উপ-সম্পাদকীয়টপ স্টোরিজ

জন্মবার্ষিকীতে তাঁর স্মৃতির প্রতি পরম শ্রদ্ধা অধ্যাপক আবুল কাশেম

বাংলাদেশের উত্তরাঞ্চলের এ যাবৎ কালের সবচেয়ে বড় নেতা আবুল হাসানাৎ মোহাম্মদ কামারুজ্জামান। আওয়ামী লীগের রাজনীতিতেও তিনি সর্বোচ্চ শিখরে উঠেছিলেন। আজ এই মহান জাতীয় নেতার শুভ জন্মদিন। ১৯২৩ সালের ২৬ জুন এক জমিদার পরিবারে কামারুজ্জামান জন্মগ্রহণ করেন।

তাঁর জন্ম নাটোরে মাতুলালয়ে(নাটোর জেলার বাগাতিপাড়া থানার মালঞ্চী স্টেশনের নিকটবর্তী নূরপুর গ্রাম)। আরো একটি কারণে কামারুজ্জামান বাংলাদেশের রাজনীতিতে আলোক বিকিরণকারী নক্ষত্র হিসেবে পরিজ্ঞাত। এক বিখ্যাত রাজনৈতিক পরিবারে তাঁর জন্ম।

তাঁর পিতামহ হাজি লাল মোহাম্মদ সরদার (১৮৪৮-১৯৩৬) এবং পিতা আবদুল হামিদ মিয়া(১৮৮৭-১৯৭৬) রাজনীতিবিদ ছিলেন। রাজনীতিবিদ ছিলেন শুধু এমনটা বললে কম বলা হবে। তাঁরা দুজনই জনপ্রতিনিধি ছিলেন। পিতামহ লাল মোহাম্মদ দুইবার(১৯২৪-১৯২৬, ১৯৩০-১৯৩৬) মেম্বার অব দি লেজিসলেটিভ কাউন্সিল (এম এল সি) অব বেঙ্গল এবং পিতা হামিদ মিয়া ১৯৪৬ সালে অবিভক্ত বাংলায় মেম্বার অব দি লেজিসলেটিভ এসেম্বলি (এম এল এ) অব বেঙ্গল ছিলেন। কামারুজ্জামান ১৯৪২ সালে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল থেকে ম্যাট্রিকুলেশন এবং ১৯৪৪ সালে রাজশাহী কলেজ থেকে হায়ার সেকেন্ডারি পাস করেন। তিনি এরপর ভারতখ্যাত প্রেসিডেন্সি কলেজ থেকে অর্থনীতিতে অনার্সসহ গ্রাজুয়েট হন। মফঃসলের মুসলমান পরিবারের একজন সদস্যের জন্য এটা এক বিরল গৌরব। ১৯৫৬ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধীনে আইন শাস্ত্রে গ্রাজুয়েশন ডিগ্রী অর্জন করেন। এত বর্নাঢ্য রাজনৈতিক উত্তরাধিকারিত্ব যার সেই কামারুজ্জামানের রাজনীতিতে আসতে দেরি হওয়ার কথা নয়। হয়ও নি।

তিনি মাত্র ১৯ বছর বয়সে ছাত্রজীবনে রাজনীতির সাথে সম্পৃক্ত হন। তিনি নিখিল বঙ্গ মুসলিম ছাত্রলীগের সহসভাপতি ছিলেন (১৯৪৩-৪৫)। এর আগে ১৯৪২ সালে তিনি একই সংগঠনের রাজশাহী জেলা শাখার সাধারণ সম্পাদক পদে অধিষ্ঠিত হয়েছিলেন। ১৯৫৬ সালে রাজশাহী মিউনিসিপ্যালিটির ৮ নম্বর ওয়ার্ডের সদস্য পদে বিপুল ভোটে জয়লাভ করে এ এইচ এম কামারুজ্জামান আওয়ামী লীগে আনুষ্ঠানিকভাবে যোগদান করেন। ১৯৫৭ সালে তিনি রাজশাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের পদে অধিষ্ঠিত হন এবং এই পদে তিনি ৭ বছর দায়িত্ব পালন করেন। এরপর দ্রুততার সাথে তার রাজনীতিতে উত্থান ঘটে। তিনি ১৯৬২ ও ১৯৬৫ সালে আওয়ামী লীগের সদস্য হিসেবে আইউব খানের মৌলিক গণতান্ত্রিক সিস্টেমের অধীনে পাকিস্তান জাতীয় পরিষদের সদস্য নির্বাচিত হন।

এই দুই টার্মে তিনি জাতীয় পরিষদে সম্মিলিত বিরোধী দলের সম্পাদকের দায়িত্ব পালন করেন। জাতীয় পরিষদে তিনি বেসিক ডেমোক্রেসিকে bogus democracy, bad democracy, birth of dictatorship ইত্যাদি শব্দ দিয়ে তাচ্ছিল্য করতেন। ১৯৬৪ সালে ইলেকটোরাল কলেজ বিলের (electoral college bill) উপর আলোচনা করতে গিয়ে তিনি বলেন, It is absolutely a mockery of democracy. The founders, i.e., the fathers of democracy who propounded the democratic theory, if they were alive today, they would have definitely taken shelter in some lunatic asylum seeing this new meaning of democratic theory. Sir, it is not democracy. Democracy is that particular thing where the people’s will is supreme. There will be none to question the soverignty and will of the people. ১৯৬৯ সালে গণঅভ্যুত্থানের প্রাক্কালে তিনি এই পদ থেকে ইস্তফা করেন। তিনি সমগ্র পাকিস্তান আওয়ামী লীগের আহবায়ক (১৯৬৭-৭০) এবং পরে এই দলের সাধারণ সম্পাদক (১৯৭০-৭১) নির্বাচিত হন।

কামারুজ্জামান ১৯৬০-এর দশকের মাঝামাঝি থেকেই বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ হয়ে উঠেন। বঙ্গবন্ধুর ঘনিষ্ঠজনদের নিয়ে আওয়ামী লীগের যে অনানুষ্ঠানিক হাই কমান্ড গঠিত হয় তার তিনি সদস্য ছিলেন। ১৯৭০ সালের নির্বাচনে তিনি পাকিস্তান জাতীয় পরিষদের সদস্য নির্বাচিত হন। তিনি জাতীয় আসন ৩৫ রাজশাহী-৬-এ প্রার্থী হন। এই আসনে মোট ভোটার ছিলো ১,৯০,৪৬৫ জন। নির্বাচনে ভোট পড়েছিলো ১,০৮,২১৪ টি। এই আসনে প্রদত্ত ভোটের হার ছিলো ৫৬.৮২%। আওয়ামী লীগ প্রার্থী কামারুজ্জামান ৮৩,২০০ ভোট পান। প্রদত্ত ভোটের মধ্যে তাঁর প্রাপ্ত ভোটের হার ৭৬.৮৮%। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী জামায়াতে ইসলামীর আফাজুদ্দীন আহমেদ পান ১৪,৫৮১ (১৩.৪৭%)। ন্যাশনাল আওয়ামী পার্টি ওয়ালী খান গ্রুপের প্রার্থী বিশিষ্ট বামপন্থী নেতা আতাউর রহমান পান ১০,৪৪৩(৯.৬৫%) ভোট।

মুক্তিযুদ্ধ শুরু হলে মুজিবনগর সরকার নামে পরিচিত ছয় সদস্যবিশিষ্ট বাংলাদেশের যে প্রথম সরকার গঠিত হয় তাতে তিনি একজন সদস্য ছিলেন। তিনি এই সরকারে স্বরাষ্ট্র, ত্রাণ ও পুনর্বাসন, কৃষি ও সিভিল সাপ্লাই মন্ত্রণালয়সমূহের মন্ত্রীর দায়িত্ব পালন করেন। মুক্তিযুদ্ধের সময় কামারুজ্জামানের ডেটারমিনেশনের একটি উদাহরণ দিতে চাই এখানে। পাকিস্তানের সামরিক জান্তা-প্রধান ইয়াহিয়া খান মে মাসে জনপ্রতিনিধিদের কাছে ক্ষমতা হস্তান্তরের কথা বলেন।

তার জবাবে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে তিনি ১৯৭১ সালের ৩০ মে এক বিবৃতি দেন। বিবৃতিতে তিনি বলেন, “পাকিস্তানের সাথে ক্ষমতা ভাগাভাগি করে এক সাথে আর থাকা সম্ভব নয়। বাংলাদেশ এখন একটা বাস্তব ঘটনা। ক্রমান্বয়ে বিশ্ববাসী এটা মেনে নিবেই। … ইয়াহিয়া মিথ্যাবাদী ও প্রতারক। তার কোন কথাই বিশ্বাসযোগ্য নয়। তিনি ঘোষণা করেও শেখ মুজিবুর রহমানের কাছে ক্ষমতা হস্তান্তর করেন নি। উপরন্তু তিনি বাঙালি নিধন ও নিপীড়নের জন্য তার সেনাবাহিনীকে নির্দেশ প্রদান করেছেন। … ইয়াহিয়া আবারও অসামরিক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের কথা বলেছেন। কিন্তু তিনি কার কাছে ক্ষমতা হস্তান্তর করবেন? তিনি ইতোমধ্যে সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগকে বেআইনী ঘোষণা করেছেন, হাজার নিরাপরাধ লোককে হত্যা করা হয়েছে, অসংখ্য মহিলাকে ধর্ষণ করা হয়েছে। আর তিনি চ্যালেঞ্জ করেছেন বাঙালি জাতীয়তাকে। বাংলাদেশের জনগণ আর পাকিস্তানের সাথে একই ছাদের নিচে বসবাস করতে পারে না। আমরা বাঙালি। ইয়াহিয়া ও তার দোসররা আমাদের জাতিসত্ত্বার পরিচয়কে কখনই মুছে ফেলতে পারবে না। … আওয়ামী লীগের জাতীয় পরিষদ সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের অধিকার ক্ষমতালোভী ও ভণ্ড পাকিস্তানী শাসকদের নাই, কেননা আমরা ৯৮% জনগণের নিরংকুশ সমর্থন পেয়েছি। পাকিস্তানীরা আমাদের উপর একটি যুদ্ধ চাপিয়ে দিয়েছে। তাই আমাদের পবিত্র এই ভূমি থেকে তাদের সম্পুর্ণরূপে বিতাড়ন করা পর্যন্ত আমাদের এই সংগ্রাম চলবে।” মুক্তিযুদ্ধকালীন ত্রাণমন্ত্রী হিসেবে যুদ্ধকালীন সরকারের প্ল্যানিং কমিশনের সদস্য খান সারওয়ার মুরশিদের জবানীতে কামারুজ্জামানের মূল্যায়ণ ধরা পড়ে। এখানে তাঁর ভাষ্য তুলে ধরছি :”মুক্তিযুদ্ধের সময়ে কামারুজ্জামান অস্থায়ী সরকারের সদস্য হিসেবে ত্রাণ ও পুনর্বাসন দায়িত্বে ছিলেন। প্রায় যে কোন অবস্থাতেই মন্ত্রীদের ভাগ্যে প্রশংসা কম জোটে।

একাত্তরের কঠিন দিনগুলোতে সরকারের মন্ত্রীদের প্রশংসার চাইতে সমালোচনাই বেশি জুটতো। কামারুজ্জামান কঠোর পরিশ্রমী মন্ত্রীদের একজন ছিলেন, ত্রাণ ও পুনর্বাসনের কাজে বাংলাদেশের মুক্তাঞ্চল, সীমান্ত এলাকা, শরণার্থী শিবির ও মুক্তিযোদ্ধাদের ক্যাম্পে যেতেন, দিনরাত নিবেদিতভাবে খাটতেন। তখন নিন্দা স্তুতির তোয়াক্কা না করেই সৎ মানুষদের খাটতে হতো। কঠিন শ্রমের শেষে ক্লান্ত অবসন্ন কামরুজ্জামানের সঙ্গে একদিনআমার দেখা–তাঁর নিজের আস্তানায়। যতদূর মনে পড়ে, তিনি একা ছিলেন। তাঁর কাজের পরিধি এবং নিষ্ঠার কথা আমি জানতাম, তাঁকে প্রশংসাসূচক কিছু কথা বলতেই তিনি বললেন, ‘বহু মাস একটি প্রশংসার কথা তো দূরে থাকুক কোনো কাজ করি এমন কথাও কারো কাছ থেকে শুনিনি, আপনিই দেখছি ব্যতিক্রম, ধন্যবাদ।’ আমরা দুজনই হাসলাম।

তারপর কামারুজ্জামান একটু গম্ভীর হয়ে গেলেন। আমাদের আশা-নিরাশার দোলায়িত সময়ে দায়িত্ব, দাবী এবং বিড়ম্ববনা যেমন ছিল তেমনি ছিল স্থৈর্যের একমাত্র সূত্র হিসেবে কাজ। কথাটা তাঁদের বেলায় প্রযোজ্য যারা কাজ করতেন। হয়ত কামারুজ্জামানের মনে সে রাত্তিরে কোন খেদ ক্ষোভ বা হতাশা ছিল যা তাকে বিষণ্ন করেছিল। কিন্তু তা কেবল দণ্ড কয়েকের জন্যে, কেননা আমার মনে আছে, কিছুক্ষণের মধ্যেই সহাস্য সরব কামারুজ্জামান আমাকে তাঁর সঙ্গে শরণার্থীর খাবার খেয়ে যেতে অনুরোধ করেছিলেন।” স্বাধীনতা-উত্তরকাল বঙ্গবন্ধুর নেতৃত্ব সংসদীয় গণতান্ত্রিক সরকার গঠিত হলে সেই সরকারেও কামারুজ্জামানক ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রণালয়ের গুরুদায়িত্ব পালন করেন। যুদ্ধ বিধ্বস্ত সমাজ ও প্রত্যাগত কোটি শরণার্থীর পুনর্বাসনের কঠিন দায়িত্ব তাঁর উপর বর্তিত হয়। ১৯৭৩ সালের নির্বাচনে তিনি রাজশাহীর দু’টি আসন যথা গোদাগাড়ি-তানোর এবং বোয়ালিয়া-পবা থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। তিনি সংবিধানের ৭১(২)(ক) অনুচ্ছেদ অনুসারে গোদাগাড়ি-তানোর আসন থেকে সংসদে প্রতিনিধিত্ব করেন। বোয়ালিয়া-পবা আসনটিতে উপনির্বাচন অনুষ্ঠিত হলে জাসদ প্রার্থী জয়লাভ করে।

এ এইচ এম কামারুজ্জামান ১৯৭৪ সালে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হলে দলের গঠনতন্ত্র অনুযায়ী তাঁকে মন্ত্রিসভা থেকে পদত্যাগ করতে হয়। পরে বঙ্গবন্ধু বাকশাল গঠন করে এর সভাপতির পদ অলংকৃত করলে কামারুজ্জামান শিল্প মন্ত্রাণালয়ের মন্ত্রী হন। ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যা করে খন্দকার মোশতাক প্রেসিডেন্টের পদ দখল করেন। কামারুজ্জামানসহ সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ ও এম মনসুর আলী মুক্তিযুদ্ধের এই চার কাণ্ডারীকে গ্রেফতার করা হয়। জবরদখলকারী প্রেসিডেন্ট মোশতাকের নির্দেশেই ১৯৭৫ সালের ৩ নভেম্বর কারাপ্রকোষ্ঠের অভ্যন্তরে এই চার জাতীয় নেতাকে হত্যা করা হয়। পরম শ্রদ্ধা এই জাতীয় নেতার স্মৃতির প্রতি।

 

অধ্যাপক আবুল কাশেম

ইতিহাস বিভাগ,রাবি।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button