঠা এক বিশ্ব, যেখানে সুদূর ভবিষ্যতেও হয়তো সামাজিক দূরত্ব বজায় রেখে বাড়ি থেকে কাজ করে যেতে হবে। এরকম এক বিশ্বে যে পরিবর্তন আসবে তার একটা হচ্ছে, ব্যবসা প্রতিষ্ঠানের প্রত্যেক পর্যায়ের মানুষ এমন অবস্থানে থাকবে যেখানে তাদের অন্য কাউকে নেতৃত্ব দিতে হবে। এই সময়ে মানুষকে আরো বেশি দলের মধ্যে থেকে কাজ করতে হবে যেখানে ভিন্ন ভিন্ন মানুষ ভিন্ন ভিন্ন সময়ে নেতৃত্বের দায়িত্ব পালন করবে। ভালো নেতৃত্ব গুণসম্পন্ন ব্যক্তিরা, যারা দলের সেরাটা বের করে আনতে পারবে, দলকে অনুপ্রেরণা দিতে পারবে এবং একই সাথে একে অপরকে সহযোগিতা করার জন্য উৎসাহিত করতে পারবে, এমন মানুষের প্রচুর চাহিদা থাকবে।

৫. আবেগীয় বুদ্ধিমত্তা (Emotional Intelligence)

আবেগীয় বুদ্ধিমত্তা বলতে নিজের ও অন্যদের আবেগকে বুঝা এবং তা নিয়ন্ত্রণ করার ক্ষমতাকে বুঝায়। অন্যকথায় বলা যায়, আবেগীয়বুদ্ধিমত্তা হচ্ছে একজন ব্যক্তির সেই মানসিক সামর্থ্য, যার মাধ্যমে সেই ব্যক্তি নিজেকে সুন্দরভাবে ম্যানেজ করতে পারে, আশপাশের অন্যান্যদের সাথে সলফলতার সাথে আচরণ করতে পারে,অন্যকে উৎসাহ দিতে পারে এবং স্বীয় অনুভূতির সঠিক বিচার করে প্রতিদিনের পারিপার্শ্বিক পরিবেশ ও পরিস্থিতিতে যথার্থভাবে সাড়া দিতে সমর্থ হয়। এই ধরণের বুদ্ধিমত্তাসম্পন্ন ব্যক্তির চাহিদা ব্যাপক রয়েছে। তবে বুদ্ধিমত্তা বিচারের জন্য নিচের এই পাঁচটি উপাদান থাকা আবশ্যক|

  • Self-Awareness
  • Self-Regulation
  • The Power of Motivation
  • Empathy and
  • Social Skills

৬. জীবনভর শিখে যাওয়া (Life Long Learning )

WEF অনুযায়ী, বর্তমান সময়ে যে দক্ষতা গুলোকে অপরিহার্য হিসেবে গণ্য করা হয়, মাত্র ৫ বছরের মধ্যে তার ৩৫% পাল্টে যাবে। করোনাভাইরাস পরবর্তী বিশ্বে সংশ্লিষ্ট থাকার একমাত্র উপায় হচ্ছে: জীবনভর শিখে যাওয়া। যখন বাজারে কম চাকরী থাকবে, যাদের ঝুলিতে অভিজ্ঞতা, দক্ষতা ও কারিগরি শিক্ষা থাকবে তাদের বেশি চাহিদা থাকবে এবং চাকরি পাওয়া তুলনামুলক ভাবে সহজ হবে । ভালো খবর হচ্ছে, নিজের দক্ষতা উন্নত করা এখন আগের চাইতে অনেক বেশি সহজ। করোনাভাইরাস পরবর্তী বিশ্বের জন্য নিজের দক্ষতা গড়ে তুলতে হলে আজকের এই দুনিয়াতে কয়েক বছরের পড়াশোনা বা বিশাল পরিমাণ ঋণের প্রয়োজন হবে না। অসংখ্য ফ্রি এবং ওপেন অনলাইন কোর্স আছে যা আপনার কার্যক্ষমতা উন্নত করতে সাহায্য করবে। যেমন যে বিষয়ে দক্ষতা অর্জন করতে চান তা লিখে CourseraedXUdacityFutureLearn এর মতো প্লাটফর্মে একবার খোঁজ নিয়ে দেখুন, সব পেয়ে যাবেন।

“There are rules to luck, not everything is chance for the wise; luck can be helped by skill.”

Balthasar Gracian

পরিশেষে আসুন সবাই নিজেকে পরিশ্রমী , দক্ষ, প্রশিক্ষিত করে তুলি যেন পেশাগত জীবনে দ্রুতই অর্থনৈতিক নিরাপত্তা অর্জন করতে পারি|

লেখাটি পড়ার জন্য আন্তরিক ধন্যবাদ |

Working at Home During COVID-19

visit: http://youthrider.com/home/

 

Writer,
Tofayel Ahemd Tota
Assistant Professor
Department of Business Administration
Varendra University
totamgtru@gmail.com

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button