জনপদ ডেস্ক

সময়ের বির্বতনে হারিয়ে যাচ্ছে ঈদ কার্ড

এস আলী দূর্জয়: বন্ধু-বান্ধব ও প্রিয়জনদের ঈদের শুভেচ্ছা জানানোর জনপ্রিয় মাধ্যম ছিলো `ঈদ মোবারক` লেখা নানা রঙে বর্ণিল সুদৃশ্য ঈদ কার্ডের। কিন্তু প্রযুক্তির কারণে এই ঈদ কার্ডের সংস্কৃতি আজ প্রায় বিলুপ্তির পথে।

সময়ের ব্যবধানে প্রযুক্তির ছোয়ায় এখন মোবাইল ফোনের ক্ষুদে বার্তায়, কেউ ফেসবুকে, কেউ টুইটারে, আবার কেউ ইমেইলের মাধ্যমে জানাচ্ছে ঈদের আমন্ত্রণ।

একটা সময় ঈদ আসলে পাড়া-মহল্লার, অলিগলিতে ঈদ কার্ডের দোকান ছিল চোখে পড়ার মতো। কার্ডগুলোতে শোভা পেতো মসজিদ, মক্কা, কাবা-শরিফ, ফুল, পাখিসহ তারকাদের ছবি। এখন আর এ ধরনের দোকান চোখে পড়ে না।

রাজশাহী কলেজ শিক্ষার্থী আশা বলেন, এখন সল্প সময়ে সহজে অনেক দূর প্রান্তের বন্ধু-বান্ধব ও প্রিয়জনদের ঈদের শুভেচ্ছা পৌঁছানো যায়। কার্ডের বদলে মোবাইল মেসেজ আর ফেসবুকেই সব বন্ধুদের ঈদের শুভেচ্ছা পাঠিয়ে দেবো।

কার্ড বিক্রেতারা জানান, এক সময় ঈদ কার্ডের রমরমা ব্যবসা ছিল। কিন্তু এখন আর সেই ব্যবসা নেই। এখন মোবাইল এসএমএস এর মাধ্যমে সহজেই মনের ভাব বা কথা কাঙ্খিত মানুষের কাছে পৌঁছাতে পারছে বলে মানুষ কার্ডবিমুখ হয়ে পড়ছে। এখন তারা কেবল বিয়ে, জন্মদিন ও খৎনার কার্ড তৈরি করেন। তবে কেউ যদি অর্ডার দিয়ে ঈদ কার্ড বানাতে চান তাহলে বানিয়ে দেওয়া হয়।

বর্তমান ডিজিটাল ও আধুনিকতায় হারিয়ে যাচ্ছে নিজেদের ঐতিহ্য। ঈদ কার্ড যেভাবে বিলুপ্ত হচ্ছে তাতে করে আগামী প্রজন্ম হয়ত জানবেই না ঈদ কার্ড কী? সেদিন হয়তো আর বেশি দূরে নয়, যেদিন ঈদ কার্ড দেখতে হলে মানুষকে জাদুঘরে যেতে হবে। কেবল ইতিহাস হয়ে থাকবে আবহমান গ্রাম বাংলার সুদীর্ঘ সময়ের এ সংস্কৃতিটি।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button